Home » উদ্যোগ » ব্যবসায়ে সফলতার জন্য ৩টি বিষয় নিশ্চিত করুন

ব্যবসায়ে সফলতার জন্য ৩টি বিষয় নিশ্চিত করুন

নাজমুল হাসান নাহিদ : আন্তর্জাতিক ট্রেইনার এবং মেন্টর T. Harv Eker ট্রেইনিং প্রফেশনের মাধ্যমে মিলিয়নিয়ার হয়েছেন। তার মতে ব্যবসায়ে সফল হতে হলে ৩টি বিষয় নিশ্চিত করতে হয়-
১) সঠিক জ্ঞান,
২) সঠিক বাহন ও
৩) সঠিক আপনি।
আমি তার ট্রেনিং থেকে প্রাপ্ত কিছু অংশের অনুবাদ করে সংক্ষিপ্ত সারমর্ম তুলে ধরছি-

১) ‘সঠিক জ্ঞান’, যা ২টি ভাগে বিভক্ত। একটি হলো ব্যবসায়ের সাধারণ জ্ঞান (যেমন- মার্কেটিং, সেলস, কাস্টমার সার্ভিস) যা প্রতিটি ব্যবসায়ে প্রযোজ্য। আরেকটি হলো সুনির্দিষ্ট ব্যবসায়িক জ্ঞান (যেমন- মোবাইল কিংবা গাড়ি মেরামত, মেডিকেল সার্ভিস, কন্সট্রাকশন সার্ভিস বা টেকনিকাল যে কোনো কিছুর গভীরতম অভিজ্ঞতা যা অন্যান্য প্রফেশনের কারো নেই) যা শুধুমাত্র নির্দিষ্ট ব্যবসায়ের জন্য প্রযোজ্য।

২) ‘সঠিক বাহন’ অর্থাৎ নিশ্চিত হয়ে নিন যে, এই ব্যবসাটি আদৌ আপনার জন্য সুবিধাজনক কি-না? আপনি কি এটি করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন? এটি আপনার চরিত্রের সাথে মানাচ্ছে কি?
কারণ সব ব্যবসায় সবার জন্য সফলতা বয়ে আনবে না। তাই আপনার জন্য কোন ব্যবসাটি সাফল্য নিয়ে আসবে সেটি নির্ধারণ করাটা খুবই জরুরি। হয়তো আপনি আমের ব্যবসা করতে চাচ্ছেন। আপনার বাড়ি উত্তরবঙ্গে হলে এটি আপনার জন্য বেশি সম্ভাবনাময়। আবার চিংড়ির ব্যবসায়ের জন্য আপনার বাড়ি খুলনা, সাতক্ষীরার দিকে হলে ভালো হয়। যেই পণ্য বা সেবা নিয়ে কাজ করতে চান সেটিতে আপনার দক্ষতা এবং সহজলভ্যতা যেমন প্রয়োজনীয়, তেমনই সেটি কেনার মতো গ্রাহক থাকাটাও খুবই জরুরি। নয়তো আম কিংবা চিংড়ি দুটোই নষ্ট হবে।

৩) ‘সঠিক আপনি’ বলতে বুঝাচ্ছে- আপনার মনোভাব, অভ্যাস, আচরণ এবং সার্বিক প্রস্তুতি। কেউ আপনাকে সফল বানিয়ে দিয়ে যাবে না। সফল হতে হবে নিজেকে। আর একা নিজে সফল হতে চাইলে সেটাও কঠিন হয়ে দাঁড়াবে। আপনাকে আপনার পণ্য বা সেবার মাধ্যমে মানুষের জন্য কল্যাণকর কিছু করতে হবে। মানুষ আপনাকে লাখপতি বা কোটিপতি বানানোর জন্য আপনার পণ্য কিনবে না, বরং তারা তাদের কোনো সমস্যা সমাধানের জন্য কিংবা কোনো বিশেষ সুবিধার পাওয়ার জন্য আপনার পণ্য বা সেবা গ্রহণ করবে। তাই আপনি যখন মানুষের উপকার করার জন্য উঠে পড়ে লাগবেন এবং সেই লক্ষ্যে মন থেকে কাজ করবেন, তখন আশা করা যায় আপনি সফল হবেন।

Career Intelligence on Youtube

About নাজমুল হাসান নাহিদ

নাজমুল হাসান নাহিদ। পড়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রাণিবিদ্যা বিভাগে। বিকাশ, বিক্রয় ডটকমসহ বিভিন্ন খ্যাতনামা প্রতিষ্ঠানে কাজ করেছেন তিনি। ক্যারিয়ার ইনটেলিজেন্সের জন্মলগ্ন থেকেই আছেন এর সাথে।