এমবিএ ভর্তির খোঁজখবর

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে চলছে এমবিএ প্রোগ্রামে ভর্তি কার্যক্রম। ভর্তিসংক্রান্ত দরকারি তথ্য নিয়ে আমাদের এ আয়োজন –

আইবিএ, ঢাকা বিশ্ববিদ্যালয়

ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) ৫১তম ব্যাচে ২০১৩-১৪ সেশনে এমবিএ ভর্তির জন্য অনলাইনে আবেদন করা যাবে ২২ ডিসেম্বর পর্যন্ত। আবেদন ফরম ও যাবতীয় তথ্যের জন্য ভিজিট করতে পারেন আইবিএর (www.iba-du.edu) অথবা (iba.teletalk.com.bd) ওয়েবসাইটে। ভর্তি পরীক্ষা হবে ২৭ ডিসেম্বর শুক্রবার সকাল ১০টায়। প্রার্থীকে লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে। আবেদনের যোগ্যতা যেকোনো বিষয়ে স্নাতক ডিগ্রি। ন্যূনতম পয়েন্ট থাকতে হবে ৭.০০। এসএসসি ও এইচএসসিতে জিপিএ ৪.০০ বা প্রথম বিভাগ থাকলে ৩ পয়েন্ট, জিপিএ ৩.০০ বা দ্বিতীয় বিভাগ থাকলে ২ পয়েন্ট, জিপিএ ১.০০ বা তৃতীয় বিভাগ থাকলে কোনো পয়েন্ট ধরা হবে না। ‘ও’ লেভেলে জিপিএ ৩.০০ থাকলে ৩ পয়েন্ট, জিপিএ ২.৫০ থাকলে ২ পয়েন্ট, জিপিএ ১.০০ থাকলে কোনো পয়েন্ট ধরা হবে না।

‘এ’ লেভেলে জিপিএ ২.৫০ থাকলে ৩ পয়েন্ট, জিপিএ ২.০০ থাকলে ২ পয়েন্ট, জিপিএ ১.০০ থাকলে কোনো পয়েন্ট ধরা হবে না। এসএসসি ও এইচএসসিতে তৃতীয় বিভাগ থাকলে কিংবা ‘ও’ লেভেলে জিপিএ ২.৫০ এবং ‘এ’ লেভেলে ২.০০-এর নিচে থাকলে আবেদন করা যাবে না। ব্যাচেলর পাস কোর্সে প্রথম বিভাগ থাকলে ৪ পয়েন্ট, দ্বিতীয় বিভাগ থাকলে ৩ পয়েন্ট, তৃতীয় বিভাগ থাকলে ২ পয়েন্ট ধরা হবে।

চার বছর মেয়াদি ব্যাচেলর অনার্স কোর্সে প্রথম বিভাগ থাকলে ৫ পয়েন্ট, দ্বিতীয় বিভাগ থাকলে ৪ পয়েন্ট, তৃতীয় বিভাগ থাকলে ২ পয়েন্ট ধরা হবে। মাস্টার্স প্রোগ্রামে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বিভাগের জন্য ১ পয়েন্ট ধরা হবে। বিস্তারিত জানতে যোগাযোগ করতে পারেন আইবিএর এমবিএ প্রোগ্রাম অফিসে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

ফ্যাকাল্টি অব বিজনেস স্টাডিজের অধীনে স্প্রিং সেমিস্টার ২০১৪ ইএমবিএ কোর্সে ভর্তির জন্য আবেদন শুরু হয়েছে ৪ ডিসেম্বর। আবেদনের শেষ তারিখ ২৪ ডিসেম্বর। আবেদনপত্র পাওয়া যাবে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এবং ফ্যাকাল্টি অব বিজনেস স্টাডিজ বিভাগে সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত। ভর্তি পরীক্ষা হবে ২৭ ডিসেম্বর শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত। আবেদনের ন্যূনতম যোগ্যতা চার বছর মেয়াদি স্নাতক সম্মান ডিগ্রি অথবা তিন বছর মেয়াদি ডিগ্রিসহ স্নাতকোত্তর ডিগ্রি।

কোনো পরীক্ষায় তৃতীয় বিভাগ বা সিজিপিএ ২.৫০-এর নিচে থাকলে আবেদন করা যাবে না। ভর্তি তথ্যের জন্য যোগাযোগ করতে পারেন বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অব বিজনেস স্টাডিস বিভাগে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটেও (www.juniv.edu) পাওয়া যাবে দরকারি তথ্য।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের আওতাধীন ইনস্টিটিউট অব অ্যাগ্রিবিজনেস অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজে জানুয়ারি-জুন ২০১৪ সেমিস্টারে দুই বছর মেয়াদি (ইন্টার্নশিপ/থিসিসসহ চার সেমিস্টার) এমবিএ ইন অ্যাগ্রিবিজনেস কোর্সে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। আবেদন করা যাবে ১৭ ডিসেম্বর থেকে। আবেদনপত্র সংগ্রহ ও জমা দেওয়ার শেষ তারিখ ২ জানুয়ারি। আবেদনপত্র জমা দিতে হবে ইনস্টিটিউটের অফিসে। ভর্তি পরীক্ষা হবে ১৩ জানুয়ারি। লিখিত ও নৈর্ব্যক্তিক- এই দুই পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হবে। ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে ১৬ জানুয়ারি। ভর্তির আবেদনের যোগ্যতা- কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কৃষিবিজ্ঞানে কমপক্ষে চার বছরের ডিগ্রি অথবা এর সমমানের ডিগ্রি। ক্রেডিট কোর্স পদ্ধতিতে পাস করা প্রার্থীদের বেলায় জিপিএ ৪.০০-এর মধ্যে কমপক্ষে ২.৫০ অথবা ৫.০০-এর মধ্যে কমপক্ষে ৩.৫০ থাকতে হবে। পুরনো পদ্ধতিতে পাস করা এসএসসি থেকে স্নাতক/স্নাতকোত্তর বা সমমানের পরীক্ষার বেলায় সব পর্যায়ে ন্যূনতম দ্বিতীয় বিভাগ বা শ্রেণী থাকতে হবে। বিস্তারিত জানা যাবে ইনস্টিটিউটের নোটিশ বোর্ড এবং বাকৃবির এই (www.bau.edu.bd) ওয়েবসাইটে।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়

ফ্যাকাল্টি অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড ম্যানেজমেন্ট স্টাডিজের অধীনে স্প্রি্রং সেমিস্টার ২০১৪ এমবিএ (ইভিনিং) কোর্সে ভর্তির জন্য আবেদন শুরু হয়েছে ২৮ নভেম্বর। আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখ ২৫ ডিসেম্বর। ভর্তি পরীক্ষা হবে ২৭ ডিসেম্বর শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত।

ন্যূনতম যোগ্যতা চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) ডিগ্রি অথবা এসএসসি থেকে স্নাতক পর্যন্ত পরীক্ষায় মোট ন্যূনতম পয়েন্ট ৬.০০ থাকতে হবে। কোনো পরীক্ষায় তৃতীয় বিভাগ থাকলে আবেদন করা যাবে না। ভর্তি তথ্যের জন্য যোগাযোগ করতে পারেন বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটেও (www.cou.ac.bd) পাওয়া যাবে দরকারি তথ্য।

সূত্র: কালের কণ্�

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top