কর্মক্ষেত্রে পদোন্নতি পাওয়ার কৌশল

পল্লব মুনতাকা

কর্মক্ষেত্রে পদোন্নতি সবারই কাম্য। কিন্তু তা সহজ নয়। শুধু কাজ করে গেলেই পদোন্নতি হয় না। এজন্য কাজের পাশাপাশি অবলম্বন করতে হয় বেশ কিছু কৌশলও। নিচে উল্লেখ করা হলো কয়েকটি চমকপ্রদ কৌশল, যা প্রয়োগে কর্মক্ষেত্রে পদোন্নতির সম্ভাবনা অবশ্যই বাড়বে।

ঝুঁকি নিয়ে যথাসময়ে কাজ সম্পন্ন করা
নির্দিষ্ট সময়ের আগে কোনো কাজ সফলভাবে সম্পন্ন করা মানে প্রতিষ্ঠানের সাফল্যে কার্যকর ভূমিকা রাখা। কর্মীকে ঝুঁকি নিয়ে কাজ করতে হয়। ফলে তার ওপর প্রতিষ্ঠানের নেতিবাচক মনোভাবের পরিবর্তে ইতিবাচক মনোভাব তৈরি হয়। ঝুঁকি নেয়া বলতে কাজের জন্য কর্মীর দায়বদ্ধতাকেও বোঝায়।

বহু গুণের অধিকারী হওয়া
একাধিক গুণসম্পন্ন কর্মীর প্রতি কোম্পানির কর্মকর্তাদের সুনজর থাকে। স্ব-প্রণোদিত, আত্মবিশ্বাসী ও কাজের প্রতি উৎসর্গীকৃত কর্মী নিশ্চিতভাবে পদোন্নতির তালিকায় থাকে। বড় কোনো কনফারেন্স বা বসের সাথে নিয়মিত মিটিংয়ে কোনো কর্মী কাজের সব তথ্য সম্পর্কে নিজেকে প্রস্তুত করে নিলে তার প্রতি কর্তাদের আস্থা বাড়ে।

কর্তাদের মুগ্ধ করা
কোম্পানির কর্মকর্তাদের মুগ্ধ করতে পারাও একটি অপরিহার্য গুণ। কিন্তু মানসম্পন্ন প্রতিষ্ঠানগুলোতে যথাসময়ে কাজ সম্পন্ন করতে না পারলে এই দক্ষতাকে খুব বেশি মূল্যায়ন করা হয় না। উপরন্তু মনে করা হয়, অদক্ষতার জন্যই কর্মী কাজে বিলম্ব করে। যথাসময়ে কর্মক্ষেত্রে আসা ও কাঙ্খিত সময়ে কাজ শেষ করা কর্মীদের অধিক দক্ষ মনে করা হয়।

প্রতিষ্ঠানের উন্নয়নে নতুন ধারণা
প্রতিষ্ঠানের উন্নয়নের জন্য নতুন নতুন ধারণা দিতে পারলে কর্মীকে কাজে উৎসর্গীকৃত মনে করা হয়। এছাড়া নিয়োগকর্তা তার সহজাত সৃজনীশক্তিতে মুগ্ধ হন।

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top