ক্যারিয়ার পরামর্শ : জুলাই ২০১১

প্রিয় পাঠক, ক্যারিয়ার নিয়ে আপনার রয়েছে নানা প্রশ্ন। রয়েছে নানা চিন্তা-ভাবনা। ক্যারিয়ার নিয়ে আপনাদের কোন প্রশ্ন থাকলে তা লিখে পাঠাতে পারেন আমাদের কাছে। আমরা সংশ্লিষ্টদের কাছ থেকে পরামর্শ নিয়ে আপনাদের তা জানানোর চেষ্টা করবো। আমাদের কাছে ইমেইলও করতে পারেন। ইমেইল করার ঠিকানা[email protected]

ক্যারিয়ার পরামর্শ

প্রশ্ন : আমি ঢাকা কলেজে ইংরেজিতে  অনার্স  পড়ছি । ভবিষ্যতে আমি বিসিএস দিতে চাই । তাই কীভাবে প্রস্তুতি নেবো জানালে উপকৃত হব ।
সাবিত সারওয়ার
ঢাকা কলেজ

উত্তর : বর্তমান চাকরির বাজারে বিসিএস ক্যাডার হবার স্বপ্ন অনেকেরই আছে। এটি অত্যন্ত প্রতিযোগিতাপূর্ণ একটি পরীক্ষা। সামান্য ব্যবধানের কারণে এখান থেকে বাদ পড়েন অনেকে। তাই এখন থেকেই এর জন্য প্রস্তুতি নিতে হবে।
প্রস্তুতির ক্ষেত্রে সাধারণ জ্ঞান, বাংলা, ইংরেজি ও গণিত এখন থেকেই অনুশীলন করুন। বাজারে প্রচলিত বিসিএস বইগুলো দেখতে পারেন। ক্যারিয়ার ইনটেলিজেন্সের এ সংখ্যায় বিসিএস নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রশ্নের জন্য ধন্যবাদ।

প্রশ্ন : আমি বিবিএ অষ্টম সেমিস্টারে পড়ছি। ভবিষ্যতে আমদানি রফতানিতে ক্যারিয়ার গড়তে চাই। সেক্ষেত্রে এখন থেকে আমি কি পদক্ষেপ নিতে পারি।
মো. আয়াতুল্লাহ খমিনি
বিআইইউ, ঢাকা

উত্তর : আপনি যেহেতু ব্যবসায় প্রশাসন বিভাগে পড়ছেন, সেহেতু  ব্যবসায়  আপনার সামগ্রিক ধারণা আছে ধরে নিচ্ছি। আমদানি-রফতানিতে ক্যারিয়ার গড়তে হলে ব্যবসায়ের ধারণা থাকা জরুরি। ঢাকা চেম্বার  অব কমার্স  প্রতিমাসে আমদানি-রফতানির উপর কর্মশালার অয়োজন করে থাকে। পড়াশোনা শেষে সেখান থেকে একটি ট্রেনিং নিতে পারেন। প্রশিক্ষণ কোর্সটি সম্পর্কে বিস্তারিত ক্যারিয়ার ইনটেলিজেন্সের এ সংখ্যায় আলোকপাত করা হয়েছে। সেখান থেকে দেখে নেবেন আশা করি।

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top