বইমেলায় পার্টটাইম চাকরি

0
125

ক্যারিয়ার ইনটেলিজেন্স : আগামী ১ ফেব্রুয়ারি থেকে বাংলা একাডেমিতে শুরু হচ্ছে মাসব্যাপী অমর একুশে গ্রন্থমেলা। বাংলা একাডেমি সূত্র বলছে, গত বছর মেলায় ছোট-বড় ৬০০টির বেশি প্রকাশনা প্রতিষ্ঠানের স্টল ছিল। এ বছর স্টলের সংখ্যা আরও বাড়বে।

মেলা চলাকালে ক্রেতা ও দর্শনার্থীদের ভিড় সামালাতে প্রতিষ্ঠানগুলো নিয়মিত কর্মীর পাশাপাশি খণ্ডকালীন বিক্রয়কর্মী বা বিক্রয় সহযোগী নিয়োগ করে। বিক্রয়কর্মীর পাশাপাশি কিছু কিছু প্রতিষ্ঠান ক্যাশিয়ার, জনসংযোগ ইত্যাদি পদেও লোক নিয়ে থাকে। অনেক প্রতিষ্ঠান আবার ফেসবুকে তাদের নতুন নতুন বইয়ের তথ্য প্রচারের জন্য অস্থায়ী লোক নিয়োগ করছে। এসব কর্মীর প্রায় বেশির ভাগই নেয়া হয় কলেজ বা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মধ্য থেকে। ছেলেদের পাশাপাশি মেয়েদেরকেও নেয়া হয় এসব প্রতিষ্ঠানে।

boimela-salesবইমেলায় কাজের জন্য এরই মধ্যে প্রকাশনা প্রতিষ্ঠানগুলো সিভি সংগ্রহ শুরু করেছে। বেশির ভাগ প্রকাশনা প্রতিষ্ঠানই ব্যক্তিগত যোগাযোগের মাধ্যমে লোক নিয়ে থাকে। তাই খোঁজখবর নিয়ে সাক্ষাৎকারের মাধ্যমে আপনিও পেয়ে যেতে পারেন বইমেলায় খণ্ডকালীন এক মাসের চাকরি।

একটি প্রকাশনীর বিক্রয় ব্যবস্থাপক জানান, গত বছর তাদের স্টলে ১০ জন পার্টটাইম বিক্রয় সহযোগী নিয়োগ করেছিলেন। এ বছরও সিভি সংগ্রহ করা হচ্ছে। সিভি যাচাই-বাছাই করে মৌখিক পরীক্ষার মাধ্যমে এ বছরও কিছু বিক্রয় সহযোগী নিয়োগ করা হবে।
তিনি আরো জানান, বইমেলায় বিক্রয়কর্মী নিয়োগের ক্ষেত্রে তরুণেরাই বেশি অগ্রাধিকার পান। শিক্ষাগত যোগ্যতা দেখা হয় সর্বনিম্ন এইচএসসি পাস।

সাধারণত প্রতিদিন বইমেলা শুরু হয় বেলা তিনটা থেকে। চলে রাত আটটা পর্যন্ত। তবে ছুটির দিনগুলোতে বেলা ১১টা থেকে শুরু হয়ে চলে রাত ৮টা পর্যন্ত। মেলা চলাকালে বিক্রয় সহযোগীদের পুরো সময় স্টলে থাকতে হয়।

মেলায় একজন বিক্রয় সহযোগী প্রতিষ্ঠান ভেদে এক মাসে অনায়াসে ৫ থেকে ১০ হাজার টাকা সম্মানী পেতে পারেন। এ ছাড়া দুপুরের খাবার, সন্ধ্যার নাশতাসহ নানা ধরনের সুযোগ-সুবিধা তো আছেই।

ঘোষণা

আপনিও লিখুন


প্রিয় পাঠক, আপনিও লিখতে পারেন ক্যারিয়ার ইনটেলিজেন্সে। শিক্ষা, ক্যারিয়ার বা পেশা সম্পর্কে যে কোনো লেখা আমাদের কাছে পাঠিয়ে দিন। পাঠাতে পারেন অনুবাদ লেখাও। তবে সেক্ষেত্রে মূল উৎসটি অবশ্যই উল্লেখ করুন লেখার শেষে। লেখা পাঠাতে পারেন ইমেইলে অথবা ফেসবুক ইনবক্সে। ইমেইল : [email protected]
Previous articleইসলামী ব্যাংকে ফিল্ড অফিসার নিয়োগ
Next articleসময়ের চাহিদাসম্পন্ন পেশা
গ্রামের বাড়ি বরগুনা জেলার পাথরঘাটাতে। থাকেন ঢাকার সাভারে। পড়াশোনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে- সরকার ও রাজনীতি বিভাগ থেকে অনার্স, মাস্টার্স । পরে এলএলবি করেছেন একটা বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে। তাঁর লেখালেখি মূলত: ক্যারিয়ার বিষয়ে। তারই সূত্র ধরে সম্পাদনা ও প্রকাশ করছেন ক্যারিয়ার ইনটেলিজেন্স নামে এই ম্যাগাজিনটি। এছাড়া জিটিএফসি গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে কর্মরত। ভিডিও তৈরি ও সম্পাদনা, ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট, গ্রাফিক ডিজাইন এবং পাবলিক লেকচারের প্রতি আগ্রহ তাঁর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here