টেলিভিশন অনুষ্ঠান প্রযোজনা কোর্স

0
78

দেশে এখন বেসরকারি টেলিভিশন চ্যানেল রয়েছে প্রায় ২৫টিরও বেশি। আরো কয়েকটি চ্যানেল সম্প্রচারের অপেক্ষায় আছে। সেই সাথে বাড়ছে মিডিয়া প্রোডাকশন হাউস। প্রায়ই এসব চ্যানেলে দক্ষ লোক প্রয়োজন হয়। আর দক্ষ হতে হলে নিতে হবে প্রশিক্ষণ। বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট (বিসিটিআই) এক বছর মেয়াদি দ্বিতীয় ব্যাচে টেলিভিশন অনুষ্ঠান প্রযোজনা কোর্স করাবে বলে জানিয়েছে।

আগে এ কোর্সটি ছয় মাসের হলেও এবার কোর্সটি এক বছর মেয়াদি হবে। তাই যারা টেলিভিশন চ্যানেলগুলোতে কাজ করতে চান, তারা এ প্রশিক্ষণটি নিতে পারেন।

প্রশিক্ষণের বিষয়াদি
বিসিটিআই যেসব বিষয়ে প্রশিক্ষণ দেবে এর মধ্যে রয়েছে টেলিভিশনের ইতিহাস, ভাষা, নন্দনতত্ত্ব, চিত্রনাট্য, ভিডিওগ্রাফি, ক্যামেরা ও আলোকসম্পাত, শব্দ সংযোজন, সম্পাদনা, শিল্প নির্দেশনা, পরিচালনা, অভিনয়, উপস্থাপন, আর্কাইভিং, ডিজিটাল প্রযুক্তি ইত্যাদি বিষয়সহ টেলিভিশন অনুষ্ঠান নির্মাণ পদ্ধতি বিষয়ে।

আবেদন প্রক্রিয়া ও যোগ্যতা
যারা আবেদন করতে চান, আবেদনপত্রে প্রার্থীর নিজের নাম, বাবার নাম, মাতার নাম, শিক্ষাগত যোগ্যতা, স্থায়ী ও বর্তমান ঠিকানা, জাতীয় পরিচয়পত্রের নম্বর, মুঠোফোন নম্বর প্রভৃতি উল্লেখ করে শিক্ষাগত যোগ্যতার সনদ, তিন কপি পাসপোর্ট সাইজের ছবি, নাগরিকত্ব ও চারিত্রিক সনদ আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করে বিসিটিআইয়ের অফিসে সরাসরি বা ডাকযোগে জমা দিতে হবে। আর এই প্রশিক্ষণটি নেওয়ার জন্য শিক্ষাগত যোগ্যতা লাগবে ন্যূনতম স্নাতক পাস।

পরীক্ষা পদ্ধতি ও ভর্তি ফি
আবেদনপত্র যাচাই-বাছাই করে প্রার্থীদের লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। লিখিত ও মৌখিক পরীক্ষা হবে মোট ১০০ নম্বরে। বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞান, টেলিভিশন সম্পৃক্ত ও সাম্প্রতিক বিষয়াবলি ইত্যাদি বিষয় থেকে প্রশ্ন থাকবে। যারা লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হবেন, তাঁদের মৌখিক পরীক্ষার জন্য ডাকা হবে। চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদের প্রশিক্ষণের জন্য ২০ হাজার টাকা করে ভর্তি ফি নেওয়া হবে। দুটি সেমিস্টারে মোট ২৫ জন প্রার্থীকে প্রশিক্ষণ দেওয়া হবে।
এই প্রশিক্ষণগুলো দেওয়া হবে সপ্তাহে পাঁচ দিন, সকাল নয়টা থেকে পাঁচটা পর্যন্ত। আর প্রশিক্ষণগুলো দেবেন দেশের স্বনামধন্য টেলিভিশন চ্যানেলের জ্যেষ্ঠ কর্মকর্তা ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা।

আরও জানতে
এই প্রশিক্ষণ-সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য যোগাযোগ করতে পারেন নিচের ঠিকানায়। বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট, অস্থায়ী কার্যালয়: জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট, ১২৫/এ, দারুস সালাম, এ ডব্লিউ চৌধুরী রোড, ঢাকা ১২১৬।

এ ছাড়া ভিজিট করতে পারেন www.bcti.gov.bd এই ঠিকানায়।

ঘোষণা

আপনিও লিখুন


প্রিয় পাঠক, আপনিও লিখতে পারেন ক্যারিয়ার ইনটেলিজেন্সে। শিক্ষা, ক্যারিয়ার বা পেশা সম্পর্কে যে কোনো লেখা আমাদের কাছে পাঠিয়ে দিন। পাঠাতে পারেন অনুবাদ লেখাও। তবে সেক্ষেত্রে মূল উৎসটি অবশ্যই উল্লেখ করুন লেখার শেষে। লেখা পাঠাতে পারেন ইমেইলে অথবা ফেসবুক ইনবক্সে। ইমেইল : [email protected]
Previous articleচুয়েটে ভর্তি আবেদন ৩০ আগস্ট থেকে
Next articleজেএসডিওতে ৭৩০ জন নিয়োগ
Avatar
গ্রামের বাড়ি বরগুনা জেলার পাথরঘাটাতে। থাকেন ঢাকার সাভারে। পড়াশোনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে- সরকার ও রাজনীতি বিভাগ থেকে অনার্স, মাস্টার্স । পরে এলএলবি করেছেন একটা বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে। তাঁর লেখালেখি মূলত: ক্যারিয়ার বিষয়ে। তারই সূত্র ধরে সম্পাদনা ও প্রকাশ করছেন ক্যারিয়ার ইনটেলিজেন্স নামে এই ম্যাগাজিনটি। এছাড়া জিটিএফসি গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে কর্মরত। ভিডিও তৈরি ও সম্পাদনা, ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট, গ্রাফিক ডিজাইন এবং পাবলিক লেকচারের প্রতি আগ্রহ তাঁর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here