৩৭তম বিসিএস : প্রিলির পাঁচ প্রেসক্রিপশন

0
103

মৃন্ময় মিজান

প্রিলির আছে আর পাঁচদিন! কিন্তু যারা টেনশনে আছেন এবং পরামর্শ চাচ্ছেন কিভাবে ভালো করবেন, তাদের বলি- এখনো আপনার প্রিলিতে টেকার [starlist][/starlist]সম্ভাবনা শতভাগ! হ্যাঁ, বাস্তব! কেবল এই পাঁচটা বিষয় মাথায় রাখুন!

১। আসলে কার ভিত্তি কতটা মজবুত সেটা পরীক্ষার জায়গা প্রিলি! কার প্রস্তুতি কত ভালো সেটা প্রমাণ করবেন রিটেনে গিয়ে!

২। আপনার বেসিক যদি ভালো হয় তবে নো টেনশন! চাকরি অথবা অন্য ব্যস্ততার জন্য পড়াশুনা কম করেছেন বলে প্রিলিতে টিকবেন না এটা ভুল ধারণা! ভুল ধারণা মাটিচাপা দিন!

৩। আপনি কী কী ভালো পারেন এই পাঁচদিন সকাল বিকাল সেগুলো মনে করুন বারবার! নিজেকে ছোট ভাববেন না! আপনি যদি ইংরেজিতে ভালো হন তবে ইংরেজিতে দুর্বল একজনের চেয়ে আপনি ১০ নম্বর বেশি পাবেন সন্দেহ নাই! গণিতে ভালো হলে প্রতি একটা গণিতের জন্য আপনি জ্যামিতিক হারে সামনে থাকবেন! যদি গণিতে দুর্বল হন তবে ভুলে যান এই সামান্য ঘটনার কথা! শুধু সাধারণ জ্ঞান, বাংলায় ভালো করলেও আপনি অনেকদূর এগিয়ে থাকবেন!

৪। নতুন কিছু শেখার চেষ্টা করবেন না এখন! বরং ওই সময়টা সাধারণ জ্ঞান রিভিউ করলে পাঁচটা প্রশ্ন বেশি উত্তর করতে পারবেন! মনে করবেন না আপনিই শুধু গ্যাপে আছেন! ২ লাখ ৪৭ হাজার পরীক্ষার্থীর মধ্যে ২ লাখ ৩০ হাজার পরীক্ষার্থীর অবস্থা আপনার চেয়েও খারাপ এইটা ভাবুন আর মনটা ফ্রেশ রাখুন!

৫। ভালোভাবে ঘুমান পাঁচদিন! মনে রাখবেন- এখন আপনার প্রিলিতে টেকা নির্ভর করছে, পরীক্ষার আগের রাতে অন্যান্য রাতের চেয়ে দুই ঘন্টা বেশি ঘুমাতে পারা! ওইদিন ভোরে ঘুম থেকে জেগে ওঠা! স্রষ্টার কাছে সাহায্য কামনা! প্রার্থনা! তৃপ্তিদায়ক ব্রেকফাস্ট! আর সবচেয়ে এবং আবার বলি সবচেয়ে গুরুত্বপূর্ণ পরীক্ষার দুই ঘন্টা সময়ের প্রোপার ইউটিলাইজ করা!

N.B : পরীক্ষার সময়টুকু আশেপাশে তাকাতাকি প্রিলির স্বাস্থ্যের জন্য ক্ষতিকর!

সবার জন্য শুভকামনা! আমার জন্য দোয়া কামনা! ভালো থাকুন। আগামী পাঁচ দিন ফেইসবুককে না বলুন এখনই! ????

ঘোষণা

আপনিও লিখুন


প্রিয় পাঠক, আপনিও লিখতে পারেন ক্যারিয়ার ইনটেলিজেন্সে। শিক্ষা, ক্যারিয়ার বা পেশা সম্পর্কে যে কোনো লেখা আমাদের কাছে পাঠিয়ে দিন। পাঠাতে পারেন অনুবাদ লেখাও। তবে সেক্ষেত্রে মূল উৎসটি অবশ্যই উল্লেখ করুন লেখার শেষে। লেখা পাঠাতে পারেন ইমেইলে অথবা ফেসবুক ইনবক্সে। ইমেইল : [email protected]
Previous articleপ্রাণিসম্পদ অধিদফতরে নিয়োগ
Next articleঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল সোমবার
গ্রামের বাড়ি বরগুনা জেলার পাথরঘাটাতে। থাকেন ঢাকার সাভারে। পড়াশোনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে- সরকার ও রাজনীতি বিভাগ থেকে অনার্স, মাস্টার্স । পরে এলএলবি করেছেন একটা বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে। তাঁর লেখালেখি মূলত: ক্যারিয়ার বিষয়ে। তারই সূত্র ধরে সম্পাদনা ও প্রকাশ করছেন ক্যারিয়ার ইনটেলিজেন্স নামে এই ম্যাগাজিনটি। এছাড়া জিটিএফসি গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে কর্মরত। ভিডিও তৈরি ও সম্পাদনা, ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট, গ্রাফিক ডিজাইন এবং পাবলিক লেকচারের প্রতি আগ্রহ তাঁর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here