কাজের দুনিয়ায় আপনাকে স্বাগতম

World-of-Work

চাকরি যেন সোনার হরিণ। তবে সেই সোনার হরিণটাও ছুয়ে দেখা যাবে যদি নিজেকে যোগ্য করে তুলতে পারেন। নতুন চাকরি পাওয়ার জন্য আপনাকে বিভিন্ন চাকরিদাতা প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ রাখতে হবে। নতুন নতুন প্রতিষ্ঠানের খোঁজ খবর রাখতে হবে। আর সময়ের সাথে সাথে নিজেকে আপডেট করতে হবে। তবে ভালো চাকরির জন্য অবশ্যই একটি পূর্ণাঙ্গ সিভি তৈরি করা প্রয়োজন।

আপনি কোন ধরনের চাকরি করতে চান?
প্রথমেই ঠিক করে নিন আপনি কোন ধরনের চাকরিতে নিজেকে প্রতিষ্ঠিত করতে চান। সেই লক্ষ্যে একটু একটু করে তৈরি হয়ে নিন। বিভিন্ন প্রতিষ্ঠান ২ বা ৩ দিনের জব ওয়ার্কশপ আয়োজন করে, সেগুলোর খোঁজ খবর রাখুন এবং ওয়ার্কশপে যোগ দিন। নিজেকে বর্তমান হালচালের সাথে মানিয়ে নিতে চেষ্টা করুন।

নিজেকে ভালোভাবে উপস্থাপন করুন
আপনার যোগ‌্যতা চাকরিদাতা প্রতিষ্ঠান বা কোম্পানির সামনে নিজেকে তুলে ধরতে হবে। আপনার সিভিটি সঠিকভাবে তৈরি না হলে আপনি ভালো সুযোগ হতে বঞ্চিত হতে পারেন। চাকরি পাওয়ার ক্ষেত্রে ইন্টারভিউ একটি গুরুত্বপূর্ণ বিষয়। ঝটপট প্রশ্নের উত্তর ও হাস্যোজ্জ্বল ভঙ্গি দেখিয়ে আপনি চাকরিদাতা প্রতিষ্ঠানকে মুগ্ধ করে অর্জন করতে পারেন পছন্দের চাকরিটি।

পছন্দসই পোশাক
আপনার রুচিশীলতার প্রকাশ পাবে আপনার পোশাকের মাধ্যমে। তাই আপনাকে অবশ্যই এ ক্ষেত্রে গুরুত্ব দিতে হবে। সাদা শার্ট, কালো প্যান্ট এবং কালো জুতা পরে চাকরি খোজার বিষয়টি অনেকটাই সেকেলে হয়ে গেছে। তাই বর্তমান রুচিসম্মত ফরমাল অনেক পোশাক আপনি পরতে পারেন, যাতে আপনাকে যথেষ্ট স্মার্ট ও ব্যক্তিত্বপূর্ণ মনে হবে।

পেশাদ্বারিত্ব
আপনাকে অবশই মনে রাখতে হবে, চাকরি পাওয়ার লড়াইয়ে আপনাকে টিকে থাকতে হবে অন্যকে পিছনে ফেলে। এ ক্ষেত্রে আপনার দায়িত্বপূর্ণ ও পেশাদার মনোভাব আপনাকে সফলতার শিখরে পৌছে দিবে।
আপনাকে আপনার পেশা সম্পর্কে জানতে হবে। যে ধরনের কাজ করতে চান, সেখানে আপনাকে কোন পরিবেশের সাথে নিজেকে মানিয়ে নিতে হবে তা আগে থেকেই জেনে নিন।

সবশেষে আপনার নিজের যোগ্যতা নিজেকেই প্রকাশ করতে হবে। বিভিন্ন সেমিনার, ওয়ার্কশপ এবং বিভিন্ন ওয়েবসাইট ভিজিট করুন। এসব সাইটে বিভিন্ন টিউটরিয়াল পাওয়া যায় সেগুলো দেখুন।

অত:পর কাজের দুনিয়ায় আপনাকে স্বাগতম।

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top