নৌবাহিনীতে অফিসার ক্যাডেট নিয়োগ

0
193

বাংলাদেশ নৌবাহিনী সম্প্রতি ২০১৭ সালের অফিসার ক্যাডেট ব্যাচের প্রথম গ্রুপে (জাহাজের ক্যাপ্টেন, এয়ারক্রাফট পাইলট, নৌ-কমান্ডো ও সাবমেরিনার পদে) নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তি অনুসারে আবেদন করতে পারবেন নারী-পুরুষ উভয়েই। ইতোমধ্যেই শুরু হয়েছে আবেদনপ্রক্রিয়া। আবেদনপত্র জমা দেয়ার শেষ তারিখ : ৩১ ডিসেম্বর।

আবেদনের যোগ্যতা : অফিসার ক্যাডেট পদে আবেদনের জন্য আবেদনকারীকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় বিজ্ঞান বিভাগে কমপক্ষে ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে এবং পদার্থবিজ্ঞান ও উচ্চতর গণিত বিষয় দু’টিতে আলাদা আলাদাভাবে জিপিএ ৪.৫০ পেতে হবে।
ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের জন্য ‘ও’ লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে কমপক্ষে তিনটি বিষয়ে ‘এ’ এবং দু’টি বিষয়ে ‘বি’ গ্রেড থাকতে হবে এবং ‘এ’ লেভেলে কমপক্ষে দু’টি বিষয়ে ‘বি’ গ্রেড থাকতে হবে। তবে উভয় পরীক্ষায় পদার্থবিজ্ঞান ও গণিত বিষয় থাকা বাধ্যতামূলক। শুধু সরবরাহ শাখায় আবেদনের জন্য প্রার্থীকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় ব্যবসায় শিক্ষা শাখা থেকে জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে এবং উচ্চমাধ্যমিক পরীক্ষায় হিসাববিজ্ঞান ও ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা বিষয়ে জিপিএ ৪.৫০ পেতে হবে। তবে সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে মাধ্যমিক পরীক্ষায় অনুচ্ছেদ ৩(ক)-এ উল্লিখিত যোগ্যতা এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রে নৌবাহিনীর এইচইটি অথবা সংশ্লিষ্ট বাহিনীর সমতুল্য যোগ্যতা থাকতে হবে।
শারীরিক যোগ্যতা : পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা পাঁচ ফুট চার ইঞ্চি, ওজন ৫০ কেজি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। নারী প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা কমপক্ষে পাঁচ ফুট ১ ইঞ্চি, ওজন ৪৬ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে।
বয়স : আগামী ১ জানুয়ারি ২০১৭ তারিখে প্রার্থীদের বয়স সাড়ে ১৬ থেকে ২১ বছরের মধ্যে, তবে সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে বয়স ১৮ থেকে ২৫ বছরের মধ্যে হতে হবে।
বিবাহিত/অবিবাহিত : নারী-পুরুষ উভয়কে অবশ্যই অবিবাহিত ও বাংলাদেশের নাগরিক হতে হবে।

আবেদন প্রক্রিয়া : নৌবাহিনীতে অফিসার ক্যাডেট হিসেবে আবেদনের দু’টি পদ্ধতি রয়েছে। অনলাইনের মাধ্যমে ও সরাসরি ফরম পূরণ করে। অনলাইনে আবেদনের জন্য আবেদনকারীকে ট্রাস্ট ব্যাংক মোবাইল মানির (টিবিএমএম) গ্রাহক হয়ে মুঠোফোনের মেসেজ অপশনে গিয়ে TrustMM<space>BNRF<space>O<space>PIN<space>Candidate’s মোবাইল নম্বর লিখে পাঠিয়ে দিতে হবে ১৬২০১ নম্বরে। তবে গ্রামীণফোনের গ্রাহকদের ০১১৯০০১৬২০১ নম্বরে এসএমএস করতে হবে। এ জন্য গ্রাহকের টিবিএমএম অ্যাকাউন্টে কমপক্ষে ৭২০ টাকা থাকতে হবে। টাকা জমা দেয়ার পর একটি ট্রানজেকশন আইডি আবেদনকারীর মুঠোফোনে চলে আসবে, যা ব্যবহার করে www.navy.mil.bd থেকে Join Navy লিংকে ক্লিক করে অথবা সরাসরি www.joinnavy.mil.bd এই ওয়েবসাইটে গিয়ে অনলাইনে ফরম পূরণ করে জমা দিতে হবে। সঠিকভাবে ফরম পূরণ শেষে প্রার্থীকে অনলাইনেই কল-আপ লেটার পাঠানো হবে, সে ক্ষেত্রে অনলাইনে ফরম পূরণ শেষে এর একটি প্রিন্ট নিতে হবে, যা পরবর্তী সময়ে ফরম কমিশন ২(ক) হিসেবে বিবেচিত হবে। সরাসরি ফরম পূরণের জন্য যারা টিবিএমএমের গ্রাহক নন, তারা ট্রাস্ট ব্যাংকের যেকোনো শাখা অথবা ট্রাস্ট ব্যাংকের মনোনীত পে-পয়েন্টে গিয়ে ‘বিএন রিক্রুটমেন্ট ফান্ড’ ট্রাস্ট ব্যাংক লিমিটেড, প্রিন্সিপাল ব্রাঞ্চ, ঢাকার অনুকূলে ৭০০ টাকা জমা দেয়ার পর প্রাপ্ত নোটিফিকেশন এসএমএস ও মানিরিসিপ্ট পাবেন, যাতে একটি ট্রানজেকশন আইডি থাকবে, সেটি অনলাইনে ফরম পূরণের ক্ষেত্রে পেমেন্ট পেজের যথাস্থানে লিখতে হবে এবং ম্যানুয়ালি ফরম পূরণের ক্ষেত্রে ব্যাংক ড্রাফটের ঘরে লিখতে হবে।

আবেদনপত্রের সাথে সংযুক্তি হিসেবে যেসব কাগজপত্র জমা দিতে হবে : ম্যানুয়ালি পূরণ করা আবেদনপত্রের সাথে সংযুক্তি হিসেবে প্রার্থীর সদ্য তোলা তিন কপি পাসপোর্ট সাইজের ছবি, মানিরিসিপ্ট এবং অনলাইনে আবেদনকৃতদের এক কপি ছবি, শিক্ষাগত যোগ্যতার সনদপত্র ও মার্কশিটের কপি, ইউপি চেয়ারম্যান, পৌরসভার মেয়র বা ওয়ার্ড কাউন্সিলরের দেয়া নাগরিকত্বের সনদ ও প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা কর্তৃক চারিত্রিক সনদপত্রের কপি, নিজ ঠিকানা সংবলিত ১০x৪ ইঞ্চি আকারের একটি খামসহ পরিচালক, পার্সোনেল সার্ভিসেস পরিদফতর, নৌবাহিনী সদর দফতর, বনানী, ঢাকা-১২১৩ এই ঠিকানায় জমা দিতে হবে।

নির্বাচনপ্রক্রিয়া ও প্রশিক্ষণ : আবেদনকৃত প্রার্থীদের মধ্য থেকে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকারের মাধ্যমে প্রার্থী বাছাই করে বুদ্ধিমত্তা, ইংরেজি দক্ষতা ও সাধারণ জ্ঞান বিষয়ে লিখিত পরীক্ষা নেয়া হবে।

প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকার : প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকার ঢাকা, চট্টগ্রাম ও খুলনা কেন্দ্রে আগামী ২৫ থেকে ২৮ জানুয়ারি ২০১৬ তারিখে অনুষ্ঠিত হবে।

লিখিত পরীক্ষা : ২৯ জানুয়ারি ২০১৬ তারিখে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মধ্য থেকে পর্যায়ক্রমে
আন্তঃবাহিনী নির্বাচন পর্ষদ (আইএসএসবি) কর্তৃক পরীক্ষা এবং চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে চূড়ান্তভাবে প্রার্থী বাছাই করা হবে।

প্রশিক্ষণ : চূড়ান্তভাবে বাছাইকৃত প্রার্থীরা প্রথমে বাংলাদেশ মিলিটারি অ্যাকাডেমিতে ১০ সপ্তাহের প্রশিক্ষণ এবং পরবর্তী সময়ে বাংলাদেশ নেভাল অ্যাকাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে ২৪ মাস ও মিডম্যানশিপ হিসেবে ১২ মাস প্রশিক্ষণসহ মোট তিন বছর মেয়াদি সফল প্রশিক্ষণ শেষ করার পর তাদের সাব-লেফটেন্যান্ট পদে নিয়মিত কমিশন প্রদান করা হবে।

সুযোগ-সুবিধা ও পদোন্নতি : চূড়ান্তভাবে নিয়োগপ্রাপ্ত প্রার্থীরা সশস্ত্র বাহিনীর নির্ধারিত স্কেলে বেতন, বিদেশে প্রশিক্ষণ, সরকারি খরচে বিইউপি, বুয়েট বা এমআইএসটিতে উচ্চশিক্ষার সুযোগ, বাসস্থান, সন্তানদের পড়ালেখার খরচ, ডিওএইচএসে প্লট, চিকিৎসা খরচ, জাতিসঙ্ঘ
শান্তিরক্ষা মিশনে যোগদানের সুযোগ পাবেন।

যোগাযোগ : ফোন : ৯৮৩৬১৪১-৯, বর্ধিত : ২২১১, ২২১৪, ২২১৫
ওয়েবসাইট : www.joinnavy.mil.bd

ঘোষণা

আপনিও লিখুন


প্রিয় পাঠক, আপনিও লিখতে পারেন ক্যারিয়ার ইনটেলিজেন্সে। শিক্ষা, ক্যারিয়ার বা পেশা সম্পর্কে যে কোনো লেখা আমাদের কাছে পাঠিয়ে দিন। পাঠাতে পারেন অনুবাদ লেখাও। তবে সেক্ষেত্রে মূল উৎসটি অবশ্যই উল্লেখ করুন লেখার শেষে। লেখা পাঠাতে পারেন ইমেইলে অথবা ফেসবুক ইনবক্সে। ইমেইল : [email protected]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here