সেনাবাহিনীতে নিয়োগ

সেনাবাহিনীতে অফিসার পদে নিয়োগ

বাংলাদেশ সেনাবাহিনীতে তৃতীয় বিএমএ গ্র্যাজুয়েট কোর্সে (পুরুষ/মহিলা) ভর্তি ইচ্ছুক আগ্রহী প্রার্থীদের কাছ থেকে আবেদনপত্র আহ্বান করা হয়েছে।  অনলাইনে আবেদনের জন্য ভিজিট করুন : www.Joinbangladesharmy.army.mil.bd

আবেদনের শেষ তারিখ : ২১ মে ২০১৬।

আবেদনের যোগ্যতা : বয়স : ১ জানুয়ারি ২০১৭ তারিখে ১৯-২৪ বছর।
শারীরিক যোগ্যতা : পুরুষ : পুরুষ প্রার্থীদের উচ্চতা ১.৬৩ মিটার বা ৫ ফুট ৪ ইঞ্চি, ওজন ৫০ কিলোগ্রাম বা ১১০ পাউন্ড, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ০.৭৬ মিটার বা ৩০ ইঞ্চি এবং প্রসারণ অবস্থায় ০.৮১ মিটার বা ৩২ ইঞ্চি হতে হবে।
মহিলা : মহিলা প্রার্থীদের উচ্চতা ১.৬০ মিটার বা ৫ ফুট ২ ইঞ্চি, ওজন ৪৭ কিলোগ্রাম বা ১০৪ পাউন্ড, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ০.৭১ মিটার বা ২৮ ইঞ্চি এবং প্রসারণ অবস্থায় ০.৭৬ মিটার বা ৩০ ইঞ্চি হতে হবে।

শিক্ষাগত যোগ্যতা : উভয় প্রার্থীদের এসএসসি ও এইচএসসিতে বিজ্ঞান/মানবিক/বাণিজ্য বিভাগে কমপক্ষে জিপিএ ৪ পেতে হবে। স্নাতক/স্নাতক (সম্মান) পরীক্ষায় সিজিপিএ ৪ এর মধ্যে কমপক্ষে সিজিপিএ-২.৫ পেতে হবে। যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয়ের (কৃষি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়সহ) স্নাতক ডিগ্রিধারীরা আবেদন করতে পারবেন।

বৈবাহিক অবস্থা : পুরুষ/মহিলা প্রার্থীদের অবিবাহিত হতে হবে। জাতীয়তা : জন্ম/ ডোমিসাইল সূত্রে বাংলাদেশী হতে হবে।

প্রার্থীর অযোগ্যতা : সেনা/নৌ/বিমানবাহিনী অথবা যেকোনো সরকারি চাকরি থেকে অপসারিত/ বরখাস্ত হলে। আইএসএসবি কর্তৃক দুইবার স্ক্রিন্ড আউট/ প্রত্যাখ্যাত হলে (তবে একবার স্ক্রিন্ড আউট ও একবার প্রত্যাখ্যাত হলে আবেদন করা যাবে)। আপিল মেডিক্যাল বোর্ড কর্তৃক অযোগ্যঘোষিত হলে।

আবেদন করার পদ্ধতি : প্রার্থীদের www. Joinbangladesharmy.army.mil.bd ওয়েবসাইটের মাধ্যমে শুধু অনলাইনে আবেদন করা যাবে। এ ক্ষেত্রে ওয়েবসাইটে প্রবেশ করে Home Page এর ওপরে ডান কোনায় APPLY NOW তে ক্লিক করে তৃতীয় বিএমএ গ্র্যাজুয়েট কোর্সে আবেদন করতে হবে। আবেদনকারী প্রার্থীরা Bkash/Mkash, VISA I Master Card, টেলিটক (প্রি-পেইড) এসএমএস, অথবা Trust Bank মোবাইল মানির মাধ্যমে ১০০০ টাকা আবেদন ফি বাবদ জমা দিতে পারবেন। আবেদন প্রক্রিয়াতেই ওয়েবসাইটে বর্ণিত পদ্ধতি অনুসরণ করে আবেদন ফি দেয়া যাবে এবং তাৎক্ষণিকভাবে প্রাথমিক সাক্ষাৎকারের কল-আপ লেটার পাওয়া যাবে।

প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা : প্রাথমিক নির্বাচনী (স্বাস্থ্য ও মৌখিক) পরীক্ষা আগামী ২৯ মে ২০১৬ থেকে ২ জুন ২০১৬ তারিখ পর্যন্ত নিচের সেনানিবাসে অনুষ্ঠিত হবে-
১. এডহক আর্মি এভিয়েশন গ্রুপ, ঢাকা সেনানিবাস।
২. সিওডি, ঢাকা সেনানিবাস।
৩. ইবিআরসি, চট্টগ্রাম সেনানিবাস।
৪. বিআইআরসি, রাজশাহী সেনানিবাস।
৫. এএসসিসিএন্ডএস. জাহানাবাদ সেনানিবাস, খুলনা।
৬. ইএমই সেন্টার অ্যান্ড স্কুল, সৈয়দপুর সেনানিবাস।
আবেদন প্রক্রিয়াতে ওয়েবসাইটে বর্ণিত পদ্ধতি অনুসরণ করে তাৎক্ষণিকভাবে প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষার দিন ও তারিখসহ কল-আপ লেটার পাওয়া যাবে। কোনো প্রার্থী পরীক্ষার দিন উপস্থিত হতে অপারগ হলে নির্ধারিত তারিখের মধ্যে যে কোনো দিন উপস্থিত হয়ে ওই পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। তবে পরীক্ষার তারিখ পরিবর্তনের বিষয়টি আগেই সরাসরি নিজ নিজ পরীক্ষা কেন্দ্রে জানাতে হবে।

আইএসএসবি পরীক্ষা : প্রাথমিক নির্বাচনী পরীক্ষায় যোগ্য প্রার্থীদের ঢাকা সেনানিবাসে অবস্থিত আইএসএসবির নিকট পরীক্ষা/ সাক্ষাৎকারের জন্য নির্ধারিত তারিখে উপস্থিত হবে। আইএসএসবির জন্য আলাদা কল-আপ লেটার সরাসরি আইএসএসবি প্রার্থীদের নিজ নিজ ঠিকানায় পাঠানো হবে। এই পরীক্ষা চার দিনে শেষ হবে এবং যাবতীয় ব্যয় সরকার বহন করবে।

চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা : আইএসএসবি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

চূড়ান্ত নির্বাচন ও যোগদান : স্বাস্থ্য পরীক্ষায় চূড়ান্ত যোগ্যতা অর্জন সাপেক্ষে প্রার্থীদের সেনাসদর, এজি শাখা (পিএ পরিদফতর), কর্তৃক চূড়ান্তভাবে নির্বাচিত ঘোষণা ও পরে যোগদান নির্দেশিকা দেয়া হবে।

প্রশিক্ষণ ও কমিশন : নির্বাচিত ক্যাডেটরা বাংলাদেশ মিলিটারি একাডেমিতে প্রশিক্ষণ শেষে ২/লেফটেন্যান্ট পদবিতে কমিশন লাভ করবেন।
বেতন ও ভাতা : প্রশিক্ষণকালীন ক্যাডেটরা মাসিক ১০ হাজার টাকা বেতন ও ভাতা, কমিশনপ্রাপ্তির পর পদবি অনুযায়ী বেতন ভাতা ও অন্যান্য সুবিধা পাবেন।

অন্যান্য সুযোগ-সুবিধা : নিজ সন্তানদের ক্যাডেট কলেজ, আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ, এমআইএসটি, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস ও সেনাবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত স্কুল/কলেজে অধ্যয়নের সুযোগ, বাসস্থান প্রাপ্তি ও বিনা খরচে দেশ-বিদেশে চিকিৎসার সুযোগ, নির্ধারিত শর্তসাপেক্ষে ঢাকা ও অন্যান্য স্থানে এএইচএস/ডিওএইচএস-এ প্লট/ফ্ল্যাট প্রাপ্তির সুবিধা, জাতিসঙ্ঘ শান্তিরক্ষা বাহিনীতে যোগদানের সুযোগ, বিদেশে প্রশিক্ষণের সুযোগ, বাংলাদেশ দূতাবাসে সামরিক/সহকারী সামরিক উপদেষ্টা পদে নিয়োগের সুযোগ, ব্যক্তিগত যোগ্যতার ভিত্তিতে স্নাতকোত্তর, এমফিল ও পিএইচডি ডিগ্রি অর্জনের সুযোগ।

যোগাযোগ : পরিচালক, পার্সোনেল অ্যাডমিনিস্ট্রেশন পরিদফতর, এ্যাডজুটেন্ট জেনারেল শাখা, সেনাবাহিনী সদর দফতর, ঢাকা সেনানিবাস।
ফোন : ৮৭১১১১১ বর্ধিত-২৪৮২, ৯৮৩২৪৯৬

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top