এইচএসসিতে ভর্তি শুরু ২৬ মে

0
67
কলেজে ভর্তি

আগামী ২৬ মে থেকে অনলাইনে এবং এসএমএসের (টেলিটক) মাধ্যমে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হবে। চলবে ৬ জুন পর্যন্ত। ১৮ জুন থেকে ৩০ জুন পর্যন্ত বিলম্ব ফি ছাড়া ভর্তি হওয়া যাবে। ১০ থেকে ২০ জুলাইয়ের মধ্যে বিলম্ব ফি দিয়ে ভর্তি হতে হবে। ক্লাস শুরু হবে ১০ জুলাই।

এছাড়া এবার একজন ভর্তিচ্ছু শিক্ষার্থী পছন্দের ৫টির বদলে ১০টি কলেজে আবেদন করতে পারবে। প্রতিটি কলেজে মেধার ভিত্তিতে তার ফলাফল জানিয়ে দেয়া হবে। প্রথমবারের মতো প্রতিটি কলেজে ভর্তিচ্ছুর মেধা অনুযায়ী তালিকা প্রকাশ করবে কলেজগুলো।

কোনো ভর্তিচ্ছু শিক্ষার্থী আবেদন করা প্রতিষ্ঠানগুলোতে সুযোগ না পেলে আসন খালি থাকা সাপেক্ষে যেকোনো প্রতিষ্ঠানে আবেদন করতে পারবে। একইভাবে যারা সময় মতো ভর্তি হয়নি তারাও আবেদন করতে পারবে।

এবার মুক্তিযোদ্ধা কোটার সাথে যোগ হয়েছে বিকেএসপি (খেলোয়াড়) এবং প্রবাসী কোটা। যেখানে বিকেএসপির জন্য শূন্য দশমিক পাঁচ শতাংশ। অনুরূপ প্রবাসীদের জন্য শূন্য দশমিক পাঁচ শতাংশ কোটা বরাদ্দ দেয়া হয়েছে।

অনলাইনে আবেদন ফি ১৫০ টাকা। টেলিটক মোবাইল সংযোগ থেকে আবেদন করলে প্রতিটি কলেজের জন্য ১২০ টাকা ফি ধার্য করা হয়েছে।

সোমবার বিকেলে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মাহাবুবুর রহমান সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন।

উল্লেখ্য, ১১ মে এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশের কথা রয়েছে।

ঘোষণা

আপনিও লিখুন


প্রিয় পাঠক, আপনিও লিখতে পারেন ক্যারিয়ার ইনটেলিজেন্সে। শিক্ষা, ক্যারিয়ার বা পেশা সম্পর্কে যে কোনো লেখা আমাদের কাছে পাঠিয়ে দিন। পাঠাতে পারেন অনুবাদ লেখাও। তবে সেক্ষেত্রে মূল উৎসটি অবশ্যই উল্লেখ করুন লেখার শেষে। লেখা পাঠাতে পারেন ইমেইলে অথবা ফেসবুক ইনবক্সে। ইমেইল : [email protected]
Previous articleপ্রাণিবিদ্যা ও ভুগোল পড়ে কী চাকরি করা যাবে?
Next articleসুস্বাস্থ্যের জন্য সুচিন্তা
গ্রামের বাড়ি বরগুনা জেলার পাথরঘাটাতে। থাকেন ঢাকার সাভারে। পড়াশোনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে- সরকার ও রাজনীতি বিভাগ থেকে অনার্স, মাস্টার্স । পরে এলএলবি করেছেন একটা বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে। তাঁর লেখালেখি মূলত: ক্যারিয়ার বিষয়ে। তারই সূত্র ধরে সম্পাদনা ও প্রকাশ করছেন ক্যারিয়ার ইনটেলিজেন্স নামে এই ম্যাগাজিনটি। এছাড়া জিটিএফসি গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে কর্মরত। ভিডিও তৈরি ও সম্পাদনা, ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট, গ্রাফিক ডিজাইন এবং পাবলিক লেকচারের প্রতি আগ্রহ তাঁর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here