ক্রপ সায়েন্স অ্যান্ড টেকনোলজি

কৃষিপ্রধান দেশ হলেও বাংলাদেশে কৃষিব্যবস্থা যে চলমান বিশ্বব্যবস্থার সাথে তাল মিলিয়ে চলতে পেরেছে, তা নয়। তবে কৃষি নিয়ে এখানে বিস্তার গবেষণা হচ্ছে। চীন আজকে বিশ্ব অর্থনীতির দ্বিতীয় পরাশক্তি। তাদের এ শক্তিশালী অবস্থানে কৃষির যে ভূমিকা আছে তা চীনাদের একটি প্রবাদের মাধ্যমে বোঝা যায়Ñ ‘জাতীয় উন্নতি ও সমৃদ্ধি হলো গাছের মতো। কৃষি হলো তার মূল শিল্পতার শাখা এবং বাণিজ্য তার পাতা। কিন্তু মূলে যদি ক্ষত দেখা যায় তা সব গাছকে ধ্বংস করে।’ চীনারা কৃষিকে যেভাবে নিয়েছে বাংলাদেশ সেভাবে নিতে না পারলেও কৃষির উন্নয়নে নানা পদক্ষেপ এখানে স্পষ্ট। উচ্চশিক্ষার কথা বললে, এখানে আছে কৃষি বিশ্ববিদ্যালয়, আছে কৃষি ইনস্টিটিউট, এর বাইরেও শুধু শস্য বা ফসলের সার্বিক উন্নতি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে রয়েছে ‘ক্রপ সায়েন্স অ্যান্ড টেকনোলজি’ বাংলায় ‘শস্যবিজ্ঞান ও প্রযুক্তি’। এ বিভাগে পড়াশোনা করে দেশের যেমন কৃষিতে অবদান রাখার সুযোগ আছে তেমনি রয়েছে ভালো ক্যারিয়ারও।

কোথায় পড়বেন
ক্রপ সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিষয়টি বাংলাদেশের শুধু রাজশাহী বিশ্ববিদ্যালয়েই পড়ানো হয়্ বিএসসি এজি নামের অনার্স ডিগ্রি, যার মেয়াদ চার বছর। এ ছাড়া এ বিষয়ের ওপর মাস্টার্স এমফিল এবং পিএইচডিরও সুযোগ রয়েছে।

কিভাবে ভর্তি হবেন
এ বিভাগে শুধু বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি পাসকৃতরাই ভর্তি হতে পারবেন, প্রার্থীর জিপিএ এসএসসি ও এইচএসসি উভয়টিতে ৩.৫ করে মোট ৭.৫ থাকতে হবে। এমসিকিউ পদ্ধতির ভর্তি পরীক্ষায় রসায়নে ১২, ইংরেজিতে ৬. ও জীববিজ্ঞান বা কৃষিবিজ্ঞানে ৪২ করে মোট ৬০ নম্বরে ১০০টি প্রশ্নের উত্তর এক ঘণ্টায় দিতে হবে। ভুল উত্তরের জন্য ০.২ নাম্বার কাটা যাবে। ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নাম্বারে সাথে পরীক্ষার্থীর এস এসসিও এইচএসসি’র জিপিও যোগ করে চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হয়।

বিষয়ের অন্তর্ভুক্ত কোর্সগুলো
৪,৮০০ নাম্বারের পড়াশোনা। ৩,০০০ তত্ত্বীয়, ১৭০০ ব্যবহারিক আর ১০০ নাম্বার জাব ওরিয়েন্টেড কোর্সের জন্য নির্ধারিত এ বিষয়ের মেজর কোর্সের অন্যতম হলো সয়েল সায়েন্স, এগ্রোনমি, ক্রপ কোনটি, হটি কালচার, প্লান্ট প্যাথলজি, এনটোমোলজি, জেনেটিক্স অ্যান্ড ভিডিং, বায়োকেমিস্ট্রি, এগ্রো ফরেস্ট্রি, ফার্ম মেকানিক্স, এগ্রো ইকোনমিক্স, পোস্ট হার্ভেস্ট টেকনোলজি এবং এগ্রো মেটেরিওলজি।
এ ছাড়া নন মেজর সাবজেক্ট হিসেবে পড়ানো হয় এগ্রিস্ট্যাটিসটিক্স, এনিম্যাল হাজকেন্দ্রি, রুরাল সোসিওলজি, এনভায়রনমেন্টাল সায়েন্স ইত্যাদি।

ক্যারিয়ার সম্ভাবনা
ক্রপ সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিষয়ে পড়াশোনা শেষে শিক্ষার্থীরা সহজেই ক্যারিয়ার হিসেবে কৃষিসংক্রান্ত বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, শিল্পপ্রতিষ্ঠান এবং জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের শস্য গবেষণা কেন্দ্রে কাজ করার সুযোগ আছে। এ ছাড়া কৃষির সাথে সংশ্লিষ্ট এনজিওগুলোতেও রয়েছে কাজের সুযোগ। বিসিএস পরীক্ষায় আছে কৃষি কোটা। তা ছাড়া দেশের সাধারণ কর্মক্ষেত্র যেমনÑ ব্যাংক, বীমা, প্রাইমারি ও হাইস্কুলে শিক্ষকতা ইত্যাদির সুযোগ যেমন আছে, তেমনি নিজে কৃষিখামার দিয়ে নিজের কর্মসংস্থান নিজেই গড়ার অপূর্ব সুযোগ ও রয়েছে।

বিদেশে উচ্চশিক্ষা
ক্রপ সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগটি বিশে^র বিভিন্ন দেশে অনেক পরিচিত। উন্নত বিশ্বের বিভিন্ন নামকরা বিশ্ববিদ্যালয়েও এ বিষয়ের ওপর উচ্চশিক্ষা গ্রহণ করা সম্ভব। আমেরিকার নর্থ ক্যারোলিনা স্টেট ইউনিভার্সিটি।

যোগাযোগ : ক্রপ সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগ, কৃষি অনুষদ, রাজশাহী বিশ্ববিদ্যালয়। ফোন- ০৬ ৪৪৭২৯০২৪৫।

3 thoughts on “ক্রপ সায়েন্স অ্যান্ড টেকনোলজি”

  1. ক্রপ সায়েন্স এন্ড টেকনোলজি শুধুমাত্র রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পড়ানো হয় এমন ভুল ইনফরমেশন দিলে এসব ওয়েব সাইট ফালতু সাইটের গাদায় গিয়ে পচবে।
    লিখে রাখবেন আমার কথাটা।

    1. ভুল ধরিয়ে দেয়ার জন্য অনেক ধন্যবাদ।

      কিন্তু সঠিক তথ্যটি কী হবে- তা জানালে আপনার ভুল ধরানোটা কৃতজ্ঞতার সাথে স্মরণ করা যেতো। এছাড়া অনেকেই এর দ্বারা উপকৃত হতেন।

      আশা করি সঠিক তথ্যটি জানাবেন।
      ধন্যবাদ।

  2. সরাসরি ক্রপ সায়েন্স অ্যান্ড টেকনোলজি -নামে দেশের অন্য কোন বিশ্ববিদ্যালয়ে সাবজেক্ট নেই। তবে এর সাথে সম্পৃক্ত বেশ কিছু বিষয় আছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ বেশ কিছু বিশ্ববিদ্যালয়ে।

    অবশ্য মেইলের মাধ্যমে প্রথম মন্তব্যকারী জনাব ডনের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান-
    ”ক্রপ সায়েন্সের পথিকৃত হল বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। এগ্রো টেকনোলজি খুলনায় আছে। এছাড়া দিনাজপুর, পটুয়াখালী আর ঢাকার শেরে বাংলার কথা তো ভুলেই গিয়েছিলাম।”

    ধন্যবাদ, জনাব ডন। আপনার উত্তরের জন্য।

Comments are closed.

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top