প্রাথমিকে সহকারি শিক্ষক নিয়োগের দ্বিতীয় দফা পরীক্ষা ২১ আগস্ট

আগস্টের তৃতীয় সপ্তাহে অর্থাৎ ২১ আগষ্ঠ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাক-প্রাথমিক শিক্ষায় সহকারী শিক্ষক নিয়োগের জন্য দ্বিতীয় দফায় লিখিত পরীক্ষা নেয়া সিদ্ধান্ত হয়েছে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) এ ব্যাপারে তাদের প্রস্তুতি সম্পন্নের কথা জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে।

এদিকে, মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এক সাথে সারাদেশে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা নেয়ার মত ডিজিটাল পদ্ধতিতে প্রশ্ন ছাপানোর মত কারিগরি সক্ষমতা এখন পর্যন্ত নেই। এজন্য জেলা প্রশাসকের অফিসে আরো উচ্চক্ষমতা সম্পন্ন প্রিন্টার ও ফটোকপিয়ার প্রয়োজন। বিদ্যমান ব্যবস্থায় ১৫ বা ২০ হাজার প্রশ্ন ছাপানোর ক্ষমতা নেই জেলা প্রশাসনের কার্যালয়গুলোতে। তাই ভাগ ভাগ করে পরীক্ষা নিতে হচ্ছে।

সূত্র জানায়, ডিপিই উচ্চক্ষমতা সম্পন্ন প্রিন্টার ও ফটোকপিয়ার কেনার জন্য বাজেট বরাদ্দের অনুমতি চাওয়া হয়েছে। এছাড়া ডিপিই’র মহাপরিচালক দেশের বাইরে থাকায় দ্রুত সিদ্ধান্ত গ্রহণেও দেরি হচ্ছে। গত এক মাসের মধ্যে ডিজি দ্বিতীয় দফায় বিদেশ সফর করছেন। দ্বিতীয় দফায় লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে এমন সব জেলায় যেখানে পরীক্ষার্থীর সংখ্যা হচ্ছে নয় বা ১০ হাজারের মত। এরূপ জেলার সংখ্যা ৮/৯ টি হতে পারে।

মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সন্তোষ কুমার অধিকারি বলেন, সব জেলার পরীক্ষা শেষ হলে পরবর্তী ১৫ দিনের মধ্যে ফলাফল দেয়া সম্ভব হবে। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় এ ব্যাপারে মন্ত্রণালয়কে নিশ্চিত করেছে।

উল্লেখ্য, গত ২৭ জুন ডিজিটাল পদ্ধতিতে প্রশ্ন প্রণয়ন ও বিতরণ করে পাঁচ জেলায় পরীক্ষামূলকভাবে ওই নিয়োগ পরীক্ষা নেয়া হয়েছিল। জেলাগুলো হচ্ছে- নড়াইল, মেহেরপুর, মুন্সীগঞ্জ, শরীয়তপুর, ফেনী। প্রশ্ন ফাঁস ঠেকাতে এ পদক্ষেপ নেয়া হয়েছিল। এর আগে সব কয়টি নিয়োগ পরীক্ষায় প্রশ্ন ফাঁস হয়েছিল। এ পদ্ধতিতে পরীক্ষা শুরুর দু’ঘণ্টা আগে প্রশ্ন নির্বাচন করে সংশ্লিষ্ট জেলা প্রশাসক অফিসে কম্পিউটার নেটওয়ার্কের মাধ্যমে সরবরাহ করে তাৎক্ষণিকভাবে প্রশ্ন প্রিন্ট করে কেন্দ্রে পাঠিয়ে পরীক্ষা গ্রহণ করা হয়েছে। পরীক্ষামূলকভাবে গত ২৭ জুনের প্রস্তুতি পদক্ষেপ শতভাগ সফল হয়েছিল বলে মন্ত্রণালয় সূত্র জানায়। এখন সমস্যা হচ্ছে জেলা অফিসের প্রিন্টার ও ফটোকপিয়ারের সক্ষমতা নিয়ে।

নয়া দিগন্ত

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top