পুলিশে সার্জেন্ট পদে নিয়োগ

বাংলাদেশ পুলিশ বাহিনীতে সার্জেন্ট (পুরুষ/নারী) -এর শূন্যপদের বিপরীতে নিয়োগের জন্য উপযুক্ত আগ্রহী প্রার্থীদের শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষাসহ লিখিত পরীক্ষায় অংশগ্রহণের জন্য বিজ্ঞপ্তিতে উল্লিখিত স্থান, তারিখ ও সময়ে উপস্থিত থাকার জন্য আহ্বান করা হয়েছে। প্রাথমিক শারীরিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের আবেদন ফরম পূরণ করে জমা দেয়ার শেষ তারিখ : ২০ ফেব্রুয়ারি ২০১৭।�

প্রার্থীর যোগ্যতা : বয়স : সাধারণ/অন্যান্য কোটার প্রার্থীদের ক্ষেত্রে ০১/০১/২০১৭ তারিখে বয়স ১৯ থেকে ২৭ বছর (জন্মতারিখ সর্বনিম্ন ০২/০১/১৯৯৮ থেকে সর্বোচ্চ ০২/০১/১৯৯০ পর্যন্ত) হতে হবে।
মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে ০১/০১/২০১৭ তারিখে ১৯ থেকে ৩২ বছর হতে হবে। (জন্মতারিখ সর্বনিম্ন ০২/০১/১৯৯৮ থেকে সর্বোচ্চ ০২/০১/১৯৮৫ পর্যন্ত)। তবে মুক্তিযোদ্ধার সন্তানদের সন্তানের ক্ষেত্রে ০১/০১/২০১৭ তারিখে ১৯ থেকে ২৭ বছর হতে হবে (জন্মতারিখ সর্বনিম্ন ০২/০১/১৯৯৮ থেকে সর্বোচ্চ ০২/০১/১৯৯০ পর্যন্ত)।
এসএসসি/সমমানের সার্টিফিকেটে উল্লিখিত জন্মতারিখই চূড়ান্ত বলে গণ্য হবে। বয়স গণনার ক্ষেত্রে কোনো অ্যাফিডেভিট গ্রহণযোগ্য নয়।

শিক্ষাগত যোগ্যতা : প্রার্থীকে কোনো অনুমোদিত বিশ্ববিদ্যালয় থেকে ন্যূনতম স্নাতক ডিগ্রির অধিকারী এবং মোটরসাইকেল ড্রাইভিংয়ে দক্ষ ও কম্পিউটারে অভিজ্ঞতাসম্পন্ন হতে হবে।
শারীরিক মাপ : সাধারণ ও অন্যান্য কোটা (পুরুষ) উচ্চতা : কমপক্ষে ৫′-৮″ বা ১.৭২৭২ মিটার (প্রায়) এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩২″ বা ০.৮১২৮ মিটার এবং সম্প্রসারিত অবস্থায় ৩৪″ বা ০.৮৬৩৬ মিটার হতে হবে।
মুক্তিযোদ্ধা কোটা (পুরুষ) উচ্চতা : কমপক্ষে ৫′-৬″ বা ১.৬৭৬৪ মিটার (প্রায়) এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০″ বা ০.৭৬২০ মিটার বা সম্প্রসারিত অবস্থায় ৩২″ বা ০.৮১২৮ মিটার হতে হবে। তবে মুক্তিযোদ্ধার সন্তানদের সন্তানের পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে সাধারণ ও অন্যান্য কোটার পুরুষ প্রার্থীদের উচ্চতা ও বুকের মাপের শর্ত প্রযোজ্য হবে।
নারী প্রার্থী (সকল কোটা) : উচ্চতা কমপক্ষে ৫′-৪″ বা ১.৬২৫৬ মিটার (প্রায়)।
ওজন : বয়স ও উচ্চতার সাথে ওজন অনুমোদিত পরিমাপের হতে হবে (বডি মাস ইনডেক্স অনুযায়ী)।
জাতীয়তা : প্রার্থীকে অবশ্যই জন্মসূত্রে বাংলাদেশের স্থায়ী (পুরুষ/নারী) নাগরিক হতে হবে।
বৈবাহিক অবস্থা : অবশ্যই অবিবাহিত হতে হবে (তালাকপ্রাপ্ত/ তালাকপ্রাপ্ত নয়) শিক্ষানবিসকাল শেষ না হওয়া পর্যন্ত প্রার্থীকে অবশ্যই অবিবাহিত থাকতে হবে।
কোটা নির্ধারণ পদ্ধতি : সরকার কর্তৃক নির্ধারিত মুক্তিযোদ্ধা কোটাসহ অন্যান্য কোটাপদ্ধতি অনুসরণ করা হবে।

শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষা : বিধি মোতাবেক শারীরিক মাপে উপযুক্ত কোনো প্রার্থীর প্রয়োজনীয় কাগজপত্রাদি যাচাই শেষে প্রাথমিকভাবে সঠিক প্রতীয়মান হলে ওই প্রার্থীকে শারীরিক পরীক্ষায় (দৌড়, জাম্পিং ও রোপ ক্লাইমিং) অংশগ্রহণ করতে হবে।
শারীরিক মাপের পরীক্ষার স্থান, তারিখ ও সময় : ঢাকা ও ময়মনসিংহ রেঞ্জ/বিভাগের প্রার্থীদের পরীক্ষা রাজারবাগ পুলিশ লাইন্স, ঢাকায় ১৩/০২/২০১৭ তারিখ, সকাল ৯টায় অনুষ্ঠিত হবে।
চট্টগ্রাম ও সিলেট রেঞ্জ/ বিভাগের প্রার্থীদের পরীক্ষা রাজারবাগ পুলিশ লাইন্স, ঢাকায় ১৪/০২/২০১৭ তারিখ, সকাল ৯টায় অনুষ্ঠিত হবে।
রাজশাহী ও রংপুর রেঞ্জ/ বিভাগের প্রার্থীদের পরীক্ষা রাজারবাগ পুলিশ লাইন্স, ঢাকায় ১৫/০২/২০১৭ তারিখ, সকাল ৯টায় অনুষ্ঠিত হবে।
খুলনা ও বরিশাল রেঞ্জ/ বিভাগের প্রার্থীদের পরীক্ষা রাজারবাগ পুলিশ লাইন্স, ঢাকায় ১৬/০২/২০১৭ তারিখ, সকাল ৯টায় অনুষ্ঠিত হবে।
শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষায় অংশগ্রহণকালে প্রার্থীদের যেসব কাগজপত্র সাথে আনতে হবে : ক. শিক্ষাগত যোগ্যতার সনদপত্র/ সাময়িক সনদপত্রের মূলকপি। খ. সর্বশেষ শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদপত্রের মূলকপি। গ. জেলার স্থায়ী বাসিন্দা/ জাতীয়তার প্রমাণস্বরূপ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/সিটি করপোরেশন বা পৌরসভার মেয়র/ওয়ার্ড কাউন্সিলর (যা প্রযোজ্য) এর কাছ থেকে স্থায়ী নাগরিকত্ব সনদের মূলকপি। ঘ. প্রার্থীর জাতীয় পরিচয়পত্রের মূলকপি, যদি প্রার্থীর জাতীয় পরিচয়পত্র না থাকে সে ক্ষেত্রে প্রার্থীর পিতা/মাতার জাতীয় পরিচয়পত্রের মূলকপি। ঙ. সরকারি গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত তিন কপি সদ্য তোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবি। চ. মুক্তিযোদ্ধা/ শহীদ মুক্তিযোদ্ধার সন্তান/সন্তানের সন্তানদের ক্ষেত্রে প্রার্থীদের পিতা/মাতা/পিতামহ/মাতামহের নামে ইস্যুকৃত মুক্তিযোদ্ধা সনদের মূলকপি যা যথাযথভাবে উপযুক্ত কর্তৃপক্ষ (মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব এবং মন্ত্রী/প্রতিমন্ত্রী) কর্তৃক স্বাক্ষরিত ও প্রতিস্বাক্ষরিত থাকতে হবে। এ ছাড়া প্রার্থীর পিতা/পিতামহ/ মাতা/মাতামহের নামে ইস্যুকৃত মুক্তিযোদ্ধা সনদের সাথে মুক্তিযোদ্ধার জাতীয় পরিচয়পত্র/ জন্মতারিখ, মুক্তিবার্তা নম্বর ও গেজেটের মূলকপি উপস্থাপন করতে হবে। ছ. মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার সন্তান/সন্তানের সন্তান হলে প্রার্থী যে মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা/পুত্র-কন্যার পুত্র-কন্যা এ মর্মে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/সিটি করপোরেশন বা পৌরসভার মেয়র/ওয়ার্ড কাউন্সিলর (যা প্রযোজ্য) কর্তৃক প্রদত্ত প্রত্যয়নপত্রের মূলকপি। মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার সন্তানের সন্তানদের ক্ষেত্রে ১ম শ্রেণীর ম্যাজিস্ট্রেটের কাছে সম্পাদিত অ্যাফিডেভিট অথবা বিজ্ঞ আদালত কর্তৃক প্রদত্ত সাকসেশন সার্টিফিকেট উপস্থাপন করতে হবে। জ. উপজাতীয় কোটার প্রার্থীদের ক্ষেত্রে জেলা প্রশাসক/ উপজেলা নির্বাহী অফিসার কর্তৃক প্রদত্ত সনদপত্রের মূলকপি। ঝ. সরকারি/আধা-সরকারি/ স্বায়ত্তশাসিত সংস্থায় চাকরিরত প্রার্থীদের অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের অনুমতিপত্রসহ পরীক্ষার নির্ধারিত দিনে উপস্থিত হতে হবে। ঞ. মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স এবং এমএস অফিস, ইন্টারনেট ও ট্রাবলশুটিং-এর ওপর ন্যূনতম তিন সপ্তাহ মেয়াদের কম্পিউটার প্রশিক্ষণের অভিজ্ঞতার মূল সনদ সাথে আনতে হবে।
আবেদনপত্র সংগ্রহ করা : শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ওই দিনই তিন টাকা নগদ মূল্য প্রদান করে আবেদনপত্রের ফরম ক্রয় করতে হবে।
আবেদনপত্রের সাথে যেসব কাগজপত্র জমা দিতে হবে : ক. প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত সদ্য তোলা তিন কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি।
খ. শিক্ষাগত যোগ্যতার সকল সনদপত্রের সত্যায়িত কপি।
গ. সর্বশেষ শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদপত্র।
ঘ. প্রার্থীর জাতীয় পরিচয়পত্র; যদি প্রার্থীর জাতীয় পরিচয়পত্র না থাকে সে ক্ষেত্রে প্রার্থীর পিতা/মাতার পরিচয়পত্র এর সত্যায়িত কপি।
ঙ. জেলার স্থায়ী বাসিন্দা/জাতীয়তার প্রমাণস্বরূপ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/সিটি করপোরেশন বা পৌরসভার মেয়র/ওয়ার্ড কাউন্সিলর (যা প্রযোজ্য) এর কাছ থেকে স্থায়ী নাগরিকত্ব সনদের সত্যায়িত কপি।
চ. উপজাতীয় কোটার প্রার্থীদের ক্ষেত্রে জেলা প্রশাসক/উপজেলা নির্বাহী অফিসার কর্তৃক প্রদত্ত সনদপত্রের সত্যায়িত কপি।
ছ. মোটরসাইকেলের ড্রাইভিং লাইসেন্স এবং এমএস অফিস, ইন্টারনেট ও ট্রাবলশুটিং-এর ওপর ন্যূনতম ৩ সপ্তাহ মেয়াদের কম্পিউটার সনদপত্রের সত্যায়িত কপি।
জ. প্রযোজ্য ক্ষেত্রে সরকার কর্তৃক অনুমোদিত মুক্তিযোদ্ধা সনদপত্রের সত্যায়িত কপি ও সনদধারী মুক্তিযোদ্ধার জন্মতারিখ, মুক্তিবার্তা নম্বর, গেজেট নম্বর ও তারিখ উল্লেখপূর্বক সংলগ্নী এর সত্যায়িত কপি এবং মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার সন্তানের সন্তানদের ক্ষেত্রে ১ম শ্রেণীর ম্যাজিস্ট্রেটের কাছে সম্পাদিত অ্যাফিডেভিট অথবা বিজ্ঞ আদালত কর্তৃক প্রদত্ত সাকসেশন সার্টিফিকেট কপি।
ঘ. আবেদনপত্রের সাথে ইন্সপেক্টর জেনারেল, বাংলাদেশ পুলিশ, ঢাকার অনুকূলে যেকোনো রাষ্ট্রায়ত্ত ব্যাংক থেকে ‘পরীক্ষার ফি’ বাবদ ৩০০ টাকা ‘১-২২১১-০০০০-২০৩১’ নম্বর কোডে ট্রেজারি চালানের মাধ্যমে জমা দিয়ে চালানের মূল কপি আবেদনপত্রের সাথে সংযোজন করতে হবে।
ঞ. সরকারি ও স্বায়ত্তশাসিত সংস্থায় চাকরিরত প্রার্থীকে তাদের স্ব-স্ব বিভাগীয় প্রধানের মাধ্যমে আবেদন করতে হবে।
আবেদনপত্র জমা দেয়ার সময়সীমা : প্রাথমিকভাবে শারীরিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের আবেদন ফরম সঠিকভাবে পূরণ করে আগামী ২০ ফেব্রুয়ারি ২০১৭ তারিখের মধ্যে এআইজি, রিক্রুটমেন্ট অ্যান্ড ক্যারিয়ার প্লানিং, বাংলাদেশ পুলিশ, পুলিশ হেডকোয়ার্টার্স, ঢাকা, বরাবরে জমা দিতে হবে। ওই তারিখের পর কোনো আবেদনপত্র গ্রহণ করা হবে না। ডাকযোগে প্রেরিত আবেদনপত্র নির্ধারিত তারিখের মধ্যে না পৌঁছলে প্রার্থীদের লিখিত পরীক্ষায় অংশগ্রহণের কোনো সুযোগ থাকবে না। এ ক্ষেত্রে প্রার্থী নিজে দায়ী থাকবে।
লিখিত পরীক্ষার প্রবেশপত্র : শারীরিক মাপ ও পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের লিখিত পরীক্ষায় অংশগ্রহণের জন্য যথাসময়ে প্রবেশপত্র পাঠানো হবে।
লিখিত পরীক্ষার তারিখ, সময় ও পূর্ণ নম্বর : শারীরিক মাপ ও পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের নি¤েœাক্ত সময়সূচি অনুযায়ী লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। ওই লিখিত পরীক্ষার স্থান পরে অবহিত করা হবে।
ক) মনস্তত্ত্ব পরীক্ষা : ১০/০৩/২০১৭ তারিখে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। এতে নম্বর থাকবে ৫০।
খ) ইংরেজি, বাংলা রচনা ও কম্পোজিশন পরীক্ষা : ১১/০৩/২০১৭ তারিখে সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। এতে নম্বর থাকবে ১০০।
গ) সাধারণ জ্ঞান ও পাটীগণিত পরীক্ষা : ১২/০৩/২০১৭ তারিখে সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। এতে নম্বর থাকবে ১০০।
মৌখিক পরীক্ষা : মনস্তত্ত্ব ও লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের যোগ্য হিসেবে বিবেচিত হবেন এবং মৌখিক পরীক্ষার স্থান, তারিখ ও সময় যথাসময়ে উত্তীর্ণ প্রার্থীদের অবহিত করা হবে।
স্বাস্থ্য পরীক্ষা ও ভিআর ফরম পূরণ : প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীদের স্বাস্থ্য পরীক্ষা ও ভিআর ফরম পূরণ করতে হবে। এ সংক্রান্ত তারিখ, সময় ও স্থান যথাসময়ে অবহিত করা হবে।
চূড়ান্তভাবে প্রার্থী নির্বাচন : নির্বাচনী বোর্ড কর্তৃক সুপারিশকৃত প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীদের স্বাস্থ্য পরীক্ষা ও ভিআর সফলভাবে সম্পন্নের পর এক বছর মেয়াদি মৌলিক প্রশিক্ষণ গ্রহণের জন্য চূড়ান্তভাবে মনোনীত করা হবে। তবে পুলিশ ভেরিফিকেশন ফরমে কোনো তথ্য গোপন অথবা মিথ্যা তথ্য প্রদান করলে কোনো প্রার্থীকে প্রশিক্ষণের জন্য চূড়ান্তভাবে মনোনীত করা হবে না।
প্রশিক্ষণ : নিয়োগপ্রাপ্ত প্রার্থীকে বাংলাদেশ পুলিশ একাডেমি, সারদা, রাজশাহীতে এক বছর মেয়াদি মৌলিক প্রশিক্ষণ গ্রহণ করতে হবে।
চাকরির সুবিধাদি : নিয়োগপ্রাপ্ত প্রার্থীদের ১৬০০০-৩৮৬৪০ টাকা স্কেলে বেতনসহ প্রাপ্য অন্যান্য সুবিধাদি দেয়া হবে। ট্রাফিক ভাতা, বিনামূল্যে পোশাকসামগ্রী, ঝুঁকি ভাতা, চিকিৎসা সুবিধা এবং নিজ ও পরিবারের নির্ধারিত সংখ্যক সদস্যদের জন্য প্রাপ্যতা অনুযায়ী স্বল্পমূল্যে পারিবারিক রেশনসামগ্রী। প্রচলিত নিয়মানুযায়ী উচ্চতর পদে পদোন্নতি প্রাপ্তিসহ জাতিসঙ্ঘ শান্তিরক্ষা মিশনে যাওয়ার সুযোগ।

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top