পরিবার পরিকল্পনা অধিদফতরে ১৩৬৬ জন নিয়োগ

0
90

সম্প্রতি পরিবার পরিকল্পনা অধিদফতর দেশের সব জেলা (পার্বত্য জেলা বাদে) থেকে চারটি শূন্য পদে মোট ১ হাজার ৩৬৬ জন লোক নিয়োগ করা হবে বলে বিভিন্ন পত্রিকায় আলাদাভাবে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এসব পদের মধ্যে পরিবার পরিকল্পনা সহকারী পদে ৩৪ জন, পরিবার পরিকল্পনা পরিদর্শক পদে ২৯১ জন, পরিবারকল্যাণ সহকারী পদে ৯৪৭ জন ও আয়া পদে ৯৪ জন নেওয়া হবে। এতে পুরুষ ও মহিলা উভয় প্রার্থীই আবেদনের সুযোগ পাবেন। তবে প্রার্থী যে জেলার স্থায়ী বাসিন্দা, সেই জেলাতেই আবেদন করতে পারবে এবং তাঁকে সংশ্লিষ্ট জেলাতেই কাজ করতে হবে। এসব পদে আবেদনের শেষ তারিখ ভিন্ন। পরিবার পরিকল্পনা অধিদপ্তর সূত্রে জানা গেছে, এসব পদে চলতি মাস পর্যন্ত আবেদন করা যাবে।

আবেদনের যোগ্যতা ও পদ্ধতি
পরিবার পরিকল্পনা সহকারী এবং পরিবার পরিকল্পনা পরিদর্শক (পুরুষ) পদে আবেদনের জন্য প্রার্থীদের অবশ্যই এইচএসসি পাস হতে হবে। আর পরিবারকল্যাণ সহকারী (মহিলা) প্রার্থীদের জন্য এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। আয়া পদের জন্য অষ্টম শ্রেণি পাস থাকতে হবে। পরিবার পরিকল্পনা সহকারী ও আয়া পদে জেলার স্থায়ী বাসিন্দা হলেই হবে। পরিবার পরিকল্পনা পরিদর্শক ও পরিবার পরিকল্যাণ সহকারীদের সংশ্লিষ্ট জেলার উল্লিখিত থানার নির্ধারিত ইউনিয়ন, ওয়ার্ড বা ইউনিটের বাসিন্দা হতে হবে। সব পদের জন্য ১ জুন ২০১৫ তারিখে বয়স ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। মুক্তিযোদ্ধার কোটা ও প্রতিবন্ধী প্রার্থীদের বয়সসীমা ৩২ বছর থাকতে হবে। নিজের হাতে লেখা আবেদনপত্রের সঙ্গে শিক্ষাগত যোগ্যতাসহ এবং অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র সংশ্লিষ্ট জেলার পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপপরিচালক, সহকারী পরিচালক বা নিয়োগ কমিটির সদস্যসচিব বরাবর ডাকযোগে বা সরাসরি জমা দিতে হবে।

নির্বাচন পদ্ধতি
আবেদনপত্র যাচাই-বাছাইয়ের পর সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসকের সভাপতিত্বে একই দিনে প্রার্থীদের এমসিকিউ পদ্ধতিতে লিখিত পরীক্ষা নেওয়া হবে। আগের নিয়োগগুলোতে ৭০ নম্বরের লিখিত ও ৩০ নম্বরের মৌখিক পরীক্ষা নেওয়া হলেও এই নিয়োগে কত নম্বরের পরীক্ষা নেওয়া হবে, বিষয়টি এখনো প্রক্রিয়াধীন আছে। অধিদপ্তর থেকে লিখিত পরীক্ষার সিদ্ধান্ত নেওয়া হলে পরিবার পরিকল্পনা সহকারী, পরিবার পরিকল্পনা পরিদর্শক ও পরিবারকল্যাণ সহকারী পদের লিখিত পরীক্ষা একই প্রশ্নে নেওয়া হবে। তবে আয়া পদের জন্য ভিন্ন প্রশ্নে পরীক্ষা নেওয়া হবে।
সব পদের জন্য বাংলা, গণিত, ইংরেজি ও সাধারণ জ্ঞান থেকে প্রশ্ন থাকবে। লিখিত পরীক্ষায় ভালো করতে হলে পঞ্চম থেকে দশম শ্রেণির বইগুলো ভালোভাবে পড়লেই ভালো করা যাবে। আর সাধারণ জ্ঞানের জন্য সাম্প্রতিক বিষয়াবলি সম্পর্কে জানা থাকলে ভালো করা যাবে।

বেতন-ভাতাদি
জাতীয় বেতন স্কেল ২০০৯ অনুযায়ী চূড়ান্তভাবে নির্বাচিত একজন পরিকল্পনা সহকারী ১০ হাজার ৪৫০ টাকা, পরিবার পরিকল্পনা পরিদর্শক ৯ হাজার ৭৪৫ টাকা, পরিবারকল্যাণ সহকারী ৯ হাজার ৯৫ টাকা এবং আয়া ৭ হাজার ৭৪০ টাকা বেতনসহ অন্যান্য সুযোগ-সুবিধা পাবেন।

যোগাযোগ
এই নিয়োগ-সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য নিজ জেলার পরিবার পরিকল্পনা কার্যালয়, জেলা প্রশাসকের কার্যালয়, উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয় ও সিভিল সার্জনের কার্যালয়ে যোগাযোগ করতে পারেন। পাশাপাশি নিজ জেলার ওয়েবসাইটও ভিজিট করতে পারেন।

সূত্র : প্রথম আলো

ঘোষণা

আপনিও লিখুন


প্রিয় পাঠক, আপনিও লিখতে পারেন ক্যারিয়ার ইনটেলিজেন্সে। শিক্ষা, ক্যারিয়ার বা পেশা সম্পর্কে যে কোনো লেখা আমাদের কাছে পাঠিয়ে দিন। পাঠাতে পারেন অনুবাদ লেখাও। তবে সেক্ষেত্রে মূল উৎসটি অবশ্যই উল্লেখ করুন লেখার শেষে। লেখা পাঠাতে পারেন ইমেইলে অথবা ফেসবুক ইনবক্সে। ইমেইল : [email protected]
Previous articleনৌবাহিনীর অফিসার ক্যাডেট পদে নিয়োগ
Next articleজাবিতে পিএমএসএম প্রোগ্রাম চালু
গ্রামের বাড়ি বরগুনা জেলার পাথরঘাটাতে। থাকেন ঢাকার সাভারে। পড়াশোনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে- সরকার ও রাজনীতি বিভাগ থেকে অনার্স, মাস্টার্স । পরে এলএলবি করেছেন একটা বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে। তাঁর লেখালেখি মূলত: ক্যারিয়ার বিষয়ে। তারই সূত্র ধরে সম্পাদনা ও প্রকাশ করছেন ক্যারিয়ার ইনটেলিজেন্স নামে এই ম্যাগাজিনটি। এছাড়া জিটিএফসি গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে কর্মরত। ভিডিও তৈরি ও সম্পাদনা, ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট, গ্রাফিক ডিজাইন এবং পাবলিক লেকচারের প্রতি আগ্রহ তাঁর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here