বিশ্ববিদ্যালয়ে ভর্তি

ইবির ভর্তি আবেদন ১০ সেপ্টেম্বর শুরু, পরীক্ষা পদ্ধতি পরিবর্তন

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষ অনার্স প্রথম বর্ষে ভর্তির আবেদন শুরু হচ্ছে আগামী ১০ সেপ্টেম্বর। আগামী ১০ অক্টোবর পর্যন্ত দেশের যে কোন প্রান্ত থেকে ভর্তিচ্ছুকরা আবেদন করতে পারবেন। পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৪ থেকে ৭ নভেম্বর। ৩৩টি বিভাগে মোট ২ হাজার ২৭৫টি আসনের বিপরীতে শিক্ষার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ পাবে।

এছাড়া এবার ভর্তি পরীক্ষায় এমসিকিউ প্রশ্নের পাশাপাশি ২০ নম্বরের লিখিত পরীক্ষাও নেয়ার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। এ তথ্য নিশ্চিত করেছেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ।

ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট (www.iu.ac.bd) থেকে বিস্তারিত জানা যাবে।

কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী এবছর ১২০ নম্বরের ভর্তি পরীক্ষায় এমসিকিউ থাকবে ৬০ নম্বর, লিখিত সংখিপ্ত প্রশ্নের উত্তর ২০ নম্বর এবং এসএসসি-এইচএসসিতে প্রাপ্ত জিপিএ’র ভিত্তিতে (২০+২০) ৪০ নম্বর।

আগামী ১০ সেপ্টেম্বর রাত ১২.০১ মিনিট থেকে ১০ অক্টোবর রাত ১২.০১ মিনিট পর্যন্ত আবেদনের সময় নির্ধারণ করা হয়েছে। একজন আবেদনকারী একটি ইউনিটের জন্য শুধুমাত্র ১টি আবেদন করতে পারবে। তবে যোগ্যতা থাকলে একাধিক ইউনিটে আবেদন করতে পারবে। আগামী ১৬ আক্টোবর থেকে ২৮ অক্টোবরের মধ্যে আবেদনকারীরা তাদের প্রবেশপত্র ডাউনলোড করতে পারবে।

ইউনিট প্রতি ফি ২০০ টাকা এবং ইউটিনে প্রতিটি বিভাগের জন্য আরো ১০০ টাকা করে জমা দিতে হবে। সে অনুযায়ী ‘এ’ ইউনিটে ৫ বিভাগের জন্য ৭০০ টাকা, ‘বি’ ইউনিটে ১১টি বিভাগের জন্য ১৩০০ টাকা, ‘সি’ ইউনিটে ৬ টি বিভাগে জন্য ৮০০ টাকা এবং ‘ডি’ ইউনিটে ১১টি বিভাগের জন্য ১৩০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

এবছর ৫টি অনুষদের অধীনস্থ ৩৩টি বিভাগের ভর্তি পরীক্ষা ৪টি ইউনিটে অনুষ্ঠিত হবে। ‘এ’ ইউনিটে ধর্মতত্ত্ব অনুষদভুক্ত আল কুরআন অ্যান্ড ইসলামিক স্টাডিজ, আল হাদিস অ্যান্ড ইসলামিক স্টাডিজ, দাওয়াহ অ্যান্ড ইসলামিক স্টাডিজ, মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত আরবী ভাষা ও সাহিত্য এবং আইন ও শরীয়াহ অনুষদভুক্ত আল-ফিকহ্ অ্যান্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

‘বি’ ইউনিটে মানবিক ও সমাজিক বিজ্ঞান অনুষদভুক্ত অর্থনীতি, ইংরেজি, বাংলা, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, লোক প্রশাসন, রাষ্ট্রবিজ্ঞান, ফোকলোর স্টাডিজ, ডেভেলপমেন্ট স্টাডিজ, সোসাল ওয়েলফেয়ার এবং আইন ও শরীয়াহ অনুষদভুক্ত আইন এবং আইন ও ভূমি ব্যবস্থাপনা বিভাগের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

‘সি’ ইউনিটে ব্যবসায় প্রশাসন অনুষদভূক্ত হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি, ব্যবস্থাপনা, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং, মার্কেটিং, হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট, টুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবং ‘ডি’ ইউনিটে ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভূক্ত ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেট্রোনিক ইঞ্জিনিয়ারিং (ট্রিপল ই), ফলিত রসায়ন ও কেমিকৌশল, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং, ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি, গণিত, পরিসংখ্যান, বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং, এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড জিওগ্রাফি, ফার্মেসি বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক হারুন উর রশিদ আসকারী বলেন, ‘ভর্তি পরীক্ষা সহজীকরণ ও শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে এবছর ইউনিটের সংখ্যা কমানো হয়েছে।’

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top