সফলতার জন্য চাই সুন্দর পরিকল্পনা

successমো: আরিফুল ইসলাম

বছরের প্রথম দিকটা আপনার ভবিষ্যৎ পর্যালোচনার সবচেয়ে উপযুক্ত সময়। যদিও পুরোটা বছর জুড়ে পরিকল্পনা অনুযায়ী কাজ করতে হয়।

নির্দিষ্ট লক্ষ্যের দিকে এগিয়ে যেতে অন্যান্য সব ধরনের চিন্তা ভাবনা মাথা থেকে ঝেড়ে ফেলে দিন। আর যদি কোন লক্ষ্য স্থির করা না থাকে তাহলে এখনি খাতা কলম নিয়ে বসে পড়ুন। ঠিক করে ফেলুন আপনার জীবনের লক্ষ্য। আপনি যদি আপনার লক্ষ্য ঠিক না করেই কাজ করতে থাকেন তাহলে কখনো আপনি সফল হতে পারবেন না।

পেছনের সফলতা বা ব্যর্থতা নিয়ে ভেবে অযথা সময় নষ্ট না করে ভবিষ্যৎ সফলতার জন্য একটি সুন্দর পরিকল্পনা করুন। বেনজামিন ফ্রাঙ্কলিনের ভাষায়- “প্রস্তুতিতে ব্যর্থ হয়ে মূলত তুমি নিজেকে ব্যর্থতার জন্য প্রস্তুত করলে”।  সুতরাং সফলতার জন্য ভালোভাবে পরিকল্পনা করুন।

ব্যক্তিগত কর্ম-পরিকল্পনা তৈরি করুন
আপনার ব্যক্তিগত কর্ম-পরিকল্পনা ঠিক একটি পিৎজা খাওয়ার মতো। কারণ আপনি চান আপনার পিৎজাটা যেন বড় এবং সুস্বাদু হয়।আপনি আপনার লক্ষ্য অর্জনে অর্থাৎ পিৎজা খেতে আগ্রহী। কিন্তু আপনি পুরো পিৎজাটি একসাথে এক কামড়ে খেতে পারবেন না। সুতরাং আপনাকে অবশ্যই লক্ষ্য অর্জনে সুন্দর একটি কর্ম পরিকল্পনা তৈরি করে ধীরে ধীরে এগোতে হবে।

কাজকে ছোট ছোট অংশে ভাগ করে নিন
কাঙ্খিত লক্ষ্যে পৌঁছতে আপনার কাজগুলোকে সামর্থ অনুযায়ী ছোট ছোট অংশে ভাগ করে নিন। যা হতে হবে নির্দিষ্ট এবং বাস্তবসম্মত। আপনি একটি পিৎজা ছোট ছোট টুকরো করে খেতে পারেন। কিন্তু টুকরো যদি বড় হয় তাহলে তা খাওয়া আপনার জন্য হয়ে পড়বে অসম্ভব।

গুরুত্ব অনুযায়ী কখন কোন কাজটি করবেন তা সাজিয়ে নিন
লক্ষ্য অর্জনের আরেকটি পূর্বশর্ত হচ্ছে উপযুক্ত সময়ে উপযুক্ত কাজটি করা। আমরা জানি রিপোর্ট জমা দেয়ার আগেই গবেষণা করতে হয়। নির্দিষ্ট সময়সীমা বেধে কাজ করতে শিখুন এবং কাজ শুরু করুন। কারণ আপনার কাজের যদি কোনো টাইমলাইন বা সময়সীমা বেধে দেয়া না থাকে তাহলে কখনো আপনি এটা সম্পন্ন করতে পারবেন না।

বাধা বিপত্তি উপেক্ষা করে কাজে স্থির থাকুন
কাজ করতে গিয়ে যত বাধা বিপত্তিই আসুক না কেন কখনো নিরুৎসাহিত হওয়া যাবে না। সব সময় আপনার লক্ষ্যে স্থির থাকুন। প্রত্যেকটি সফলতার পেছনে রয়েছে কাঙ্খিত বিষয়ের ওপর সু্স্পষ্ট ধারনা। সফলতার সবচেয়ে বড় উপায় হচ্ছে আপনাকে সবসময় লক্ষ্য অর্জনের জন্য ক্ষুধার্ত থাকতে হবে।

দেরি না করে এখনি আপনার লক্ষ্য স্থির করুন এবং তা অর্জনের জন্য পরিকল্পনা করুন। কাজ শুরু করুন আর ত্বরান্বিত করুন আপনার ভবিষ্যৎ সফলতা।

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top