Home » চাকরি-প্রস্তুতি » ৫০০ চালক নেবে বিআরটিসি

৫০০ চালক নেবে বিআরটিসি

ক্যারিয়ার ইনটেলিজেন্স ডেস্ক :::::::

জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন বা বিআরটিসি। বিজ্ঞপ্তি অনুযায়ী সরকারি এই প্রতিষ্ঠান অস্থায়ী ভিত্তিতে ৫০০ জন বাস ও ট্রাকচালক নিয়োগ দেবে। আবেদন করা যাবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।

আবেদন যোগ্যতা

অষ্টম শ্রেণি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হলে পদটিতে আবেদন করা যাবে। ১ সেপ্টেম্বর ২০১৮ তারিখে প্রার্থীর সর্বোচ্চ বয়সসীমা ৩২ বছর। এ ছাড়াও আবেদনকারীর বৈধ ড্রাইভিং লাইসেন্স ও গাড়ি চালনায় কমপক্ষে তিন বছরের অভিজ্ঞতা থাকতে হবে। যানবাহনের প্রাথমিক মেরামত, রুটিন রক্ষণাবেক্ষণ ও খুচরা যন্ত্রাংশ সম্পর্কে জানাশোনা থাকতে হবে। থাকতে হবে পরিযান বিধি ও মহাসড়ক সম্পর্কে জ্ঞান।

বেতন-ভাতা

নিয়োগপ্রাপ্ত বাস বা ট্রাকচালক জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী ১৬তম গ্রেডে ৯ হাজার ৩০০ থেকে ২২ হাজার ৪৯০ টাকা স্কেলে বেতন এবং সরকারি বিধি অনুসারে অন্যান্য সুবিধা দেওয়া হবে।

আবেদনের নিয়ম

আগ্রহী প্রার্থীরা প্রয়োজনীয় কাগজপত্রসহ যোগাযোগ করতে পারেন এই ঠিকানায়- চেয়ারম্যান, বিআরটিসি, পরিবহন ভবন, ২১ রাজউক এভিনিউ, ঢাকা-১০০০।

বিআরটিসি সম্পর্কে

বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন বা বি.আর.টি.সি. (Bangladesh Road Transport Corporation : BRTC) বাংলাদেশের সড়ক পরিবহন ও যাতায়াত ব্যবস্থার উন্নয়ন এবং নিয়ন্ত্রনের দায়িত্বে নিয়োজিত রাষ্ট্রীয় মালিকানাধীন সংস্থা। এটি যোগাযোগ মন্ত্রণালয়ের অধীনস্থ সংস্থা। ১৯৬১ সালে এক সরকারি অধ্যাদেশ জারীর মাধ্যমে ৪ ফেব্রুয়ারি বিআরটিসি প্রতিষ্ঠিত হয়। ২৩ ফেব্রুয়ারি ১৯৬৮ সালে আনুষ্ঠানিকভাবে মিরপুর ইপিআরটিসি বাস ডিপোতে প্রথম দোতালা বাস সার্ভিসের উদ্বোধন করা হয়। এই সেবার উদ্বোধন করেন পূর্ব পাকিস্তানের অর্থ মন্ত্রী ড. এম এন হুদা।

বিআরটিসি বাস সার্ভিস একটি সরকারি পরিবহন ব্যবস্থা। এই বাস সার্ভিসের ধরনগুলো হলো যথাক্রমে সিটি সার্ভিস, স্কুল সার্ভিস, আন্তনগর সার্ভিস, স্টাফ বাস সার্ভিস এবং আন্তর্জাতিক বাস সার্ভিস। বিআরটিসি বাসগুলো সাধারণত দ্বিতলবিশিষ্ট, একতলবিশি­ষ্ট এবং আর্টিকুলেটেড ধরনের হয়ে থাকে। বিআরটিসি বাস সার্ভিস সম্পর্কে জানতে ওয়েব সাইট ব্রাউজ করতে পারে। বিআরটিসি বাস সার্ভিসের ওয়েব সাইটের ঠিকানা www.brtc.gov.bd

সিটি সার্ভিসএর রুটগুলো

বিআরটিসি বাস সার্ভিসের সিটি রুট মোট ১১টি। নিম্নে রুটগুলো বর্ণিত হলো:
০১. আব্দুল্লাহপুর-মতিঝিল ভায়া ফার্মগেট
০২. বালুঘাট-ক্যান্টনমেন্ট-মতিঝিল ভায়া ফার্মগেট
০৩. আব্দুল্লাহপুর-আজিমপুর ভায়া মানিক মিয়া এভিনিউ
০৪. গাজীপুর-গুলশান ভায়া ফার্মগেট
০৫. মিরপুর ১২-মতিঝিল ভায়া ফার্মগেট
০৬. গাবতলী-গুলশান ভায়া ফার্মগেট
০৭. গাবতলী-খিলগাঁও ভায়া গুলশান ১
০৮. রুপনগর- মতিঝিল ভায়া ফার্মগেট
০৯. মোহাম্মদপুর-বাড্ডা ভায়া মহাখালী
১০. নবীনগর-গুলিস্থান ভায়া ফার্মগেট
১১. মোহাম্মদপুর-গুলশান ২ ভায়া ফার্মগেট পুলিশ বক্স।

স্কুল সার্ভিস

স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের যাতায়াতের জন্য ইতিমধ্যে ১৪ টি সিঙ্গেল ডেকার বাস ঢাকার মিরপুর ১২ থেকে আজিমপুর রুটে চলাচল করছে।

অগ্রিম টিকেটের নিয়মাবলি

ক) মাসিক টিকেটের জন্য (বিআরটিসি) গুলিস্তান অফিস থেকে আবেদনপত্র সংগ্রহ করে তা জমা দিয়ে ৭ দিনের মধ্যে টিকেট পাওয়া যাবে। আবেদন পত্র ফি ৫০ টাকা।
খ) ছাত্র কার্ড- আবেদনপত্রের মূল্য ২০ টাকা। আবেদনপত্র জমা দেওয়ার ৩ দিনের মধ্যে কার্ড পাওয়া যায়। এই কার্ডের মূল্যায়ন ৫০% ছাড়ে কার্যকর হবে।

এছাড়া ঢাকার বাইরেও বিআরটিসি এর বাস সার্ভিস রয়েছে। যেমন:
চট্টগ্রাম বাস ডিপো-ডাবল ডেকার বাস ৩টি।
খুলনা বাস ডিপো-ডাবল ডেকার বাস ১টি।
পাবনা বাস ডিপো-ডাবল ডেকার বাস ৩টি।
সিলেট বাস ডিপো-সিঙ্গেল ডেকার বাস ১২টি।

Career Intelligence on Youtube

About সম্পাদক

মো: বাকীবিল্লাহ। গ্রামের বাড়ি বরগুনা জেলার পাথরঘাটাতে। থাকেন ঢাকার মতিঝিলে। পড়াশোনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে -- সরকার ও রাজনীতি বিভাগ থেকে অনার্স, মাস্টার্স । পরে এলএলবি করেছেন একটা বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে। তাঁর লেখালেখি মূলত: ক্যারিয়ার বিষয়ে। তারই সূত্র ধরে সম্পাদনা করছেন ক্যারিয়ার ইনটেলিজেন্স নামে এই ম্যাগাজিনটি। এছাড়া জিটিএফসি গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে কর্মরত।