Home » খবরা-খবর » ভর্তি » জাবিতে এবার ভর্তি পরীক্ষা ইউনিট ভিত্তিক

জাবিতে এবার ভর্তি পরীক্ষা ইউনিট ভিত্তিক

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণীর সকল অনুষদের ভর্তি পরীক্ষা ইউনিটভিত্তিক অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যায়ের ডেপুটি রেজিস্টার (শিক্ষা) মোহাম্মদ আলী এ তথ্য নিশ্চিত করেছেন।

আগের বছরগুলোতে অন্যান্য সকল অনুষদের ভর্তি পরীক্ষা ইউনিট ভিত্তিক হলেও কলা ও মানবিক অনুষদে বিভাগ (ডিপার্টমেন্ট) ভিত্তিক অনুষ্ঠিত হতো। তবে এ বছর অন্যান্য অনুষদের সাথে সামঞ্জস্য রেখে কলা ও মানবিক অনুষদেও ইউনিট ভিত্তিক পরীক্ষা হবে বলে নিশ্চিত করেছেন অনুষদের ডিন ড. মো. মোজাম্মেল হক।

এ বিষয়ে ডেপুটি রেজিস্টার (শিক্ষা) মোহাম্মাদ আলী বলেন, ‘কলা ও মানবিক অনুষদের সকল বিভাগের সভাপতি ইউনিট ভিত্তিক পদ্ধতিতে পরীক্ষা নিতে একমত হয়েছেন।

আগামী ২১ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সভা শেষে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। ভর্তি পরীক্ষার যোগ্যতা ও শর্তাবলী আগামী সভা শেষে জানানো হবে’।

দ্বিতীয় বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের ব্যাপারে তিনি বলেন, ‘এ বিষয়ে আলোচনা হয়েছে কিন্তু কোন চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তবে দ্বিতীয়বার পরীক্ষা দেওয়ার সুযোগ রাখার সম্ভবনা আছে’।

ইউনিট ভিত্তিক পদ্ধতিতে পদ্ধতিতে পরীক্ষা নিতে একমত হলেও খুশি নয় তা জানিয়ে কলা ও মানবিক অনুষদের ডিন ড. মোজাম্মেল হক বলেন, ‘একজন শিক্ষার্থী আমার বিভাগে পড়ার প্রতি আগ্রহ নাও থাকতে পারে। দেখা যায় ইউনিটভিত্তিক পরীক্ষায় বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়ার পর সে তার অপছন্দেও বিভাগেও বাধ্য হয়ে পড়তে হয়। কিন্তু সারাদেশের প্রেক্ষিতে এবং শিক্ষার্থী ও অভিভাবকদের সুবিধার কথা বিবেচনা করে আমরা এই পদ্ধতিতে পরীক্ষা নিতে একমত হয়েছি।”

উল্লেখ্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে মোট ৬টি অনুষদ ও ২টি ইনস্টিটিউটের ভর্তি পরীক্ষা আগামী ১৯ নভেম্বর থেকে ২৭ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে।

Career Intelligence on Youtube