৩৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ

বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন(পিএসসি) আজ সন্ধ্যায় ৩৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। কমিশনের নিজস্ব ওয়েবসাইটে (www.bpsc.gov.bd) এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

এবারে বিসিএস’র আবেদন করতে হবে অনলাইনে। আগামী ৩০ সেপ্টেম্বর থেকে আবেদনপত্র পূরণ করা যাবে। আগামী ৩০ অক্টোবর সন্ধ্যা ৬টা পর্যন্ত অনলাইনে আবেদনপত্র পূরণ করতে পারবেন বিসিএস’র চাকরি প্রত্যাশীরা। এবারের বিসিএস’র প্রিলিমিনারি পরীক্ষার নম্বর এবং সময় দু’ই বাড়ানো হয়েছে।

প্রিলিমিনারী বা প্রাথমিক যোগ্যতা নির্ধারনী এ পরীক্ষার নাম্বার ১০০ বাড়িয়ে ২০০ করা হয়েছে, পরীার সময়ও বাড়ানো হয়েছে এক ঘণ্টা। গত রবিবার জনপ্রশাসন মন্ত্রণালয় এ ব্যাপারে বিধিমালা সংশোধন করে প্রজ্ঞাপন এবং গেজেট প্রকাশিত হয়েছে। এতোদিন এমসিকিউ পদ্ধতিতে এক ঘণ্টায় ১০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষা হতো। নতুন নিয়মে বিসিএসের মৌখিক পরীক্ষায় পাস নম্বর ৪০ শতাংশ থেকে বাড়িয়ে ৫০ শতাংশ করা হয়েছে। এছাড়া লিখিত পরীক্ষায় পাস নম্বর আগের মতোই ৫০ শতাংশ রয়েছে। এবার লিখিত পরীক্ষায় কোনো বিষয়ে ৩০ শতাংশের কম নম্বর পেলে প্রার্থী কোনো নম্বর পাননি বলে গণ্য হবে; আগে যা ছিল ২৫ শতাংশ নম্বর। বিসিএসের আবেদন ফরমের দাম ৫০০ টাকা থেকে বাড়িয়ে ৭০০ টাকা করা হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে পিএসসি’র কাছে প্রশাসন ক্যাডারে ৩০০, পুলিশে ৫০ জনসহ সাধারণ ক্যাডারে মোট ৪৫৫ জন এবং প্রফেশনাল ও টেকনিক্যাল ক্যাডারে ৪৮৪ জন, শিক্ষা ক্যাডারে ৮২৯ জন এবং সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজে ৩৫ জনকে নিয়োগ দেয়ার জন্য চাহিদা পত্র দিয়েছিল। পিএসসি এ সব পদের জন্য প্রথমে আবেদন পরে প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষার আয়োজন করবে এবং সর্বশেষে মৌখিক পরীক্ষার মাধ্যমে চূড়ান্ত নিয়োগের জন্য প্রার্থীদের নির্বাচিত করবে।

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top