যেভাবে বাড়াবেন ইংরেজি লিসেনিং দক্ষতা

0
183

ইংরেজি আমাদের দৈনন্দিন জীবনের জন্য গুরুত্বপূর্ণ একটি ভাষা। আমাদের অনেকেই ইংরেজি পড়তে পারেন। লিখতেও পারেন। তবে শুনে বুঝতে পারেন কম লোকেই। যে কোনো ভাষা শেখার ক্ষেত্রে এই শোনার ক্ষমতাটা বাড়ানো খুব জরুরি। আসুন জেনে নিই যেভাবে বাড়াবেন ইংরেজি শুনে বোঝার দক্ষতা-

১. প্রচুর শুনতে হবে
শুনতে হবে প্রচুর। আপনার যে বিষয়ে আগ্রহ আছে এম বিষয়ে ইংরেজি কথোপকথন শুনুন। এতে আপনার শুনতে বিরক্ত লাগবে না। আগ্রহ আরো বাড়বে।

২. পার্টনার খুঁজুন
ইংরেজিতে কথা বলতে পার্টনার খুঁজুন। তবে সব সময় ভুল ধরে এরকম কাউকে না। টিভিতে ইংরেজি শো দেখার চেয়ে এ পদ্ধতি বেশি কার্যকর।

৩. বিভিন্ন ধরনের কথোপকথন শুনুন
বিভিন্ন ধরনের ইংরেজি কথোপকথন শুনুন। তা হতে পারে কোনো মটিভেশনাল স্পিচ অথবা আবৃত্তি বা সংবাদ। শুধু খবর শুনলেই যে আপনার শোনার ক্ষমতা বাড়বে তা নয়। কারণ ইংরেজি সংবাদ পাঠকেরা যে ভঙ্গিতে পাঠ করেন, তা ইংরেজি বলার অনেক গুলোর ভঙ্গির একটিমাত্র। বাস্তবে তো আর সবাই সংবাদ পাঠকদের মতো কথা বলেন না।

৪. ইংরেজি সাবটাইটেল
ইংরেজি সাবটাইটেলযুক্ত ইংরেজি মুভি দেখতে চেষ্টা করুন। তাছাড়া এ ধরনের ডকুমেন্টারিও বেশ কাজে দেবে আপনার। প্রচুর ইংরেজি মুভি, টিভি শো দেখুন ইংরেজি সাবটাইটেলে।

৫. ফোনে বন্ধুর সাথে ইংরেজি বলুন
ইংরেজি ভাষী কোনো বন্ধু থাকলে তার সাথে ফোন বা স্কাইপেতে কথা বলুন। তাছাড়া ইংরেজি বলতে আগ্রহী যে কারো সাথে ফোনে ইংরেজি ব্যবহার করতে পারেন। ইংরেজিতে শোনার দক্ষতা বাড়ানোর জন্য অনুশীলনের কোনো বিকল্প নেই।

৬. অডিও শুনুন
রেডিওতে ইংরেজি শো শুনুন। ইংলিশ অডিও লেসন সিডিগুলো শুনুন ও কোথায় কোথায় বুঝতে সমস্যা হচ্ছে নির্ণয় করুন।

ঘোষণা

আপনিও লিখুন


প্রিয় পাঠক, আপনিও লিখতে পারেন ক্যারিয়ার ইনটেলিজেন্সে। শিক্ষা, ক্যারিয়ার বা পেশা সম্পর্কে যে কোনো লেখা আমাদের কাছে পাঠিয়ে দিন। পাঠাতে পারেন অনুবাদ লেখাও। তবে সেক্ষেত্রে মূল উৎসটি অবশ্যই উল্লেখ করুন লেখার শেষে। লেখা পাঠাতে পারেন ইমেইলে অথবা ফেসবুক ইনবক্সে। ইমেইল : [email protected]
Previous articleঢাবি’র ‘খ’ ইউনিটে ভর্তি পরীক্ষার ফল
Next articleপূবালী ব্যাংকে নিয়োগ প্রস্তুতি
গ্রামের বাড়ি বরগুনা জেলার পাথরঘাটাতে। থাকেন ঢাকার সাভারে। পড়াশোনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে- সরকার ও রাজনীতি বিভাগ থেকে অনার্স, মাস্টার্স । পরে এলএলবি করেছেন একটা বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে। তাঁর লেখালেখি মূলত: ক্যারিয়ার বিষয়ে। তারই সূত্র ধরে সম্পাদনা ও প্রকাশ করছেন ক্যারিয়ার ইনটেলিজেন্স নামে এই ম্যাগাজিনটি। এছাড়া জিটিএফসি গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে কর্মরত। ভিডিও তৈরি ও সম্পাদনা, ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট, গ্রাফিক ডিজাইন এবং পাবলিক লেকচারের প্রতি আগ্রহ তাঁর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here