ঢাবিতে ২০১২-১৩ সেশনে ভর্তি কার্যক্রম ২৬ আগস্ট শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১২-২০১৩ শিক্ষাবর্ষে স্নাতক সম্মান শ্রেণীতে অনলাইনে ভর্তি কার্যক্রম ২৫ আগস্ট দিবাগত রাত ১২ টা ১ মিনিটে শুরু হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ভর্তি প্রক্রিয়া অনলাইনের মাধ্যমে ২৬ আগস্ট শুরু হয়ে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। এবছর ভর্তি ফরমের মূল্য ৩০ টাকা বৃদ্ধি করা হয়েছে। আবেদনকারীকে আবেদনপত্রের জন্য যে কোনো ব্যাংকে ৩৫০ টাকা জমা দিতে হবে এবং আবেদনকারীকে অবশ্যই ২২ সেপ্টেম্বরের মধ্যে ছবি আপলোড করে আবেদন সম্পন্ন করতে হবে।

যেসব শিক্ষার্থী ২০১২ ও ২০১১ সালে উচ্চমাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে কেবল তারাই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করতে পারবে। তবে প্রাথীকে অবশ্যই ২০০৭ বা তার পরবর্তী সালে মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

অন্যদিকে ২০১১-২০১২ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া কোনো শিক্ষার্থী বিভাগ পরিবর্তনের জন্য এবারের ভর্তি-পরীক্ষায় অংশগ্রহণ করতে চাইলে তাকে সংশ্লিষ্ট বিভাগের চেয়ারম্যান বা ইনস্টিটিউটের পরিচালকের কাছ থেকে ভর্তি-পরীক্ষায় অংশগ্রহণের জন্য লিখিত অনুমতি নিতে হবে।

অনলাইনে আবেদন প্রক্রিয়া
আনলাইনে আবেদন করতে আবেদনকারীকে প্রথমে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.admission.univdhaka.edu প্রবেশ করে ইউনিট বাছাই করতে হবে। ওয়েবেসাইটে ‘আবেদন (Apply)’ লিংকে ক্লিক করে প্রার্থীকে উচ্চমাধ্যমিকের রোল নম্বর, শিক্ষাবোর্ড ও পাসের সন দিয়ে ব্যাংকে টাকা জমা দেয়ার রসিদ ডাউনলোড করে প্রিন্ট করতে হবে।
ব্যাংকে টাকা জমা দেয়ার রসিদের দুটি অংশের নির্দিষ্ট স্থানে সদ্যতোলা দুই কপি পাসপোর্ট সাইজের ছবি সংযুক্ত করে এবং রসিদের দুটি অংশেই স্বাক্ষর (আবেদনকারীর) করে দেশের যে কোনো স্থানে অবস্থিত সোনালী, জনতা, অগ্রণী বা রূপালী ব্যাংকের শাখায় টাকা জমা দিতে হবে।

আবেদনকারীর টাকা জমাদানের তিন কার্যদিবসের পর, টাকা জমা দেয়ার রসিদে উল্লেখিত ব্যক্তি পরিচিতি নম্বর (পিন নম্বর) ব্যবহার করে টাকা জমা দেয়ার রসিদে লাগানো ছবির অনুরূপ আরেকটি ছবি ২২ সেপ্টেম্বরের মধ্যে আপলোড করে আবেদন সম্পন্ন করতে হবে। ছবি আপলোডের পর ভর্তি পরীক্ষার প্রবেশপত্র প্রিন্ট করে নিতে হবে।

আবেদন ফরম পূরণে কোনো সমস্যার দেখা দিলে নিম্নোক্ত নম্বরে ৯৬৬৯৯৩৪ যোগাযোগ করতে হবে।

বিভিন্ন ইউনিটের ভর্তি পরীক্ষার তারিখ
ক-ইউনিট: ১২ অক্টোবর ২০১২
খ-ইউনিট: ১৯ অক্টোবর ২০১২
গ-ইউনিট: ২৩ নভেম্বর ২০১২
ঘ-ইউনিট: ৯ নভেম্বর ২০১২
চ-ইউনিট: ১৬ নভেম্বর ২০১২।

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top