২৫৭ পদে নন-ক্যাডার কর্মকর্তা নিয়োগ ও প্রস্তুতি

0
243

সাব-রেজিস্ট্রার পদে ৪৯ এবং আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সার্কেল অ্যাডজুটেন্ট, উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা, সহকারী অ্যাডজুটেন্ট পদে ২০৮ জনসহ নন-ক্যাডারে মোট ২৫৭ জন কর্মকর্তা নিয়োগ করা হবে। ইতোমধ্যেই এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্মকমিশন সচিবালয়। অনলাইনে আবেদনের শেষ সময় ৩ নভেম্বর ২০১৫ সন্ধ্যা ৬টা। [divider]

আবেদনের যোগ্যতা
সাবরেজিস্ট্রার পদে প্রথম শ্রেণীতে মাস্টার্স ডিগ্রি বা দ্বিতীয় শ্রেণীর সম্মানসহ দ্বিতীয় শ্রেণীর মাস্টার্স ডিগ্রি অথবা চার বছরমেয়াদি দ্বিতীয় শ্রেণীর স্নাতক সম্মান ডিগ্রি থাকতে হবে। সার্কেল অ্যাডজুটেন্ট, উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা, সহকারী অ্যাডজুটেন্ট পদে আবেদনের জন্য দ্বিতীয় শ্রেণীর স্নাতক অথবা স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। পুরুষদের জন্য দৈহিক উচ্চতা হতে হবে ৫ ফুট ৪ ইঞ্চি এবং মেয়েদের ক্ষেত্রে ৫ ফুট ২ ইঞ্চি। পুরুষদের জন্য বুকের মাপ ৩০ থেকে ৩২ ইঞ্চি। উভয় পদে আবেদনের জন্য ১ অক্টোবর বয়স হতে হবে ৩০ বছরের মধ্যে। মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধাদের ছেলেমেয়ে ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীর ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর।

আবেদনপ্রক্রিয়া অনলাইনে bpsc.teletalk.com.bd বা www.bpsc.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করা যাবে। নন-ক্যাডার অপশন সিলেক্ট করে আবেদনপত্র পূরণ করতে হবে। আবেদনপত্র সাবমিট করার পর অ্যাপ্লিকেন্ট কপি পাওয়া যাবে। পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে টেলিটক মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে প্রত্যেক পদের জন্য ৫০০ টাকা পরীক্ষার ফি জমা দিতে হবে। কোনো কাগজপত্র জমা দিতে হবে না। তবে প্রিলিমিনারি টেস্টে উত্তীর্ণ হওয়ার পর বিপিএসসির ওয়েবসাইট থেকে নির্ধারিত আবেদন ফরম ডাউনলোড করে পূরণ করতে হবে এবং সব সনদের ফটোকপি ও অন্যান্য কাগজপত্র সত্যায়িত করে নির্ধারিত সময় এবং স্থানে জমা দিতে হবে। এরই মধ্যে শুরু হয়ে গেছে
আবেদনপ্রক্রিয়া। আবেদনের শেষ সময় : ৩ নভেম্বর ২০১৫ সন্ধ্যা ৬টা। শুধু ইউজার আইডিপ্রাপ্ত প্রার্থীরা নির্দিষ্ট তারিখ ও সময়ের পরবর্তী ৭২ ঘণ্টায় ফি জমা দিতে পারবেন।

পরীক্ষার বিষয় ও মানবণ্টন
সাবরেজিস্ট্রার পদে লিখিত পরীক্ষায় বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞান, সাধারণ গণিত এবং মৌখিক পরীক্ষায় ১০০ করে মোট ৫০০ নম্বরের পরীক্ষা হবে। প্রত্যেক বিষয়ের পাস নম্বর ৪৫। সর্বমোট ২২৫ পেয়ে পাস করতে হবে। প্রত্যেক লিখিত পরীক্ষার সময় ৩ ঘণ্টা।
সার্কেল অ্যাডজুটেন্ট/উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা/সহকারী অ্যাডজুটেন্ট পদে লিখিত পরীক্ষায় মোট ২০০ নম্বরের পরীক্ষা হবে। বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞান এবং গণিত ও মানসিক দক্ষতায় যথাক্রমে ৫০, ৫০, ৫০, ৪০ ও ৬০ নম্বরের পরীক্ষা হবে। পরীক্ষার সময় ৩ ঘণ্টা। গড়ে ৪৫ শতাংশ নম্বর পেতে হবে। এ ছাড়াও মৌখিক পরীক্ষা হবে ৫০ নম্বরের।

প্রিলিমিনারি পরীক্ষা
সাবরেজিস্ট্রার এবং সার্কেল অ্যাডজুটেন্ট/ উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা/ সহকারী অ্যাডজুটেন্ট উভয় পদের জন্য প্রথমে ১০০ নম্বরের প্রিলিমিনারি টেস্ট হবে। পরীক্ষার সময় থাকবে এক ঘণ্টা। বহুনির্বাচনী প্রশ্ন থাকবে ১০০টি এবং প্রতিটি ভুল উত্তরের জন্য ০.৫০ নম্বর কাটা যাবে। প্রশ্ন থাকবে বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান ও সাধারণ জ্ঞানের (বাংলাদেশ ও আন্তর্জাতিক) ওপর। বিগত বছরে সাধারণত বাংলায় ২৫, ইংরেজিতে ২৫, গণিতে ২০, বিজ্ঞানে ৫ এবং সাধারণ জ্ঞান থেকে ২৫টি করে প্রশ্ন থাকত।

প্রিলিমিনারি পরীক্ষার প্রস্তুতি
বাংলা সাহিত্য ও ব্যাকরণ থেকে প্রশ্ন হয়। সাহিত্য অংশে প্রাচীন যুগ থেকে আধুনিক যুগের কবি-সাহিত্যিকদের সাহিত্যকর্ম, জীবনী, ছদ্মনাম, বিখ্যাত চরিত্র, ঘটনা থেকে প্রশ্ন থাকে। ব্যাকরণ অংশে প্রশ্ন আসে বাগধারা, বাক্য সঙ্কোচন, সমার্থক শব্দ, বিপরীত শব্দ, কারক-বিভক্তি, সমাস, পদপ্রকরণ, ধ্বনি, বর্ণ, ণত্ব ও ষত্ব বিধান, শুদ্ধ বানান, পারিভাষিক শব্দ, প্রকৃতি ও প্রত্যয় থেকে।
ইংরেজিতেও সাহিত্য ও গ্রামার থেকে প্রশ্ন আসে। সাহিত্য অংশে বিখ্যাত সাহিত্যিকদের সাহিত্যকর্ম, বিখ্যাত চরিত্র থেকে প্রশ্ন হয়। এ ছাড়া গ্রামার অংশে Parts of Speech, Preposition, Right From of Verbs, Tense, Voice, Completing Sentence, Synonyms, Antonyms, Correct Spelling, Phrase and Idioms থেকে প্রশ্ন থাকে।
পাটিগণিতে ঐকিক নিয়ম, অনুপাত, লসাগু ও গসাগু, লাভ-ক্ষতি, সুদকষা, শতকরা, ধারাবাহিক যোগফল, গড়, পরিমাপ, সময় নির্ণয়, ভগ্নাংশ থেকেই বেশি প্রশ্ন আসে। বীজগণিত অংশে প্রশ্ন আসে বীজগণিতের রাশিমালা, লগ ও সূচক, বীজগাণিতিক সমাধান, বহুপদী ইত্যাদি থেকে। জ্যামিতি অংশে ত্রিভুজ, চতুর্ভুজ, বৃত্ত, গোলক, কৌণিকের বিভিন্ন সূত্র থেকে প্রশ্ন হয়।
বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলিতে সাম্প্রতিক বিষয়ের ওপর প্রশ্ন হয়। এ ছাড়া বিভিন্ন সংস্থা, রাষ্ট্রপ্রধান, ভৌগোলিক অবস্থান, ভাষা, মুদ্রা, রাজধানী, রাজনৈতিক অবস্থান ও ঘটনা, অর্থনীতি, বিভিন্ন প্রতিষ্ঠান প্রধানের নাম ইত্যাদি থেকে প্রশ্ন আসে। দৈনন্দিন বিজ্ঞান এবং কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি থেকেও এ অংশে প্রশ্ন হয়।

লিখিত ও মৌখিক পরীক্ষা ও প্রস্তুতি
প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণরা লিখিত পরীক্ষায় অংশ নেবে। সাবরেজিস্ট্রার পদে লিখিত পরীক্ষা হয় ৪০০ নম্বরের। বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান বিষয়ে ১০০ নম্বরের প্রশ্ন থাকে। মৌখিক পরীক্ষা হবে ১০০ নম্বরে। সার্কেল অ্যাডজুটেন্ট, উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা, সহকারী অ্যাডজুটেন্ট পদের লিখিত পরীক্ষায় মোট নম্বর ২০০। বাংলায় ৫০, ইংরেজিতে ৫০, সাধারণ জ্ঞানে ৪০ এবং গণিত ও মানসিক দক্ষতায় থাকবে ৬০ নম্বর। এ ছাড়া মৌখিক পরীক্ষায় বরাদ্দ থাকবে ৫০ নম্বর। বাংলায় সাধারণত পত্রলিখন, ভাব-সম্প্রসারণ, সারমর্ম, সারাংশ, রচনা ইত্যাদি প্রশ্ন থাকবে। ইংরেজির ক্ষেত্রে গ্রামার থেকে কিছু প্রশ্ন থাকতে পারে। সাধারণত Voice, Preposition, Right Form of Verbs, Narration ইত্যাদি থেকে প্রশ্ন আসে। গণিত অংশে সুদকষা, শতকরা, লাভ-ক্ষতি, পরিমাপ থেকে প্রশ্ন হয়। বীজগণিত ও জ্যামিতি থেকেও প্রশ্ন হয়। সাধারণ জ্ঞানে বাংলাদেশ বিষয়াবলি থেকে বাংলাদেশের সংবিধান, রাষ্ট্রীয় কাঠামো, অর্থনীতির ওপর প্রশ্ন হয়। আন্তর্জাতিক বিষয়াবলিতে বিভিন্ন গুরুত্বপূর্ণ যুদ্ধ, আন্তর্জাতিক অর্থনীতি এবং বিভিন্ন সংস্থার ওপর প্রশ্ন হয়।

বেতন-ভাতা
আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের নিয়ন্ত্রণাধীন নিবন্ধন পরিদফতরের সাবরেজিস্ট্রারের ৪৯টি পদের প্রার্থীরা প্রথম শ্রেণীর বেতন স্কেলে ২০ হাজার ৩৭০ টাকাসহ পাবেন অন্যান্য ভাতা ও সুযোগ-সুবিধা। আর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর দ্বিতীয় শ্রেণীর সার্কেল অ্যাডজুটেন্ট/উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা/সহকারী অ্যাডজুটেন্টের ২০৮টি পদের প্রার্থীরা বেতন ১৬ হাজার ৫৪০ টাকাসহ পাবেন অন্যান্য ভাতা ও সুযোগ-সুবিধা। যারা অংশগ্রহণ করতে চান তারা লিখিত পরীক্ষার বিষয়ভিত্তিক সিলেবাস পেতে কমিশনের www.bpsc.gov.bd  ওয়েবসাইটটি ভিজিট করুন। সেখানে পেয়ে যাবেন সিলেবাস। সেই অনুযায়ী প্রস্তুতি নিয়ে আগাতে পারেন।

ঘোষণা

আপনিও লিখুন


প্রিয় পাঠক, আপনিও লিখতে পারেন ক্যারিয়ার ইনটেলিজেন্সে। শিক্ষা, ক্যারিয়ার বা পেশা সম্পর্কে যে কোনো লেখা আমাদের কাছে পাঠিয়ে দিন। পাঠাতে পারেন অনুবাদ লেখাও। তবে সেক্ষেত্রে মূল উৎসটি অবশ্যই উল্লেখ করুন লেখার শেষে। লেখা পাঠাতে পারেন ইমেইলে অথবা ফেসবুক ইনবক্সে। ইমেইল : [email protected]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here