অনলাইনে সাংবাদিকতা প্রশিক্ষণ কোর্স

0
80

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির অভাবনীয় উৎকর্ষের পটভূমিতে সাংবাদিকতা এবং সাংবাদিকতা শিক্ষায় ব্যাপক পরিবর্তন সূচিত হয়েছে। সাংবাদিকতায় সবচেয়ে বেশী আগ্রহ তরুণ প্রজন্মের। এছাড়া প্রবীণরাও লিখতে চান- শিখতে চান সাংবাদিকতা। যারা ইতোমধ্যে সাংবাদিকতা শুরু করেছেন অথবা ভবিষ্যতে সংবাদ মাধ্যমে লিখতে চান, হতে চান খ্যাতিমান সাংবাদিক-লেখক, মূলত তাদের জন্য ক্যারিয়ার ইনটেলিজেন্স স্কুল অব জার্নালিজম চালু করেছে ‘বুনিয়াদি সাংবাদিকতা প্রশিক্ষণ কোর্স’।

বিশেষভাবে ডিজাইনকৃত এই প্রশিক্ষণ কোর্সটি বাংলাদেশসহ বিশ্বের যে কোনো জায়গা থেকে ঘরে বসেই করা যাবে। ফেসবুক ও ইউটিউব ব্যবহার করে মূলত প্রশিক্ষণ দেয়া হবে।

তাত্ত্বিক ও ব্যবহারিক ক্লাসে সমৃদ্ধ ব্যতিক্রমধর্মী এই কোর্সটি করে ছাত্র-ছাত্রী, শিক্ষিত বেকার ও নবীণেরা সাংবাদিকতা শুরু করতে পারবেন। আপনি যদি লেখালেখি করতে আগ্রহী হন অথবা সাংবাদিকতায় গড়তে চান উজ্জ্বল ভবিষ্যৎ ; তাহলে এ কোর্সটি হতে পারে আপনার স্বপ্নযাত্রার প্রথম ধাপ।  এতে খুলে যেতে পারে জীবনের নতুন সম্ভাবনার দ্বার।

কোর্সের উদ্দেশ্য ও লক্ষ্য

• একজন সাংবাদিক ও লেখক হিসেবে ক্যারিয়ার গড়ে তুলতে শিক্ষার্থীদের সার্বিক সহযোগিতা প্রদান করা।
• প্রতিবেদন ও ফিচারসহ বিভিন্ন বিষয়ে লেখালেখির ব্যাপারে শিক্ষার্থীদেরকে দক্ষ ও আত্মবিশ্বাসী করে গড়ে তোলা।
• বিভিন্ন সংবাদপত্র ও অনলাইন পোর্টালে লেখালেখির মাধ্যমে খ্যাতিমান সাংবাদিকদের সঙ্গে যোগাযোগ স্থাপন করা।
• সাংবাদিকতার ও লেখালেখির সাথে সংশ্লিষ্টদের দক্ষতার উন্নয়ন সাধন করা।
• সর্বোপরি শিক্ষার্থীদের জন্য বিভিন্ন প্রিন্ট, ইলেক্ট্রনিক ও অনলাইন মিডিয়ায় কর্মসংস্থানের ব্যবস্থা করা।

কোর্সের মেয়াদ

কোর্সটির ব্যাপ্তিকাল হবে সর্বমোট চার মাস। তাত্ত্বিক ক্লাস হবে দুই মাস।  এক মাস চলবে ব্যবহারিক ক্লাস। আরেক মাস ইন্টার্নশিপ।

ভর্তির যোগ্যতা

যারা বর্তমানে- লেখালেখি বা সাংবাদিকতা করছেন অথবা আগ্রহী যে কেউ এই কোর্সটি করতে পারবেন। যে কোনো বয়সের নারী-পুরুষ যারা সাংবাদিকতা ও লেখালেখির প্রতি আগ্রহী অথবা সাংবাদিকতাকে পেশা হিসেবে নিতে চান, এমন সবার জন্য কোর্সটি উন্মুক্ত। কোনো অভিজ্ঞতার প্রয়োজন নেই।

আরো পড়ুন :  বৃত্তিসহ প্রশিক্ষণের সুযোগ বিভিন্ন কোর্সে

কোর্স কারিকুলাম

সংবাদ ও সাংবাদিকতা়, রিপোর্ট ও ফিচার লিখন, সম্পাদনা, প্রিন্ট, ইলেক্ট্রনিক, অনলাইন সাংবাদিকতার মৌলিক বিষয়গুলো এই কোর্সে থাকবে। তাত্ত্বিক বিষয়ের পাশাপাশি থাকবে ব্যবহারিক।

  • কোর্স ফি: কোর্স ফি মাত্র ১০০০ টাকা (এক হাজার টাকা)। এককালীন পরিশোধ করতে হবে। টাকা পরিশোধ করা যাবে বিকাশে অথবা ব্যাংকে। বিকাশ নম্বর : 01911-89 59 68 (Personal)। অথবা ব্যাংক অ্যাকাউন্ট নম্বর : 20502130201179618; MD. BAKI BILLAH; Head Office Complex Branch, IBBL

প্রশিক্ষণ পদ্ধতি

মূলত ফেসবুক মেসেঞ্জারের মাধ্যমে লাইভ ক্লাস চলবে। এছাড়া রেকর্ডেড ভিডিও ও ফেসবুক গ্রুপে বিভিন্ন পোস্ট দেয়া হবে। সেজন্য আপনার একটি ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করতে হবে।  তৃতীয় মাসে থাকবে ব্যবহারিক ক্লাস। এরপর এক মাস ইন্টার্নি। চতুর্থ মাসের শেষে অনুষ্ঠিত হবে অনলাইনে ১০০ নম্বরের পরীক্ষা। উত্তীর্ণ শিক্ষার্থীদেরকে সনদপত্র দেয়া হবে। শীর্ষ ১০ জনের জন্য থাকবে বিভিন্ন গণমাধ্যমে ইন্টার্নি করার সুযোগ।

ভর্তি আবেদনের  শেষ তারিখ : ৩১ আগস্ট ২০২০


যোগাযোগ

মো: বাকীবিল্লাহ
নির্বাহী পরিচালক, ক্যারিয়ার ইনটেলিজেন্স স্কুল অব জার্নালিজম
সাবেক সমন্বয়ক, সেন্টার ফর মিডিয়া রিসার্চ অ্যান্ড ট্রেনিং (এমআরটি)
ফোন : ০১৯১১-৮৯৫৯৬৮
ফেসবুক পেজ : https://www.facebook.com/careerintelligencebd/

ক্যারিয়ার ইনটেলিজেন্স
ভুলু বিশ্বাস রোড (শান্ত-মারিয়াম গার্মেন্টসের পশ্চিম পার্শ্বে)
কলমা-১, সাভার, ঢাকা-১৩৪১

আবেদন করতে এখানে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here