যে কারণে নতুন চাকরি খোঁজা উচিৎ আপনার

মো: বাকীবিল্লাহ
আপনার চাকরি নিয়ে আপনি সন্তুষ্ট। খুবই ভালো কথা। কিন্তু তারপরও নতুন চাকরি খোঁজা উচিৎ আপনার। ভাবছেন কেন, তাই তো? পড়ুন লেখাটি। এতে থাকছে নতুন চাকরি খোঁজার পাঁচ কারণ।

১. বেতন বৃদ্ধি
আনুগত্য বেতন বাড়ায় না। ধরুন অনেক বছর ধরে আপনি একটি প্রতিষ্ঠানের অনুগত। এতে আপনার সুনাম যেমন বাড়বে, তেমনি অবসরের সময়েও বাহ্বাও পাবেন নিশ্চয়ই। কিন্তু বেতন-ভাতা বা সুযোগ সুবিধা বাড়ার সম্ভাবনা কমই। বাস্তবে দেখা যায়, দীর্ঘদিন ধরে একই পদ আঁকড়ে থাকা ব্যক্তির পেশাগত জীবনে ক্ষতির কারণ হয়। পাশাপাশি এতে আর্থিক সুবিধাদি অন্যের তুলনায় কম পাওয়ার আশঙ্কা থাকে।

২. পরিস্থিতি পাল্টাতে পারে
কর্মস্থলে আপনার নিশ্চিন্ত অবস্থা সব সময় না-ও থাকতে পারে। রাতারাতি পাল্টে যেতে পারে আপনার। দীর্ঘদিন ধরে যে প্রতিষ্ঠানে নিষ্ঠার সাথে একটি পদে কাজ করে আসছেন, সে প্রতিষ্ঠানে আপনি হয়ে যেতে পারেন অপাঙতেয়। নতুন কোনো বস আসতে পারেন আপনার। যিনি অযোগ্য মনে করতে পারেন আপনাকে। প্রতিষ্ঠানের মালিকানা বদল হতে পারে। নতুন মালিক কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিতে পারেন। এ ছাড়া পরিবর্তিত পরিস্থিতিতে আপনার পদটির প্রয়োজনীয়তা নাও থাকতে পারে। এ ক্ষেত্রে নতুন নতুন প্রতিষ্ঠানে চাকরির সন্ধান করা হলে আপনি এ ধরনের বিপদ সামলাতে পারবেন দ্রুত।

৩. উন্নতির সুযোগ
একটি চাকরিতে বহাল থাকা অবস্থায় নতুন কোনো চাকরিতে আপনি নিশ্চয়ই নিচের পদে যাবেন না। বর্তমানে যে পদে আছেন এর চেয়ে বড় কোনো পদেই আপনি যাওয়ার চেষ্টা করবেন। আর সেজন্য নতুন চাকরি মানে আপনার পদোন্নতি। বেশি বেতন ও সুযোগ সুবিধা।

৪. নেটওয়ার্ক
আপনি যদি সব সময় ভালো চাকরির সন্ধান করেন, সেক্ষেত্রে আপনার নতুন নতুন ব্যক্তির সাথে যোগাযোগ হবে। গড়ে উঠবে সুন্দর একটি নেটওয়ার্ক। আর এ নেটওয়ার্ক কাজে লাগাতে পারলে আপনার উন্নতির সোপান খুলে যেতে পারে যেকোনো সময়।

৫. চাহিদা ও প্রাপ্তির বিশ্লেষণ
নিয়মিত চাকরি খোঁজার ফলে আপনার কোন ধরনের চাকরির চাহিদা রয়েছে তার সাথে বাস্তবতার তুলনা করা সহজ হবে। এতে আপনার নিজের যোগ্যতা ও অভিজ্ঞতার সাথে মিল রেখে পছন্দনীয় চাকরিটি খুঁজে পেতে পারেন।পাশাপাশি আপনার অবাস্তব আশা আকাঙ্ক্ষা থাকলে তাও দূর হবে।

বিশেষ লক্ষ্যণীয়
তবে একটি কথা মনে রাখবেন। নিয়মিত চাকরির সন্ধানে নিজেকে নিয়োজিত রাখলেও অতিমাত্রায় চাকরি বদল আপনার ক্যারিয়ারকে মারাত্মক ক্ষতির সম্মুখীন করতে পারে। চাকরিদাতাদের আস্থা হারাতে পারেন আপনি। সুতরাং অতি লোভে তাতী নষ্ট না করে ধীর-স্থিরভাবে চিন্তা-ভাবনা করে চাকরি বদলের সিদ্ধান্ত নিন। মোটকথা চাকরি পরিবর্তনে ভারসাম্যপূর্ণ অবস্থানে থাকুন। নাহলে হিতে বিপরীত হতে পারে কিন্তু!

ফোর্বস অবলম্বনে

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top