মেরিন ফিশারিজ অ্যাকাডেমিতে ভর্তি

মেরিন ফিশারিজ  অ্যাকাডেমি থেকে পাস করে শুধু বাংলাদেশেই নয়, দেশের বাইরের জাহাজগুলোতেও সুনামের সঙ্গে কাজ করছেন অনেকে। সম্প্রতি মেরিন ফিশারিজ একাডেমি ৩৮তম ব্যাচে (২০১৬-১৭ শিক্ষাবর্ষ) জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে তিন বছর মেয়াদি বিএসসি (পাস) ইন নটিক্যাল, বিএসসি (পাস) ইন মেরিন ইঞ্জিনিয়ারিং এবং বিএসসি (পাস) ইন মেরিন ফিশারিজ কোর্সে ক্যাডেট ভর্তির পুনঃ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। কোর্সে আবেদনের জন্য আবেদনকারীকে অবশ্যই অবিবাহিত ও বাংলাদেশের স্থায়ী নাগরিক হতে হবে। এ ছাড়া আবেদনকারীর বয়স আগামী ৩১ ডিসেম্বর ২০১৬ তারিখে সর্বোচ্চ ২১ বছর হতে হবে। নটিক্যালে শুধু পুরুষ প্রার্থীরা আবেদন করতে পারবেন, তবে ফিশারিজ ও ইঞ্জিনিয়ারিংয়ে আবেদন করতে পারবেন নারী-পুরুষ উভয়েই। ইতিমধ্যেই শুরু হয়ে গেছে আবেদন প্রক্রিয়া। আবেদন করা যাবে ২৬ ডিসেম্বর ২০১৬ তারিখ পর্যন্ত।

আবেদনের যোগ্যতা

নটিক্যাল এবং মেরিন ইঞ্জিনিয়ারিং বিভাগে আবেদনের জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় কিংবা ‘ও’ এবং ‘এ’ লেভেলে বিজ্ঞান বিভাগ থেকে গণিত, পদার্থবিদ্যাসহ জিপিএ কমপক্ষে ৩.৫০ থাকতে হবে অথবা সমমানের পরীক্ষায় উভয় ক্ষেত্রে ন্যূনতম ৩.৫০ থাকতে হবে। তবে উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় গণিত বিষয়ে কমপক্ষে সি গ্রেড অবশ্যই থাকতে হবে।

মেরিন ফিশারিজ বিভাগে আবেদনের জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় বা ‘ও’ এবং ‘এ’ লেভেলে বিজ্ঞান বিভাগ থেকে জীববিদ্যা, রসায়নসহ জিপিএ কমপক্ষে ৩.৫০ থাকতে হবে অথবা সমমানের পরীক্ষায় উভয় ক্ষেত্রে ন্যূনতম ৩.৫০ থাকতে হবে। তবে উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় জীববিদ্যা বিষয়ে কমপক্ষে সি গ্রেড অবশ্যই থাকতে হবে।

শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি আবেদনকারীকে অবশ্যই উত্তম শারীরিক গঠন এবং সুস্বাস্থ্যের অধিকারী হতে হবে। পুরুষদের ক্ষেত্রে সর্বনিম্ন উচ্চতা হতে হবে ১৬২.৫ সেন্টিমিটার এবং নারীদের ক্ষেত্রে সর্বনিম্ন উচ্চতা হতে হবে ১৫৫ সেন্টিমিটার। ওজন হতে হবে উচ্চতা অনুযায়ী। নটিক্যাল এবং মেরিন ফিশারিজ বিভাগে আবেদনের জন্য আবেদনকারীর দৃষ্টিশক্তি ৬/৬ হতে হবে, তবে মেরিন ইঞ্জিনিয়ারিং বিভাগে আবেদনের জন্য আবেদনকারীর দৃষ্টিশক্তি হতে হবে ৬/১২। উভয় ক্ষেত্রে কালার ভিশন অবশ্যই স্বাভাবিক হতে হবে, তবে নারী ক্যাডেটদের ক্ষেত্রে এ যোগ্যতা শিথিলযোগ্য। আবেদনকারীকে অবশ্যই অবিবাহিত এবং সাঁতার পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এ ছাড়া আবেদনের জন্য আগামী ৩১ ডিসেম্বর ২০১৬ তারিখে আবেদনকারীর বয়স সর্বোচ্চ ২১ বছর হতে হবে।

আবেদন প্রক্রিয়া

মেরিন ফিশারিজ  অ্যাকাডেমির ৩৮তম ব্যাচে আবেদনের জন্য আবেদনকারীকে টেলিটক প্রিপেইড মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে MFA লিখে স্পেস দিয়ে শিক্ষা বোর্ডের প্রথম তিনটি অক্ষর লিখে স্পেস দিয়ে এইচএসসি পরীক্ষার রোল নম্বর লিখে স্পেস দিয়ে এইচএসসি পাসের সাল লিখে স্পেস দিয়ে যে কেন্দ্রে পরীক্ষা দিতে আগ্রহী, তার প্রথম তিন অক্ষর দিয়ে (দুটি কেন্দ্র থাকবে, ঢাকায় নটর ডেম কলেজ, মতিঝিল (DHA) এবং চট্টগ্রাম সরকারি সিটি কলেজ, আইস ফ্যাক্টরি রোড, চট্টগ্রাম (CHI), এর যেকোনো একটি নির্বাচন করতে হবে) ১৬২২২ নম্বরে এসএমএস করতে হবে। উদাহরণ (ঢাকা কেন্দ্রের জন্য): MFA <space> DHA <space> 123456 <space> 2016 <space> DHA। সব তথ্য সঠিক থাকলে ফিরতি এসএমএসে আবেদনকারীর নাম, ভর্তি ফি এবং একটি পিন নম্বর জানিয়ে সম্মতি চাওয়া হবে। সম্মতি জানানোর জন্য আবেদনকারীকে প্রথমে MFA লিখে তারপর স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে আবেদনকারীর মোবাইল নম্বর (যেকোনো অপারেটর) দিয়ে ১৬২২২ নম্বরে এসএমএস করতে হবে। এসএমএস পাঠানোর পর আবেদন ফি হিসেবে ৬৫০ টাকা কেটে নেওয়া হবে এবং ফিরতি এসএমএসের মাধ্যমে লিখিত পরীক্ষার রোল নম্বর জানিয়ে দেওয়া হবে।

পরীক্ষার নিয়মাবলি

ইংরেজি ও সাধারণ জ্ঞান, পদার্থবিদ্যা ও রসায়ন-এই তিনটি বিষয়ের প্রতিটিতে ৮০ নম্বর করে মোট ২৪০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। লিখিত পরীক্ষার মোট সময় আড়াই ঘণ্টা। লিখিত পরীক্ষার ৬০ শতাংশ নৈর্ব্যক্তিক বা MCQ এবং ৪০ শতাংশ বর্ণনামূলক প্রশ্ন থাকবে। লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৬ জানুয়ারি ২০১৭ তারিখ শুক্রবার সকাল নয়টায়। লিখিত পরীক্ষার সময় প্রার্থীর দুই কপি সত্যায়িত পাসপোর্ট সাইজের ছবি (ছবির পেছনে ভর্তি পরীক্ষার রোল নম্বর লিখতে হবে) এবং এইচএসসি পরীক্ষার প্রবেশপত্র বা ‘এ’ লেভেলের Statement of Entry এর মূল কপি সঙ্গে নিয়ে আসতে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের পর্যায়ক্রমে সাঁতার, স্বাস্থ্য, চক্ষু ও বিশেষ রঙ দর্শন পরীক্ষা এবং মৌখিক পরীক্ষার জন্য আহ্বান জানানো হবে। পরবর্তী সময়ে চূড়ান্ত ফলাফল অনুযায়ী মেধানুক্রম, প্রার্থীর উপযুক্ততা ও পছন্দের ভিত্তিতে তার বিভাগ নির্বাচন করা হবে।

যোগাযোগ

মেরিন ফিশারিজ অ্যাকাডেমি
মৎস্য বন্দর, চট্টগ্রাম-৪০০০।
ফোন: ০১৫৫৭-৬৩৬৮৫৭ (ছুটির দিন ছাড়া সকাল ৯টা থেকে বিকেল ৪.৩০ মিনিট পর্যন্ত)
ওয়েবসাইট: www.mfacademy.gov.bd

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top