ইসলামী বিশ্ববিদ্যালয়ে ভর্তি ফরম বিতরণ শুরু ১০ সেপ্টেম্বর

ইসলামী বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১২-১৩ শিক্ষা বর্ষে অনার্স প্রথম বর্ষের ভর্তি ফরম বিতরণ আগামী ১০ সেপ্টেম্বর শুরু হচ্ছে। মোবাইল অপারেটর টেলিটকে এসএমএসের মাধ্যমে আগামী ১৫ অক্টোবর পর্যন্ত ফরম তোলা ও জমা দেয়া যাবে। ভিসি প্রফেসর ড. এম আলাউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত কেন্দ্রীয় ভর্তি কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভায় আগামী ১৭ থেকে ২১ নভেম্বর পর্যন্ত ভর্তি পরীক্ষার তারিখ ধার্য করা হয়। এ বছর আটটি ইউনিটে ভর্তি পরীক্ষা হবে।
ধর্মতত্ত্ব ও ইসলামী শিক্ষা অনুষদভুক্ত বিভাগে (এ-ইউনিট) ভর্তির ক্ষেত্রে প্রার্থীদের মানবিক শাখায় মাধ্যমিক বা সমমান ও উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষায় আলাদাভাবে কমপক্ষে জিপিএ ৩ (৪র্থ বিষয়সহ) এবং একত্রে কমপক্ষে জিপিএ ৬.৫০, বাণিজ্য শাখায় মাধ্যমিক বা সমমান ও উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষায় আলাদাভাবে কমপক্ষে জিপিএ ৩.২৫ (৪র্থ বিষয়সহ) এবং একত্রে কমপক্ষে জিপিএ ৬.৭৫ এবং বিজ্ঞান শাখায় মাধ্যমিক বা সমমান ও উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষায় আলাদাভাবে কমপক্ষে জিপিএ ৩.২৫ (৪র্থ বিষয়সহ) এবং একত্রে কমপক্ষে জিপিএ ৭ থাকতে হবে। মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগে (বি ও সি- ইউনিট) ভর্তির ক্ষেত্রে প্রার্থীদের মানবিক শাখায় মাধ্যমিক বা সমমান ও উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষায় আলাদাভাবে কমপক্ষে জিপিএ ৩ (৪র্থ বিষয়সহ) এবং একত্রে কমপক্ষে জিপিএ ৬.৫০, বাণিজ্য শাখায় মাধ্যমিক বা সমমান ও উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষায় আলাদাভাবে কমপক্ষে জিপিএ ৩.২৫ (৪র্থ বিষয়সহ) এবং একত্রে কমপক্ষে জিপিএ ৬.৭৫ এবং বিজ্ঞান শাখায় মাধ্যমিক বা সমমান ও উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষায় আলাদাভাবে কমপক্ষে জিপিএ ৩.২৫ (৪র্থ বিষয়সহ) এবং একত্রে কমপক্ষে জিপিএ ৭ থাকতে হবে।
ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত বিভাগে (ডি, ই ও এফ- ইউনিট) ভর্তির ক্ষেত্রে প্রার্থীদের বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ হতে হবে এবং মাধ্যমিক বা সমমান ও উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষায় আলাদাভাবে কমপক্ষে জিপিএ ৩.৫০ (৪র্থ বিষয়সহ) এবং একত্রে কমপক্ষে জিপিএ ৭.৫০ থাকতে হবে।
ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত বিভাগে (জি-ইউনিট) ভর্তির ক্ষেত্রে প্রার্থীদের মানবিক ও বাণিজ্য শাখায় মাধ্যমিক বা সমমান ও উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষায় আলাদাভাবে কমপক্ষে জিপিএ ৩.২৫ (৪র্থ বিষয়সহ) এবং একত্রে কমপক্ষে জিপিএ ৬.৭৫ এবং বিজ্ঞান শাখায় মাধ্যমিক বা সমমান ও উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষায় আলাদাভাবে কমপক্ষে জিপিএ ৩.৫০ (৪র্থ বিষয়সহ) এবং একত্রে কমপক্ষে জিপিএ ৭.২৫ থাকতে হবে।
আইন ও শরিয়া অনুষদভুক্ত বিভাগে (এইচ-ইউনিট) ভর্তির ক্ষেত্রে প্রার্থীদের মানবিক শাখায় মাধ্যমিক বা সমমান ও উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষায় আলাদাভাবে কমপক্ষে জিপিএ ৩ (৪র্থ বিষয়সহ) এবং একত্রে কমপক্ষে জিপিএ ৬.৫০, বাণিজ্য শাখায় মাধ্যমিক বা সমমান ও উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষায় আলাদাভাবে কমপক্ষে জিপিএ ৩.২৫ (৪র্থ বিষয়সহ) ও একত্রে কমপক্ষে জিপিএ ৬.৭৫ এবং বিজ্ঞান শাখায় মাধ্যমিক বা সমমান ও উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষায় আলাদাভাবে কমপক্ষে জিপিএ ৩.২৫ (৪র্থ বিষয়সহ) এবং একত্রে কমপক্ষে জিপিএ ৭ থাকতে হবে।
ফরমের মূল্য নির্ধারণ করা হয়েছে ৩০০ টাকা ও সার্ভিস চার্জ ৫০ টাকা মোট ৩৫০ টাকা। বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট www.iu.ac.bdwww.iubd.net -এ বিষয়ে বিস্তারিত জানা যাবে।

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top