Home » কর্মক্ষেত্রে প্রযুক্তি » জিমেইলে পাঠানো যাবে গোপন ইমেইল

জিমেইলে পাঠানো যাবে গোপন ইমেইল

জিমেইলে আসছে ‘কনফিডেনশিয়াল মোড’। নকশা পরিবর্তনের সঙ্গে স্মার্ট রিপ্লাইস, স্নুজ ফিচারের কথা শোনা গিয়েছিল আগেই। এবার নতুন ‘কনফিডেনশিয়াল মোড’ ফিচারের কথা প্রতিবেদনে জানিয়েছে প্রযুক্তি সাইট ভার্জ।

নতুন কনফিডেনশিয়াল মোডে গোপন ইমেইল আদান প্রদান করতে পারবেন গ্রাহক। এই মোডে ইমেইল পাঠালে প্রাপক তা অন্য গ্রাহককে ফরওয়ার্ড, সীমাবদ্ধ, নকল, ডাউনলোড বা প্রিন্ট করতে পারবেন না বলে জানানো হয়েছে। ইমেইল ডাউনলোড করতে না দিলেও তার স্ক্রিনশট নিতে বাধা দিতে পারছে না জিমেইল।

গোপন এই ইমেইল খুলতে পাসওয়ার্ড দিতে হবে প্রাপককে। মোবাইল এসএমএস-এর মাধ্যমে পাসওয়ার্ড পাবেন গ্রাহক। এছাড়া ইমেইলের মেয়াদও ঠিক করে দেওয়া যাবে। মাইক্রোসফট-এর আউটলুক ইমেইলেও একই ধরনের ফিচার ইতোমধ্যেই রয়েছে।

বর্তমানে গুগলের ভেতরে এবং বিশ্বস্ত অংশীদারদের মধ্যে নতুন নকশা ও ফিচার পরীক্ষা করা হচ্ছে। এই নকশায় গুগল ম্যাটিরিয়াল ডিজাইন-এর কিছু সূক্ষ্ম উপাদান রয়েছে বলেও জানানো হয়েছে।

নকশা পরিবর্তনের পাশাপাশি নতুন কিছু ফিচারগুলো যোগ হচ্ছে জিমেইল ওয়েব-এ। মূলত গুগলের ইনবক্স-এ এই ফিচারগুলো চালু করা হয়েছিল।

জিমেইল ওয়েব-এ যোগ হচ্ছে ‘স্মার্ট রিপ্লাইস’। ইমেইলে দ্রুত রিপ্লাই দিতে পরামর্শ দেখাবে ফিচারটি। ইতোমধ্যেই মোবাইল জিমেইলে এই ফিচারটি রয়েছে।

এছাড়া নতুন ‘স্নুজ’ ফিচার আনা হচ্ছে ইমেইল সেবায়। এর মাধ্যমে মেইল সাময়িকভাবে ইনবক্স থেকে মেইল মুছে ফেলা যাবে। ফলে গ্রাহক যতক্ষণ পর্যন্ত না রিপ্লাই দিতে প্রস্তুত হবেন ততক্ষণ পর্যন্ত ওই মেইল থ্রেডগুলো এড়িয়ে যেতে পারবেন। এই ফিচারটিও ইতোমধ্যেই মোবাইল জিমেইলে রয়েছে বলে জানানো হয়।

Career Intelligence on Youtube