সেনাবাহিনীতে নিয়োগ

armyকাজী ইফতেখার শুভ

‘সমরে আমরা শান্তিতে আমরা, সর্বত্র আমরা দেশের তরে’- বাংলাদেশ সেনাবাহিনীর মূলমন্ত্র। বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের পর ১৯৭১ সালের ২৬ ডিসেম্বর বাংলাদেশ সেনাবাহিনী গঠিত হয়। বর্তমানে সারা দেশে বাংলাদেশ সেনাবাহিনীর ২৩টি ব্রিগেডসহ সাতটি পদাতিক ডিভিশন রয়েছে। বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যসংখ্যা প্রায় তিন লাখ।

সুযোগ-সুবিধা
কমিশনপ্রাপ্তির পর প্রথম শ্রেণীর গেজেটেড অফিসার হিসেবে নিয়োগ দেওয়া হয়। সেকেন্ড লেফটেন্যান্ট থেকে মেজর জেনারেল পর্যন্ত মূল বেতন ১১ হাজার থেকে ৪০ হাজার টাকা পর্যন্ত। এর সঙ্গে রয়েছে ৩০ শতাংশ ভাতাসহ বাসস্থানের সুবিধা। জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীতে যোগ দিয়ে বিদেশ ভ্রমণ এবং ভালো মাইনেরও সুযোগ আছে।

আবেদনের যোগ্যতা
প্রার্থীকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় আলাদাভাবে জিপিএ ৪.০০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। ইংরেজি মাধ্যমের প্রার্থীদের শিক্ষা মন্ত্রণালয় থেকে পাওয়া নিরূপণ সার্টিফিকেট জমা দিতে হবে। ২০১৩ সালে যাঁরা এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবেন, তাঁরাও আবেদন করতে পারবেন। বয়স হতে হবে ১ জানুয়ারি ২০১৪ তারিখে ১৭ থেকে ২১ বছর। তবে পুরুষ প্রার্থীদের উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, ওজন ৪৫.৩৬ কেজি হতে হবে। এ ছাড়া বুকের স্বাভাবিক মাপ ৩০ ইঞ্চি এবং প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। মহিলা প্রার্থীদের উচ্চতা ৫ ফুট ১ ইঞ্চি, ওজন ৪০.৮২ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে। এ ছাড়া অবিবাহিতও হতে হবে।

আবেদন-প্রক্রিয়া
অনলাইন কিংবা সরাসরি হাতে উভয় প্রক্রিয়াই আবেদন করা যাবে। আবেদনপত্র সংগ্রহ করার জন্য সোনালী ব্যাংকের যেকোনো শাখা থেকে সেনা সদর, এজি শাখা, পিএ পরিদপ্তর, ঢাকা সেনানিবাসের নামে এবং সোনালী ব্যাংক, ঢাকা সেনানিবাস করপোরেট শাখার অনুকূলে ৫০০ টাকার ব্যাংক ড্রাফট অথবা পে-অর্ডার সংগ্রহ করতে হবে। পরে এ ব্যাংক ড্রাফট অথবা পে-অর্ডার দেখিয়ে আবেদনপত্র সংগ্রহ করা যাবে। আর অনলাইনে আবেদনের জন্য টেলিটক মোবাইল থেকে ফি জমা দিয়ে আবেদন করতে হবে। অনলাইনে আবেদন করতে লগইন করতে হবে www.Joinbangladesharmy.mil.bd এই ঠিকানায়। আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখ ২৮ ফেব্রুয়ারি।

নির্বাচন-প্রক্রিয়া
সেনাবাহিনীর অফিসার নির্বাচনপদ্ধতি কয়েকটি ধাপে সম্পন্ন হয়- প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা, প্রাথমিক মৌখিক পরীক্ষা, লিখিত পরীক্ষা, আইএসএসবি পরীক্ষা এবং চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা।

প্রশিক্ষণ
সেনা সদরের চূড়ান্ত মনোনয়ন পর্ষদ থেকে নির্বাচিত প্রার্থীদের দুই বছরের প্রশিক্ষণ নিতে হয়। প্রশিক্ষণ হবে চার টার্মে। প্রতি টার্ম হবে ছয় মাসের। প্রশিক্ষণের পাশাপাশি প্রার্থীদের স্নাতকও শেষ করতে হবে। প্রশিক্ষণ শেষে ক্যাডেটদের ‘রাষ্ট্রপতির কুচকাওয়াজের’ মাধ্যমে কমিশন দেওয়া হবে। সেনাবাহিনীতে চাকরি শুরু হয় সেকেন্ড লেফটেন্যান্ট হিসেবে।

আরো তথ্যের জন্য
বিস্তারিত তথ্যের জন্য ওয়েবসাইট ছাড়াও এই নম্বরগুলোতে যোগাযোগ করতে পারেন। কমিশন তথ্য সেল, সামরিক এক্সচেঞ্জ : ০২-৮৮৭১২৩৪, বর্ধিত ২৪৮২ অথবা ০২-৮৭৫২৪৯৬

সূত্র: কালের কণ্�

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top