বৃত্তিসহ প্রশিক্ষণের সুযোগ বিভিন্ন কোর্সে

বাংলাদেশ সরকারের অগ্রাধিকার শিল্প খাত হিসেবে ঘোষিত লাইট ইঞ্জিনিয়ারিং শিল্পের দেশীয় চাহিদা পূরণের পাশাপাশি রপ্তানি আয় বৃদ্ধি এবং দক্ষ জনশক্তি গড়ার লক্ষ্যে বাংলাদেশ সরকার, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) ও সুইজারল্যান্ড সরকারের অনুদানে অর্থায়িত এবং বাংলাদেশ সরকারের অর্থ বিভাগ, অর্থ মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ‘স্কিলস্ ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম’ শিরোনামে একটি প্রকল্পের আয়োজন করেছে।

তিন বছরের এই প্রকল্পের আওতায় বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং ইন্ডাস্ট্রি ও নার্স অ্যাসোসিয়েশন দেশের বিভিন্ন কারখানার কারিগরদের দক্ষতা উন্নয়নের জন্য মাস্টার ক্রাফটসম্যানশিপ (আপ-স্কিলিং) কোর্সসহ মোট আটটি কোর্সে ভিন্ন মেয়াদে বিনা খরচে ৮ হাজার ৯৪০ জনকে প্রশিক্ষণ দেবে।

দেশের বিভিন্ন কারখানায় কর্মরত ৭ হাজার ২০০ জন কারিগরকে ৩০ ঘণ্টা মেয়াদি শুধু মাস্টার ক্রাফটসম্যানশিপ (আপ-স্কিলিং) কোর্সে প্রশিক্ষণ দেওয়া হবে। আর ১ হাজার ৭৪০ জন অন্য সব কোর্সে প্রশিক্ষণ নিতে পারবেন। অন্যান্য প্রশিক্ষণ কোর্সের মধ্যে রয়েছে লেদ মেশিন অপারেশন, মিলিং মেশিন অপারেশন, ওয়েল্ডিং, ক্যাড/ক্যাম ডিজাইন, সিএনসি অপারেশন, ইলেকট্রিক্যাল ও রেফ্রিজারেশন অ্যান্ড এসি টেকনিশিয়ান কোর্স।

প্রশিক্ষণের জন্য আবেদনের সময়সীমা : ২৭ ডিসেম্বরের মধ্যে নিন্মে উল্লেখিত ঠিকানায় আবেদন করতে হবে।

যোগ্যতা : প্রশিক্ষণ নিতে হলে মাস্টার ক্রাফটসম্যানশিপ কোর্সের প্রার্থীদের কোনো লাইট ইঞ্জিনিয়ারিং শিল্পকারখানায় ন্যূনতম তিন বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। লেদ মেশিন অপারেশন, মিলিং মেশিন অপারেশন, ওয়েল্ডিং, ইলেকট্রিক্যাল, রেফ্রিজারেশন অ্যান্ড এসি টেকনিশিয়ান কোর্সের প্রার্থীদের অষ্টম শ্রেণি পাস হতে হবে। আর ক্যাড/ক্যাম ডিজাইন ও সিএসসি অপারেশন কোর্সের জন্য এইচএসসি (বিজ্ঞান বিভাগ) অথবা ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং পাস হতে হবে।

বয়স : প্রার্থীর বয়স ১৮ বছরের বেশি হতে হবে। শুধু মাস্টার ক্রাফটসম্যানশিপ কোর্সের প্রার্থীদের জন্য বয়স ১৬ বছরের বেশি হতে হবে।

এই প্রশিক্ষণে মহিলা, উপজাতি ও নৃগোষ্ঠী এবং সুবিধাবঞ্চিত প্রার্থীরা অগ্রাধিকার পাবেন।

আবেদন প্রক্রিয়া : এসব কোর্সে আবেদন করতে হলে প্রার্থীদের www.beioa.org.bd থেকে ভর্তি ফরম ডাউনলোড করে বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং ইন্ডাস্ট্রি ওনার্স অ্যাসোসিয়েশন, ৩৮ টিপু সুলতান রোড, ওয়ারী, ঢাকা-১২০৩ অথবা প্যারাডাইস ভবন, ২ ফোল্ডার স্ট্রিট, ওয়ারী, ঢাকা-১২০৩ এই ঠিকানায় আবেদনপত্র পাঠাতে হবে।

আবেদনপত্রের সঙ্গে প্রার্থীকে দুই কপি পাসপোর্ট সাইজের ছবি, জাতীয় পরিচয়পত্র অথবা জন্ম নিবন্ধনের ফটোকপি সংযুক্ত করতে হবে।

শুধু মাস্টার ক্র্যাফটসম্যানশিপ কোর্সের প্রার্থীদের দেশের বিভিন্ন জেলায় অবস্থিত বাংলাদেশ ইঞ্জিনিয়ার শিল্প মালিক সমিতি অফিসে আবেদনপত্র জমা দিতে হবে।

বিভিন্ন সুযোগ সুবিধা : এসব প্রশিক্ষণগুলো বিনা বেতনে দেওয়া হবে। প্রশিক্ষণ চলাকালে মাস্টার ক্রাফটসম্যানশিপ কোর্সের প্রার্থীরা দেড় হাজার টাকা এবং অন্য সব কোর্সের প্রার্থীরা প্রতি মাসে তিন হাজার টাকা করে বৃত্তি পাবেন। আপ-স্কিলিং কোর্সের প্রার্থীরা এই প্রশিক্ষণটি নিলে একদিকে যেমন দক্ষ হবেন, অন্যদিকে তাদের বেতন ও পদমর্যাদাও বৃদ্ধি পাবে। অন্য সব কোর্সের প্রার্থীদের প্রশিক্ষণ শেষে শুধু কৃতকার্য প্রার্থীদের সনদ দেওয়া হবে এবং তাদের বিভিন্ন শিল্পকারখানায় চাকরি পেতে সহায়তা করা হবে।

বিস্তারিত : যোগাযোগ করতে পারেন এই ঠিকানায়-বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং ইন্ডাস্ট্রি ওনার্স অ্যাসোসিয়েশন, ৩৮ টিপু সুলতান রোড, ওয়ারী, ঢাকা-১২০৩ অথবা প্যারাডাইস ভবন, ২ ফোল্ডার স্ট্রিট, ওয়ারী, ঢাকা-১২০৩। ফোন ০২-৭১১৯০১১, মোবাইল-০১৯১১-১৮৬২৭৪, ০১৯১১-২১১০২২, ০১৭১৭৫৯০৬০০।

About সম্পাদক

মো: বাকীবিল্লাহ। গ্রামের বাড়ি বরগুনা জেলার পাথরঘাটাতে। থাকেন ঢাকার মতিঝিলে। পড়াশোনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে -- সরকার ও রাজনীতি বিভাগ থেকে অনার্স, মাস্টার্স । পরে এলএলবি করেছেন একটা বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে। তাঁর লেখালেখি মূলত: ক্যারিয়ার বিষয়ে। তারই সূত্র ধরে সম্পাদনা করছেন ক্যারিয়ার ইনটেলিজেন্স নামে এই ম্যাগাজিনটি। এছাড়া জিটিএফসি গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে কর্মরত।

View all posts by সম্পাদক →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *