যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষায় ‘ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রাম’

ক্যারিয়ার ইনটেলিজেন্স ডেস্ক
যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার জন্য হাজারো শিক্ষার্থীর প্রতীক্ষার শেষ নেই। সেই দেশে পড়াশোনার অন্যতম সম্মানজনক বৃত্তির নাম ‘ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রাম’। বিশ্বের অন্যতম নামকরা এ বৃত্তিপ্রাপ্ত ৫৩ জন জয় করেছেন নোবেল পুরস্কার আর ৭৮ জন পেয়েছেন পুলিৎজার পুরস্কার। ফুলব্রাইট প্রোগ্রামে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের ফি থেকে শুরু করে শিক্ষার্থীদের থাকা-খাওয়া-যাতায়াতসহ যাবতীয় খরচ দেয়া হয়।

ফুলব্রাইটের আবেদন
বাংলাদেশের যেকোনো বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রিধারী ও কমপক্ষে দুই বছর কর্ম-অভিজ্ঞতা আছে, এমন মেধাবী শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রের ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রামে আবেদন করতে পারেন। আবেদনকারীর বয়সসীমা ২৪ থেকে ৩০ বছর। প্রতিবছর ছয় থেকে সাতজন শিক্ষার্থী ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রামের জন্য নির্বাচন করা হয়।

অনলাইনের মাধ্যমে বৃত্তির জন্য আবেদন করতে হয়। আবেদনের সময় অনলাইনে আবেদনপত্র ও সব অ্যাকাডেমিক ট্রান্সক্রিপ্ট ও সার্টিফিকেটের স্ক্যান কপি আপলোড করতে হয়। এ ছাড়া তিনটি লেটার অব রেফারেন্সও আপলোড করতে হয়। এ ছাড়া টোয়েফল স্কোর ও জিআরই/জিম্যাট স্কোর জমা দিতে হয়। আবেদনকারী টোয়েফল স্কোর ও জিআরই/জিম্যাট স্কোর ছাড়াই প্রাথমিক আবেদন করতে পারেন, কিন্তু প্রাথমিকভাবে নির্বাচিত হওয়ার পরে অবশ্যই স্কোর জমা দিতে হবে।

সাধারণত, এপ্রিল-মে-জুন মাসে এই প্রোগ্রামের জন্য অনলাইনে আবেদন গ্রহণ করা হয়। ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রাম-সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য ঢাকাস্থ আমেরিকান সেন্টারে যোগাযোগ করা যেতে পারে। বিস্তারিত জানা যাবে: foreign.fulbrightonline.org ওয়েবসাইট এবং http://dhaka.usembassy.gov/programs_for_undergrad_grad_students.html লিংক থেকে।

এ ছাড়া অনলাইনে আবেদনের স্টেপ বাই স্টেপ নির্দেশনা দেখুন এই লিংকে http://photos.state.gov/libraries/bangladesh/5/ece/FLTA_Application_Instructions.pdf

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top