বিএসসি ইন নার্সিং

এস এম মাহফুজ

নার্সিং (Nursing)-এর অর্থ তত্ত্বাবধান করা, সেবা করা। নার্সিং থেকে এসেছে নার্স (Nurse) মানে সেবিকা। হাসপাতালে অসুস্থ মানুষের সেবায় যারা নিয়োজিত থাকেন, তাদের সাধারণত আমরা নার্স হিসেবে জানি। দিন দিন মানুষ বাড়ছে, বাড়ছে হাসপাতাল, বাড়ছে রোগ। সাথে সাথে বাড়ছে নার্সের চাহিদা। ফলে পড়ার বিষয় হিসেবে নার্সিং একটি গুরুত্বপূর্ণ বিষয়। এ বিষয়ে পড়ার মাধ্যমে যেমন মানবসেবার সুযোগ রয়েছে, তেমনি সুযোগ রয়েছে ভালো ক্যারিয়ারেরও।

কোথায় পড়বেন
বিএসসি ইন নার্সিং তথা নার্সিংয়ের ওপর গ্র্যাজুয়েশন করার সুযোগ কিছু দিন আগেও দেশে ছিল না। চালু ছিল ডিপ্লোমা ও প্রাইমারি কোর্স। বর্তমানে কয়েকটি প্রতিষ্ঠানে নার্সিংয়ের ওপর অনার্স করার সুযোগ আছে। যেমন- ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস, অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি (আইইউবিএটি) এবং স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ।

কোর্সের ধরন
বাংলাদেশ এ দু’টি প্রতিষ্ঠান বিএসসি ইন নার্সিংয়ের ওপর চার বছরের অনার্স কোর্স খুলেছে। স্টেট ইউনিভার্সিটিতে এটি স্কুল অব হেলথ সায়েন্সের অন্তর্ভুক্ত। এখানে চার বছরে ১২টি সেমিস্টারে ১৫০ ক্রেডিট পড়ানো হয়। আর আইইউবিএটিতে চার বছরে ১১টি সেমিস্টার ১৪৩ ক্রেডিট পড়ানো হয়।

কোর্সের অন্তর্ভুক্ত বিষয়গুলো
বিদেশী কারিকুলামের সাথে সামঞ্জস্য রেখেই দেশের বিএসসি ইন নার্সিংয়ের কারিকুলাম তৈরি করা হয়েছে। এ কোর্সের অন্তর্ভুক্ত বিষয়গুলো হলো ইনট্রোডাকটরি অব নার্সিং, হিউম্যান এনাটমি, কমিউনিটি নার্সিং, সেমিনার অ্যান্ড রিসার্চ ইন নার্সিং, হিউম্যান ফিজিওলজি, কনসেপ্ট অব হেলথ অ্যান্ড ইলনেস, মেন্টাল হেলথ নার্সিং, পপুলেশন কন্ট্রোল অ্যান্ড ফ্যামিলি প্লানিং, ইনট্রোডাকটরি অব ফার্মাকোলজি, ম্যাটারনাল অ্যান্ড চাইল্ড নার্সিং, নার্সিং অ্যাডমিনিস্ট্রেশন প্রভৃতি।

ভর্তি-সংক্রান্ত
বিএসসি ইন নার্সিংয়ে ভর্তি হতে চাইলে প্রার্থীকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক এবং সমমানের পরীক্ষার প্রতিটিতে জিপিএ ২.৫০ করে পেতে হবে। বিজ্ঞান বিভাগে পড়ুয়াদের জন্য অগ্রাধিকার হলেও মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরাও ভর্তি হতে পারে। ভর্তি সাধারণত জিপিএ’র ভিত্তিতেই নেয়া হয়। এইচএসসি’র ফল বেরোনোর পরপরই ভর্তি হওয়া যায়। ভর্তির সার্বিক খরচ বাবদ তিন থেকে সাড়ে তিন লাখ টাকা লাগে। তবে গরিব ও ভালো রেজাল্টধারীদের জন্য বিশেষ সুযোগ রয়েছে।

ক্যারিয়ার
এ বিষয়ে পড়ার পর দেশ-বিদেশে সর্বত্রই ক্যারিয়ার গড়ার সুযোগ আছে। দেশে সরকারি   বেসরকারি হাসপাতাল, সমাজসেবা অধিদফতর, হোটেল, মোটেল, এনজিও এমনকি পর্যটন কর্পোরেশনেও ক্যারিয়ার গড়ার সুযোগ রয়েছে।
এ ছাড়া বিদেশের ক্ষেত্রে নার্সিংয়ে বিএসসি পাস করে CGFNS তথা Commission on Graduates of Foreign Nursing Schools-এর পরীক্ষায় পাস করে কানাডাসহ বিভিন্ন দেশে সহজেই কাজ করার সুযোগ আছে।

যোগাযোগ

আইইউবিএটি
সেক্টর : ১০, উত্তরা মডেল টাউন, ঢাকা-১২৩০
ফোন : ৮৯৬ ৩৫২৩-২৭, ৮৯২ ৩৪৬৯-৭০
মোবা : ০১৭১ ৪০১৪৯৩৩
ওয়েব : www.iubat.edu
স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ
স্কুল অব হেলথ সায়েন্স ডিপার্টমেন্ট অব নার্সিং
৭৭, সাত মসজিদ রোড
ধানমন্ডি, ঢাকা-১২০৫
ফোন : ০২-৮১৫১৭৮১,
ওয়েব : www.sub.edu.bd

About সম্পাদক

মো: বাকীবিল্লাহ। গ্রামের বাড়ি বরগুনা জেলার পাথরঘাটাতে। থাকেন ঢাকার সাভারে। পড়াশোনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে -- সরকার ও রাজনীতি বিভাগ থেকে অনার্স, মাস্টার্স । পরে এলএলবি করেছেন একটা বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে। তাঁর লেখালেখি মূলত: ক্যারিয়ার বিষয়ে। তারই সূত্র ধরে সম্পাদনা ও প্রকাশ করছেন ক্যারিয়ার ইনটেলিজেন্স নামে এই ম্যাগাজিনটি। এছাড়া জিটিএফসি গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে কর্মরত। ভিডিও তৈরি ও সম্পাদনা, ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট, গ্রাফিক ডিজাইন এবং পাবলিক লেকচারের প্রতি আগ্রহ তাঁর।

View all posts by সম্পাদক →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *