পুলিশের এসআই পদে নিয়োগ

0
192

বাংলাদেশ পুলিশের সাব-ইন্সপেক্টর (এসআই) পদে নিয়োগের বিজ্ঞপ্তি বিভিন্ন পত্রিকায় প্রকাশিত হয়েছে। প্রকাশিত বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে  http://www.police.gov.bd/recruitment/SI%20December%202016%20Final.jpg এই লিংকে।

এ পদে নারী ও পুরুষ উভয়ই আবেদনের সুযোগ পাবেন। পুলিশের আটটি বিভাগীয় রেঞ্জে আগামী ১৯, ২০ ও ২১ ডিসেম্বর সকাল ৯টায় শারীরিক মাপ ও পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ সময় প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতার সনদের মূল কপি, সর্বশেষ শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদের মূল কপি, নাগরিকত্ব সনদের মূল কপি, জাতীয় পরিচয়পত্রের মূল কপি, সত্যায়িত ৩ কপি সদ্য তোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবিসহ বিজ্ঞপ্তিতে উল্লেখিত প্রয়োজনীয় কাগজপত্র সঙ্গে আনতে হবে।

আবেদনের যোগ্যতা

এসআই পদে আবেদন করতে হলে আবেদনকারীকে অনুমোদিত বিশ্ববিদ্যালয় থেকে ন্যূনতম স্নাতক পাস হতে হবে। পাশাপাশি কম্পিউটারে অভিজ্ঞতা থাকতে হবে। সাধারণ প্রার্থীদের বয়স ০১-১১-২০১৬ তারিখে ১৯ থেকে ২৭ বছর এবং মুক্তিযোদ্ধা সন্তানদের ক্ষেত্রে একই তারিখে বয়স ১৯ থেকে ৩২ বছরের মধ্যে হতে হবে।

শারীরিক যোগ্যতার ক্ষেত্রে পুরুষ প্রার্থীদের উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। অন্যদিকে, নারী প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা কমপক্ষে ৫ ফুট ২ ইঞ্চি হতে হবে। উভয় প্রার্থীদের ওজন বয়স ও উচ্চতার সঙ্গে অনুমোদিত পরিমাপের হতে হবে। প্রার্থীদের অবশ্যই বাংলাদেশের নাগরিক এবং অবিবাহিত হতে হবে।

কবে কোন পরীক্ষা

নির্ধারিত তারিখে ঢাকা রেঞ্জ বা বিভাগের প্রাথমিক শারীরিক মাপ ও পরীক্ষা  হবে এপিবিএন পুলিশ লাইনস, উত্তরা, ঢাকায়। ময়মনসিংহ রেঞ্জের পরীক্ষা হবে ময়মনসিংহ জেলা পুলিশ লাইনস, ময়মনসিংহে। চট্টগ্রাম রেঞ্জের পরীক্ষা হবে সিএমপি পুলিশ লাইনস, চট্টগ্রামে। রাজশাহী রেঞ্জের পরীক্ষা হবে রাজশাহী জেলা পুলিশ লাইনস, রংপুরে। খুলনা রেঞ্জের পরীক্ষা হবে আরআরএফ পুলিশ লাইনস, খুলনায়। বরিশাল রেঞ্জের পরীক্ষা হবে বরিশাল জেলা পুলিশ লাইনস, বরিশালে এবং সিলেট রেঞ্জের পরীক্ষা হবে সিলেট জেলা পুলিশ লাইনস, সিলেটে।

এরপর প্রার্থীদের লিখিত পরীক্ষা নেওয়া হবে। লিখিত পরীক্ষা হবে তিনটি ধাপে মোট ২২৫ নম্বরে। আগামী ১২ জানুয়ারি ২০১৭ তারিখ সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত ইংরেজি, বাংলা রচনা ও কম্পোজিশন বিষয়ে ১০০ নম্বরের পরীক্ষা হবে। ১৩ জানুয়ারি ২০১৭ তারিখ সকাল ১০টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত ২৫ নম্বরের মনস্তত্ত্ব পরীক্ষা হবে। ১৪ জানুয়ারি ২০১৭ তারিখ সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত সাধারণ জ্ঞান ও পাটিগণিত বিষয়ে ১০০ নম্বরের পরীক্ষা হবে। লিখিত পরীক্ষার স্থান প্রার্থীদের পরে জানানো হবে।

আবেদনপত্র সংগ্রহ ও জমা

শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের সংশ্লিষ্ট রেঞ্জের ডিআইজির কাছ থেকে ওই দিনই তিন টাকা নগদ মূল্য প্রদান করে আবেদনপত্রের ফরম ক্রয় করতে হবে। আবেদনপত্রের সঙ্গে সত্যায়িত সদ্য তোলা ৪ কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি, শিক্ষাগত যোগ্যতার সব সনদের সত্যায়িত কপি, সর্বশেষ শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদ, জাতীয় পরিচয়পত্র, সংশ্লিষ্ট রেঞ্জের ডেপুটি ইন্সপেক্টর জেনারেল, বাংলাদেশ পুলিশের অনুকূলে যেকোনো রাষ্ট্রায়ত্ত ব্যাংক থেকে পরীক্ষার ফি ৩০০ টাকা ১-২২১১-০০০০-২০৩১ নম্বর কোডে ট্রেজারি চালানের মাধ্যমে জমাপূর্বক চালানের মূল কপিসহ প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্ত করতে হবে। প্রাথমিকভাবে শারীরিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের আবেদন ফরম সঠিকভাবে পূরণ করে ২৪ ডিসেম্বরের মধ্যে নিজ নিজ রেঞ্জ ডিআইজির কার্যালয়ে জমা দিতে হবে।

চূড়ান্ত নির্বাচন ও সুযোগ-সুবিধা

লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের আবার মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। মৌখিক পরীক্ষার স্থান, তারিখ ও সময় যথাসময়ে প্রার্থীদের জানিয়ে দেওয়া হবে। একইভাবে মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের সংশ্লিষ্ট রেঞ্জ ডিআইজগণ কর্তৃক স্বাস্থ্য পরীক্ষার তারিখ, সময় ও স্থান জানিয়ে দেওয়া হবে।

নির্বাচনী বোর্ড কর্তৃক সুপারিশকৃত প্রাথমিকভাবে নির্বাচিত স্বাস্থ্য পরীক্ষায় যোগ্য ও ভিআর সফলভাবে সম্পন্নের পর মৌলিক প্রশিক্ষণ গ্রহণের জন্য চূড়ান্তভাবে মনোনীত করা হবে। বহিরাগত ক্যাডেট হিসেবে নির্বাচিত প্রার্থীদের বাংলাদেশ পুলিশ একাডেমি, সারদা, রাজশাহীতে ১ বছর মেয়াদি মৌলিক প্রশিক্ষণে অংশগ্রহণ করতে হবে। এই প্রশিক্ষণকালীন প্রার্থীদের বিনা মূল্যে আহার, বাসস্থান, ইউনিফর্ম, চিকিৎসাসেবা এবং মাসিক ৭০০ টাকা হারে ভাতা প্রদান করা হবে।

সফলভাবে মৌলিক প্রশিক্ষণ শেষে ২০১৫ সালের জাতীয় বেতন স্কেলের ১০ম গ্রেড অনুযায়ী ১৬ হাজার টাকা স্কেলে বেতন দেওয়া হবে। স্বল্পমূল্যে রেশন, বিনা মূল্যে পোশাক, চিকিৎসা সুবিধা, ঝুঁকিভাতা প্রাপ্য হবেন। অন্যান্য চাকরির মতো এ পদেও পদোন্নতি পেয়ে উচ্চ পদে যাওয়ার সুযোগ আছে। এ ছাড়া জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে যাওয়ার সুযোগ পাওয়া যাবে।

ঘোষণা

আপনিও লিখুন


প্রিয় পাঠক, আপনিও লিখতে পারেন ক্যারিয়ার ইনটেলিজেন্সে। শিক্ষা, ক্যারিয়ার বা পেশা সম্পর্কে যে কোনো লেখা আমাদের কাছে পাঠিয়ে দিন। পাঠাতে পারেন অনুবাদ লেখাও। তবে সেক্ষেত্রে মূল উৎসটি অবশ্যই উল্লেখ করুন লেখার শেষে। লেখা পাঠাতে পারেন ইমেইলে অথবা ফেসবুক ইনবক্সে। ইমেইল : [email protected]
Previous articleমেরিন ফিশারিজ অ্যাকাডেমিতে ভর্তি
Next articleবাংলা বানান টিউটোরিয়াল (১১তম পর্ব)
গ্রামের বাড়ি বরগুনা জেলার পাথরঘাটাতে। থাকেন ঢাকার সাভারে। পড়াশোনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে- সরকার ও রাজনীতি বিভাগ থেকে অনার্স, মাস্টার্স । পরে এলএলবি করেছেন একটা বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে। তাঁর লেখালেখি মূলত: ক্যারিয়ার বিষয়ে। তারই সূত্র ধরে সম্পাদনা ও প্রকাশ করছেন ক্যারিয়ার ইনটেলিজেন্স নামে এই ম্যাগাজিনটি। এছাড়া জিটিএফসি গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে কর্মরত। ভিডিও তৈরি ও সম্পাদনা, ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট, গ্রাফিক ডিজাইন এবং পাবলিক লেকচারের প্রতি আগ্রহ তাঁর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here