অর্ধেক সময়ে বিসিএস ফলাফল

0
163

pscবাংলাদেশ সরকারি কর্মকমিশন সচিবালয় (বিপিএসসি) বিসিএস পরীক্ষার ফলাফল প্রকাশের সকল প্রক্রিয়া এক বছরের মধ্যে সম্পন্ন করার উদ্যোগ নিয়েছে। বর্তমানে এ ফলাফল প্রকাশে দুই বছর সময় লাগছে।

পিএসসি চেয়ারম্যান ড. মুহাম্মদ সাদিক বলেন, ‘আমরা সার্কুলার জারি করা থেকে ফলাফল প্রকাশ পর্যন্ত সকল কাজ এক বছরের মধ্যে সম্পন্ন করার চেষ্টা করছি… আমরা আশা করছি ৪০তম পিএসসি পরীক্ষার যাবতীয় কার্যক্রম এক বছরে সম্পন্ন হবে।’
সাদিক বলেন, পিএসসি এখন একটি সার্চ ইঞ্জিনের উন্নয়ন করছে, যা সম্ভাব্য সংক্ষিপ্ত সময়ের মধ্যে মেরিট ও কোটা তালিকার প্রক্রিয়া সম্পন্ন করবে।
তিনি বলেন, সংবিধিবদ্ধ প্রতিষ্ঠানটি এখন অনলাইনে আবেদন গ্রহণ এবং এডমিট কার্ড ইস্যু প্রক্রিয়া দ্রুততর করার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে।

পিএসসি সদস্য ড. আবদুল জব্বার খান বলেন, সাতদিনের মধ্যে মেধা তালিকা তৈরিতে সহায়ক হবে এ ধরনের সার্চ ইঞ্জিনের জন্য ইতোমধ্যে সফটওয়্যার তৈরির কাজ ৭০ ভাগ সম্পন্ন হয়েছে। বর্তমানে এই প্রক্রিয়ায় প্রায় আড়াই মাস সময় লাগছে।
তিনি বলেন, পিএসসি’র এই উদ্যোগে প্রশ্নব্যাংক থেকে একদিনের মধ্যে প্রশ্নমালা তৈরিতে সফটওয়্যার উন্নয়ন করছে এবং ‘যদি অটোমেশনের মাধ্যমে আমরা প্রশ্নমালা ও মেধা তালিকা তৈরি করতে পারি তাহলে মোট পরীক্ষা প্রক্রিয়ায় ৫ থেকে ৬ মাস সময় কম লাগবে।’

ঘোষণা

আপনিও লিখুন


প্রিয় পাঠক, আপনিও লিখতে পারেন ক্যারিয়ার ইনটেলিজেন্সে। শিক্ষা, ক্যারিয়ার বা পেশা সম্পর্কে যে কোনো লেখা আমাদের কাছে পাঠিয়ে দিন। পাঠাতে পারেন অনুবাদ লেখাও। তবে সেক্ষেত্রে মূল উৎসটি অবশ্যই উল্লেখ করুন লেখার শেষে। লেখা পাঠাতে পারেন ইমেইলে অথবা ফেসবুক ইনবক্সে। ইমেইল : [email protected]
Previous articleপ্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে নিয়োগ
Next articleবাংলা বানান টিউটোরিয়াল (৯ম পর্ব)
Avatar
গ্রামের বাড়ি বরগুনা জেলার পাথরঘাটাতে। থাকেন ঢাকার সাভারে। পড়াশোনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে- সরকার ও রাজনীতি বিভাগ থেকে অনার্স, মাস্টার্স । পরে এলএলবি করেছেন একটা বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে। তাঁর লেখালেখি মূলত: ক্যারিয়ার বিষয়ে। তারই সূত্র ধরে সম্পাদনা ও প্রকাশ করছেন ক্যারিয়ার ইনটেলিজেন্স নামে এই ম্যাগাজিনটি। এছাড়া জিটিএফসি গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে কর্মরত। ভিডিও তৈরি ও সম্পাদনা, ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট, গ্রাফিক ডিজাইন এবং পাবলিক লেকচারের প্রতি আগ্রহ তাঁর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here