এমপিএস প্রোফেশনাল কোর্স

মাস্টার অব পপুলেশন সায়েন্সেস (এমপিএস) প্রোফেশনাল ডিগ্রি প্রোগ্রামে ২০১১-১২ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তি করবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্সেস বিভাগ। দুই বছর মেয়াদি এই প্রোফেশনাল কোর্সে ভর্তির জন্য আবেদন করতে হবে ১ মার্চ থেকে ১২ মে তারিখের মধ্যে।
এই কোর্সে ভর্তির জন্য শিক্ষার্থীদের যেকোনো বিশ্ববিদ্যালয় থেকে কমপক্ষে স্নাতক (সম্মান) অথবা সমমানের ডিগ্রি থাকতে হবে। তা ছাড়া শিক্ষার্থীরা যদি অন্য যেকোনো শিক্ষাপ্রতিষ্ঠান (মেডিকেল কলেজ, প্রকৌশল বিশ্ববিদ্যালয়/কলেজ, কৃষি বিশ্ববিদ্যালয়/কলেজ) থেকে চার বছর মেয়াদি স্নাতক ডিগ্রিধারী অথবা পাস কোর্সে মাস্টারস ডিগ্রিধারী হয়ে থাকেন, তিনিও এই কোর্সে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। তবে যেসব শিক্ষার্থী শুধু পাস কোর্সে গ্র্যাজুয়েশন ডিগ্রিধারী অথবা শিক্ষাগত যোগ্যতার যেকোনো পর্যায়ে তৃতীয় শ্রেণী/বিভাগ প্রাপ্ত কেউ ভর্তির জন্য আবেদন করতে পারবেন না। স্বাস্থ্য, জনসংখ্যা অথবা সংশ্লিষ্ট ক্ষেত্রে যাঁদের বাস্তব অভিজ্ঞতা রয়েছে এবং যাঁরা বর্তমানে এ ধরনের পেশায় নিয়োজিত, তাঁদের এই কোর্সে ভর্তির জন্য গুরুত্ব দেওয়া হবে।
যেসব শিক্ষার্থী স্নাতক (সম্মান) চূড়ান্ত পরীক্ষা বা পাস কোর্সে ডিগ্রিসহ স্নাতকোত্তর চূড়ান্ত পরীক্ষা বা সমমানের পরীক্ষা সম্পন্ন করেছেন, তাঁরাও ভর্তির জন্য আবেদন করতে পারবেন। তবে লিখিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার তিন দিনের মধ্যে সনদ ও নম্বরপত্র জমা না দিলে তাঁদের প্রার্থিতা বাতিল করা হবে।
আবেদনপত্র সংশ্লিষ্ট বিভাগ থেকে ৬০০ টাকা দিয়ে বেলা ১১টা থেকে রাত আটটার মধ্যে যেকোনো দিন (শনি থেকে বৃহস্পতিবার) নির্ধারিত আবেদনপত্র এবং অন্যান্য কাগজপত্র সংগ্রহ করা যাবে। আবেদনপত্র কেনার রসিদসহ তিন কপি পাসপোর্ট সাইজের ছবি এবং সব পরীক্ষার নম্বরপত্র ও সনদের সত্যায়িত অনুলিপি আবেদনপত্র পূরণ করে বিভাগীয় কার্যালয়ে জমা দিতে হবে। এই কোর্সে ভর্তির জন্য ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২০ মে।
বিস্তারিত তথ্যের জন্য পপুলেশন সায়েন্সেস বিভাগ, চতুর্থ তলা, কক্ষ নম্বর: ৪০৪৬-এ, কলা ভবন, ঢাকা বিশ্ববিদ্যালয়, ফোন নম্বর: ৯৬৬১৯০০-৭৩/৬৭১১ ওয়েব: www.dpsdu.edu.bd

সূত্র : প্রথম আলো

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top