পূবালী ব্যাংকে নিয়োগ প্রস্তুতি

0
199

যারা পূবালী ব্যাংকে সিনিয়র অফিসার, অফিসার ও জুনিয়র অফিসার (ক্যাশ) পদে ক্যারিয়ার গড়তে চান, তারা কিভাবে প্রস্তুতি নেবেন তা নিয়েই আমাদের এবারের আয়োজন। পূবালী ব্যাংকে একই দিনে ১০০ নম্বরের বহুনির্বাচনী এবং ১০০ নম্বরের লিখিতসহ মোট ২০০ নম্বরের পরীক্ষা হবে দুই ঘণ্টায়। প্রতিটি পদের প্রশ্নপত্র এবং প্রশ্নের মানবণ্টনও হবে ভিন্ন। আর বহুনির্বাচনী পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিত, অ্যানালিটিক্যাল অ্যাবিলিটি, সাধারণ জ্ঞান ও তথ্যপ্রযুক্তির প্রশ্ন থাকতে পারে। লিখিত পরীক্ষায় প্রশ্ন আসে বাংলা, গণিত ও ইংরেজি থেকে।

আবেদন করার যোগ্যতা
সিনিয়র অফিসার পদে কমপক্ষে তিনটি প্রথম বিভাগ বা প্রথম শ্রেণিসহ যেকোনো বিষয়ে অনার্সসহ মাস্টার্স ডিগ্রি কিংবা গ্রেডিং পদ্ধতিতে কমপক্ষে তিনটি পরীক্ষায় ৫ স্কেলে ৩.৫০ অথবা ৪ স্কেলে ৩.০০ জিপিএ থাকতে হবে। অফিসার পদে কমপক্ষে দু’টি প্রথম বিভাগ বা প্রথম শ্রেণিসহ যেকোনো বিষয়ে অনার্সসহ মাস্টার্স অথবা কমপক্ষে দু’টি পরীক্ষায় ৫ স্কেলে ৩.৫০ অথবা ৪ স্কেলে ৩.০০ জিপিএ থাকতে হবে। জুনিয়র অফিসার (ক্যাশ) পদে আবেদনের যোগ্যতা স্নাতক। উচ্চতর ডিগ্রি থাকলে এ পদে আবেদন করা যাবে না। গ্রেডিং পদ্ধতিতে এসএসসি থেকে স্নাতক পর্যন্ত কমপক্ষে জিপিএ ২.৫০ পেতে হবে। সিনিয়র অফিসার ও অফিসার পদে কোনো পরীক্ষায় তৃতীয় বিভাগ বা জিপিএ ২.৭৫-এর নিচে থাকলে এবং জুনিয়র অফিসার পদে কোনো পরীক্ষায় তৃতীয় বিভাগ থাকলে আবেদন করা যাবে না। এ ছাড়া প্রার্থীর কম্পিউটার জ্ঞান থাকতে হবে এবং ৩১ আগস্ট ২০১৫ তারিখে বয়সসীমা কোনোভাবেই ৩০ অতিক্রম করলে চলবে না। তবে পূবালী ব্যাংকে কর্মরতদের সন্তানের বয়সসীমা ৩২ বছর।


পূবালী ব্যাংক দেশের বড় আর্থিক প্রতিষ্ঠানগুলোর অন্যতম। সারা দেশে এর ৪১০টি শাখা রয়েছে। বর্তমানে ব্যাংকটিতে কাজ করছেন প্রায় ৬০০০ জন। সম্প্রতি পূবালি ব্যাংক সিনিয়র অফিসার ৫০, অফিসার ১২৫ ও জুনিয়র অফিসার (ক্যাশ) পদে ১৫০ জনসহ মোট ৩২৫ জন কর্মকর্তা নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। অনলাইনে আবেদন ও টাকা জমা দেয়ার শেষ সময় : ২০ অক্টোবর ২০১৫ বিকেল ৪টা।


আবেদনপ্রক্রিয়া
আবেদনপ্রক্রিয়া অনলাইনে সম্পন্ন করতে হবে। www.pubalibangla.com/career.asp কিংবা www. pubalibankbd.com/recruitment/Vacancy.aspx এই লিংক ধরে আবেদন করতে পারবেন। আবেদনের পর আবেদনকারীর আইডিসহ টাকা জমা দেয়ার রসিদ প্রিন্ট করে ৩০০ টাকাসহ পূবালী ব্যাংকের যেকোনো শাখায় তা জমা দেবেন। অনলাইনে আবেদন ও টাকা জমা দেয়ার শেষ সময় ২০ অক্টোবর বিকেল ৪টা। একজন প্রার্থী কেবল একটি পদেই আবেদন করতে পারবেন।

পরীক্ষাপদ্ধতি ও প্রস্তুতি
পূবালী ব্যাংকে নিয়োগ পরীক্ষায় ২ ঘণ্টা সময়ে ২০০ নম্বরের পরীক্ষা হয়। এর মধ্যে ১০০ নম্বরের এমসিকিউ ও ১০০ নম্বরের লিখিত পরীক্ষা থাকবে। লিখিত পরীক্ষায় প্রশ্ন আসে বাংলা, গণিত ও ইংরেজি থেকে।
বাংলা
লিখিত পরীক্ষায় প্রশ্নোত্তর লিখন বা রচনা থেকে প্রশ্ন আসতে পারে। গতানুগতিক বিষয়ের চেয়ে সাম্প্রতিক ঘটনাবলির ওপর জোর দেয়া হয়। রচনা ও অন্যান্য প্রশ্নের ক্ষেত্রে অর্থনীতি ও ব্যাংকিংয়ের সাথে সংশ্লিষ্ট বিষয়গুলো বেশি গুরুত্বপূর্ণ। এ অংশে থাকতে পারে দরখাস্ত বা প্রতিবেদন লিখন। অনেক সময় লিখিত পরীক্ষায় প্রত্যেক প্রশ্নোত্তরের জন্য নির্ধারিত জায়গা বরাদ্দ থাকে। বরাদ্দকৃত জায়গার মধ্যে মূল বিষয়গুলো উপস্থাপন করে লেখা শেষ করতে হয়।
ইংরেজি
ব্যাংকে চাকরি প্রার্থীরা নিয়োগ পরীক্ষায় ইংরেজিতে বেশি ভুল করেন বলে এ বিষয়ে বিশেষ প্রস্তুতি থাকতে হবে। Paragraph, Translation I Short Essay থেকে প্রশ্ন আসে। Short Essay, Paragraph-এর জন্য ইংরেজিতেও সাম্প্রতিক বিষয়কেই গুরুত্ব দেয়া হয়। সাম্প্রতিক বিষয়ে ধারণা রাখতে হবে এবং ইংরেজিতে ফ্রি হ্যান্ড রাইটিংয়ের অভ্যাস থাকলে ভালো করা যাবে। Passage Translation-এ ভাবানুবাদ করতে হবে।
গণিত
লিখিত অংশে সহজ ধাপ অনুসরণ করে গাণিতিক সমস্যার সমাধান করতে হবে। এ ক্ষেত্রে বইয়ের সমস্যা সমাধানের চেয়ে বিসিএস এবং বিভিন্ন ব্যাংক নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান করাটাই বেশি কাজে দেয়। টেকনিক প্রয়োগ করে অল্প সময়ে অঙ্ক করার অভ্যাস থাকতে হবে। এ ক্ষেত্রে সহজে অঙ্ক করার টেকনিক প্রয়োগ করতে পারেন। এ জন্য নিজে নিজে অঙ্কের টেকনিকগুলো বের করতে পারেন।

সহায়ক বই
বাংলা ব্যাকরণের জন্য নবম-দশম শ্রেণির পাঠ্যবই এবং ইংরেজি প্রস্তুতির জন্য জিআরই, জিম্যাট বই পড়তে হবে। গণিতে অষ্টম থেকে দশম শ্রেণির বোর্ড প্রণীত পাঠ্যবই, ব্যাংক ম্যাথ সলিউশন, অ্যানালিটিক্যাল অ্যাবিলিটির জন্য আইবিএ, এমবিএ গাইড বই পূবালী ব্যাংকে নিয়োগ পরীক্ষায় সহায়ক ভূমিকা পালন করবে।

বেতন-ভাতা
নিয়োগপ্রাপ্তদের সাধারণত ঢাকার বাইরের কার্যালয়েই পদায়ন করা হবে। সব পদেই প্রার্থীকে এক বছর প্রবেশনারি হিসেবে থাকতে হবে। প্রবেশনারি সময়ে সিনিয়র অফিসার পদে ৩০ হাজার, অফিসার পদে ২৫ হাজার ও জুনিয়র অফিসার ক্যাশ পদে ২০ হাজার টাকা মাসিক বেতন দেয়া হবে। প্রবেশনারি মেয়াদ শেষে নির্ধারিত স্কেলে বেতন-ভাতা ও অন্যান্য সুবিধা দেয়া হবে।

ঘোষণা

আপনিও লিখুন


প্রিয় পাঠক, আপনিও লিখতে পারেন ক্যারিয়ার ইনটেলিজেন্সে। শিক্ষা, ক্যারিয়ার বা পেশা সম্পর্কে যে কোনো লেখা আমাদের কাছে পাঠিয়ে দিন। পাঠাতে পারেন অনুবাদ লেখাও। তবে সেক্ষেত্রে মূল উৎসটি অবশ্যই উল্লেখ করুন লেখার শেষে। লেখা পাঠাতে পারেন ইমেইলে অথবা ফেসবুক ইনবক্সে। ইমেইল : [email protected]
Previous articleযেভাবে বাড়াবেন ইংরেজি লিসেনিং দক্ষতা
Next articleজাবির ভর্তি পরীক্ষার বিস্তারিত সময়সূচি
গ্রামের বাড়ি বরগুনা জেলার পাথরঘাটাতে। থাকেন ঢাকার সাভারে। পড়াশোনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে- সরকার ও রাজনীতি বিভাগ থেকে অনার্স, মাস্টার্স । পরে এলএলবি করেছেন একটা বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে। তাঁর লেখালেখি মূলত: ক্যারিয়ার বিষয়ে। তারই সূত্র ধরে সম্পাদনা ও প্রকাশ করছেন ক্যারিয়ার ইনটেলিজেন্স নামে এই ম্যাগাজিনটি। এছাড়া জিটিএফসি গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে কর্মরত। ভিডিও তৈরি ও সম্পাদনা, ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট, গ্রাফিক ডিজাইন এবং পাবলিক লেকচারের প্রতি আগ্রহ তাঁর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here