ফ্যাশনে ১০ ক্যারিয়ার

বর্তমানের চাহিদা সম্পন্ন ক্যারিয়ারের মধ্যে ফ্যাশন ডিজাইন একটি। ফ্যাশন ডিজাইন আপনাকে এনে দিতে পারে একটি সোনালি ভবিষ্যৎ, আর্থিক স্বচ্ছলতা, সুন্দর ও সুখ-সমৃদ্ধ জীবন। বিশ্বব্যাপী সমাদৃত ফ্যাশন জগতে শীর্ষ ১০ ক্যারিয়ারের কথা জানাচ্ছেন নাহিদ নজরুল অর্কো

ফ্যাশন মডেল
আপনার যদি থাকে সুন্দর চেহারা আর আত্মবিশ্বাস তাহলে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারেন মডেলিংয়ে। ফ্যাশন মডেল হিসেবে কাজ করতে পারেন দেশি বিদেশী খ্যাতনামা কোম্পানিতে। যেখান থেকে আপনার সুনাম ছড়িয়ে পড়তে পারে দেশ-বিদেশে। আর আয় রোজগারের শীর্ষে নিতে পারেন নিজেকে।

ফ্যাশন মার্চেন্ডাইজার
ফ্যাশন মার্চেন্ডাইজারের ব্যাপক চাহিদা রয়েছে বর্তমান বাজারে। একজন মার্চেন্ডাইজার মার্কেটের চাহিদা, ক্রেতার আকর্ষণ ও বিভিন্ন মৌসুমি ডিজাইন নিয়ে আসতে পারেন বাজারে। এ কারণে একজন মার্চেন্ডাইজার বেশ হ্যান্ডসাম বেতন-ভাতা পেয়ে থাকেন। সাধারণত প্রবেশকালে একজনের বেতন প্রায় ৩০ হাজার থেকে ৫০ হাজার টাকা হতে পারে। অভিজ্ঞতার আলোকে বেতন লাখের বেশিও হতে পারে।

ফ্যাশন বিষয়ক লেখক
ফ্যাশন বিষয়ক লেখক হিসেবে তৈরি করতে পারেন আপনার ক্যারিয়ার। চালু করতে পারেন ফ্যাশন স্কুল, কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠান। লিখতে পারেন ম্যাগাজিন ও পত্রিকা অথবা তৈরি করতে পারেন ফ্যাশন বিষয়ক বিভিন্ন ওয়েব সাইট।

ফ্যাশন স্টাইলিশ
ফ্যাশন স্টাইলিশ হিসেবেও আত্মপ্রকাশ হতে পারে আপনার। যেখান থেকে বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করার ব্যাপক সুযোগ রয়েছে। একজন ফ্যাশন স্টাইলিশ হিসেবে শুরুতে ১৫-২০ হাজার টাকা হলেও অভিজ্ঞতার ভিত্তিতে তা ৮০ হাজারের বেশিও হতে পারে।

ব্র্যান্ড বিশেষজ্ঞ
প্রত্যেকটি প্রতিষ্ঠানই চায় তার পণ্যটিকে একটি ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠিত করতে। আর এক্ষেত্রে ভূমিকা রাখেন ব্র্যান্ড বিশেষজ্ঞরা। এ বিষয়ে একজন বিশেষজ্ঞ মার্কেটিং থেকে শুরু করে প্রচার-প্রচারণা, উৎপাদন, বণ্টন, কোয়ালিটি কন্ট্রোল সব দিকে নজর রাখেন। এ পেশায় প্রতিষ্ঠানভেদে মাসিক ২০ হাজার থেকে শুরু করে লাখ টাকার বেশি বেতন পাওয়ার সম্ভাবনা রয়েছে।

ফ্যাশন বায়ার
একজন ফ্যাশন বায়ার সবসময় ফ্যাশন স্টাইল, ফ্যাশন জ্ঞান, সময় অনুযায়ী ক্রেতার পছন্দ ও ইচ্ছাকে গুরুত্ব দিয়ে সে অনুযায়ী পোশাক সরবরাহ করে থাকেন। এখানে থেকে মাসে ৮০-৯০ হাজার টাকা আয় করা সম্ভব।

বুটিক মালিক
আধুনিক সব ফ্যাশন্যাবল পোশাকের সংগ্রহশালা হতে পারে বুটিক হাউজ। যেখানে বুটিক মালিক সব সময় ক্রেতার পছন্দ ও রুচি অনুযায়ী পোশাক সংগ্রহ করে থাকেন। এখান থেকে মাসে প্রায় ৮০-৯০ হাজার পর্যন্ত আয় করা যায়।

ব্যক্তিগত ফ্যাশন স্টাইলিশ
কোন বড় রাজনৈতিক নেতা-নেত্রী, অভিনেতা, ব্যবসায়ী-শিল্পপতি কিংবা যারা বিভিন্ন গণকর্মসূচিতে অংশ নেন এমন ব্যক্তিবর্গের  ব্যক্তিগত ফ্যাশন স্টাইলিশ হিসেবেও নিজের ক্যারিয়ার গড়তে পারেন।

ফ্যাশন ইলাসট্রেটর
বর্তমানে ফ্যাশন ইলাসট্রেটর-এর ব্যাপক চাহিদা রয়েছে। বিভিন্ন পোশাক, পত্রিকা, ম্যাগাজিন, জুতা এ্যাড, মিডিয়ার নকশাকারক হিসেবে নিয়োগ হতে পারে আপনার। এখান থেকে মাসিক প্রায় ৪০-৮০ হাজার  টাকা আয় করা সম্ভব।

ফ্যাশন ফটোগ্রাফার
ফ্যাশন ফটোগ্রাফার হিসেবেও শুরু করতে পারেন আপনার ক্যারিয়ার। বিভিন্ন ম্যাগাজিন, ওয়েবসাইট, ফ্যাশন হাউজ, ক্যাটালগের জন্য ফ্যাশন বিষয়ক ছবি প্রয়োজন হয়। একজন ফ্যাশন ফটোগ্রাফার প্রতিষ্ঠানের প্রয়োজন অনুযায়ী ছবি সরবরাহ করে থাকে।

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top