মেডিক্যাল ও ডেন্টাল কলেজে ভর্তির নতুন নিয়ম

0
62

মেডিক্যাল ভর্তি পরীক্ষা ৭ অক্টোবর। কিছুদিন বিরতি দিয়ে ডেন্টাল ভর্তি পরীক্ষা নির্ধারণ করা হয়েছে ৪ নভেম্বর। রোববার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে মেডিক্যাল ও ডেন্টাল পরীক্ষা পৃথকভাবে নেয়ার সিদ্ধান্ত হয়।

এর আগে মেডিক্যাল ও ডেন্টাল পরীক্ষা একই দিনে অনুষ্ঠিত হয়ে আসছিল। ভর্তি পরীক্ষার নম্বরেও পরিবর্তন আনা হয়েছে। এর আগে ২০০ নাম্বারের ভর্তি পরীক্ষা হতো। এবার প্রার্থীকে অতিরিক্ত আরো ১০০ নাম্বারের পরীক্ষা দিতে হবে।
এসএসসি ৭৫ ও এইচএসসি ১২৫ নম্বর ধরে মোট ২০০ নম্বর এবং ভর্তি পরীক্ষার জন্য ১০০ নম্বরসহ মোট ৩০০ নম্বরের পরীক্ষা দিতে হবে। মেডিক্যাল ও ডেন্টাল উভয় পরীক্ষায় অংশ নিতে ন্যূনতম জিপিএ ৯ লাগবে। এর আগে ৮ হলেই চলতো। মেডিক্যাল ও ডেন্টাল উভয় পরীক্ষায় এসএসসি’র ৪০ শতাংশ এবং এইচএসসি’র ৬০ শতাংশ নম্বর একজন পরীক্ষার্থীর ভর্তির যোগ্যতা নির্ধারিত হবে।
স্বাস্থ্য অধিদফতরের বার্ষিক প্রতিবেদন অনুসারে দেশে সরকারি ৩০ ও বেসরকারি ৬৪ ও আর্মড ফোর্সের অধীনে ৬টিসহ মোট ১০০টি মেডিক্যাল কলেজ রয়েছে। এছাড়া সরকারি ৯টি ও বেসরকারি ২৪টি মোট ৩৩টি ডেন্টাল কলেজ রয়েছে।
এমবিবিএসে মোট আসন রয়েছে নয় হাজার ৬৭৯ এবং ডেন্টালে এক হাজার ৮৩২টি আসন রয়েছে।

ঘোষণা

আপনিও লিখুন


প্রিয় পাঠক, আপনিও লিখতে পারেন ক্যারিয়ার ইনটেলিজেন্সে। শিক্ষা, ক্যারিয়ার বা পেশা সম্পর্কে যে কোনো লেখা আমাদের কাছে পাঠিয়ে দিন। পাঠাতে পারেন অনুবাদ লেখাও। তবে সেক্ষেত্রে মূল উৎসটি অবশ্যই উল্লেখ করুন লেখার শেষে। লেখা পাঠাতে পারেন ইমেইলে অথবা ফেসবুক ইনবক্সে। ইমেইল : [email protected]
Previous articleতুমি চ্যাম্পিয়ন ছিলে, আছ
Next articleইন্টারভিউতে বাদ পড়েছেন?
গ্রামের বাড়ি বরগুনা জেলার পাথরঘাটাতে। থাকেন ঢাকার সাভারে। পড়াশোনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে- সরকার ও রাজনীতি বিভাগ থেকে অনার্স, মাস্টার্স । পরে এলএলবি করেছেন একটা বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে। তাঁর লেখালেখি মূলত: ক্যারিয়ার বিষয়ে। তারই সূত্র ধরে সম্পাদনা ও প্রকাশ করছেন ক্যারিয়ার ইনটেলিজেন্স নামে এই ম্যাগাজিনটি। এছাড়া জিটিএফসি গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে কর্মরত। ভিডিও তৈরি ও সম্পাদনা, ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট, গ্রাফিক ডিজাইন এবং পাবলিক লেকচারের প্রতি আগ্রহ তাঁর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here