Home » পড়াশোনা » প্রফেশনাল কোর্স » মেরিন ফিশারিজ একাডেমিতে পড়াশোনা

মেরিন ফিশারিজ একাডেমিতে পড়াশোনা

চট্টগ্রামের মেরিন ফিশারিজ একাডেমি অনেক দক্ষ ও যোগ্য মেরিন ক্যাডেট তৈরি করেছে। মেরিন ফিশারিজ একাডেমি থেকে ক্যাডেটরা পাস করে শুধু বাংলাদেশের নয় বাইরের জাহাজগুলোতেও সুনামের সঙ্গে কাজ করছেন। সম্প্রতি মেরিন ফিশারিজ একাডেমি তিন বছর মেয়াদি বিএসসি (পাস) ইন নটিক্যাল, বিএসসি (পাস) ইন মেরিন ইঞ্জিনিয়ারিং এবং বিএসসি (পাস) ইন মেরিন ফিশারিজ কোর্সে ক্যাডেট ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আবেদনকারীকে অবশ্যই অবিবাহিত ও বাংলাদেশের স্থায়ী নাগরিক হতে হবে। আবেদনকারীর বয়স আগামী ৩১ ডিসেম্বর ২০১৫ তারিখে সর্বোচ্চ ২১ বছর হতে হবে। নটিক্যালে শুধু পুরুষেরা আবেদন করতে পারবেন তবে ফিশারিজ ও ইঞ্জিনিয়ারিংয়ে নারী-পুরুষ সবাই আবেদন করতে পারবেন।

আবেদন প্রক্রিয়া শুরু হবে ১৬ আগস্ট থেকে, চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।

শিক্ষাগত যোগ্যতা:
নটিক্যাল ও মেরিন ইঞ্জিনিয়ারিং বিভাগের জন্য মাধ্যমিক, উচ্চমাধ্যমিক (বিজ্ঞান), ও এবং এ লেভেল (গণিত ও পদার্থবিদ্যাসহ) অথবা সমমানের পরীক্ষায় উভয় ক্ষেত্রে ন্যূনতম ৩.৫০ থাকতে হবে। তবে উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় গণিত (কমপক্ষে সি গ্রেড) অবশ্যই থাকতে হবে।
মেরিন ফিশারিজ বিভাগের জন্য মাধ্যমিক, উচ্চমাধ্যমিক (বিজ্ঞান), ও এবং এ লেভেল (জীববিদ্যা ও রসায়নসহ) অথবা সমমানের পরীক্ষায় উভয় ক্ষেত্রে ন্যূনতম ৩.৫০ থাকতে হবে। তবে উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় জীববিদ্যা (কমপক্ষে সি গ্রেড) অবশ্যই থাকতে হবে।

শারীরিক যোগ্যতা:
আবেদনকারীকে উত্তম শারীরিক গঠন ও সুস্বাস্থ্যের অধিকারী হতে হবে। পুরুষদের ক্ষেত্রে সর্বনিম্ন উচ্চতা হতে হবে ১৬২.৫ সেন্টিমিটার এবং নারীদের ক্ষেত্রে সর্বনিম্ন উচ্চতা হতে হবে ১৫৫ সেন্টিমিটার। উচ্চতা অনুযায়ী ওজন হতে হবে। নটিক্যাল এবং মেরিন ফিশারিজের জন্য দৃষ্টিশক্তি ৬/৬ হতে হবে, তবে মেরিন ইঞ্জিনিয়ারিং বিভাগের জন্য দৃষ্টিশক্তি হতে হবে ৬/১২। উভয় ক্ষেত্রে কালার ভিশন স্বাভাবিক হতে হবে, তবে নারী ক্যাডেটদের ক্ষেত্রে এ যোগ্যতা শিথিলযোগ্য। আবেদনকারীকে সাঁতার পরীক্ষায় অবশ্যই উত্তীর্ণ হতে হবে।

আবেদনের প্রক্রিয়া:
টেলিটক প্রিপেইড মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে MFA লিখে স্পেস দিয়ে শিক্ষা বোর্ডের প্রথম তিনটি অক্ষর লিখে স্পেস দিয়ে এইচএসসি পরীক্ষার রোল নম্বর লিখে স্পেস দিয়ে এইচএসসি পাসের সাল লিখে স্পেস দিয়ে যে কেন্দ্রে পরীক্ষা দিতে আগ্রহী, তার প্রথম তিন অক্ষর দিয়ে (দুটি কেন্দ্র থাকবে, ঢাকায় নটর ডেম কলেজ (DHA) এবং চট্টগ্রাম সরকারি সিটি কলেজ (CHI), এর যেকোনো একটি নির্বাচন করতে হবে) ১৬২২২ নম্বরে এসএমএস করতে হবে। উদাহরণ (ঢাকা কেন্দ্রের জন্য): MFA DHA 123456 2015 DHA।
সব তথ্য সঠিক থাকলে ফিরতি এসএমএসে আবেদনকারীর নাম, ভর্তি ফি এবং একটি PIN নম্বর জানিয়ে সম্মতি চাওয়া হবে। সম্মতি জানানোর জন্য আবেদনকারীকে প্রথমে MFA লিখে তারপর স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে আবেদনকারীর মোবাইল নম্বর (যেকোনো অপারেটর) দিয়ে ১৬২২২ নম্বরে এসএমএস করতে হবে। এসএমএস পাঠানোর পর আবেদন ফি ৬৫০ টাকা কেটে নেওয়া হবে এবং ফিরতি এসএমএসের মাধ্যমে লিখিত পরীক্ষার রোল নম্বর জানিয়ে দেওয়া হবে।

পরীক্ষার নিয়মাবলি:
ইংরেজি ও সাধারণ জ্ঞান, পদার্থবিদ্যা ও রসায়ন এই তিনটি বিষয়ের প্রতিটিতে ৮০ নম্বর করে মোট ২৪০ নম্বরের পরীক্ষা হবে, সময় আড়াই ঘণ্টা। পরীক্ষার ৬০ শতাংশ নৈর্ব্যক্তিক বা MCQ এবং ৪০ শতাংশ বর্ণনামূলক প্রশ্ন থাকবে। লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৯ অক্টোবর সকাল নয়টায়। লিখিত পরীক্ষার সময় প্রার্থীর দুই কপি সত্যায়িত পাসপোর্ট সাইজের ছবি (ছবির পেছনে ভর্তি পরীক্ষার রোল নম্বর লিখতে হবে) এবং এইচএসসি পরীক্ষার প্রবেশপত্র/এ লেভেলের Statement of Entry এর মূল কপি সঙ্গে নিয়ে আসতে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের পর্যায়ক্রমে সাঁতার, স্বাস্থ্য, চক্ষু ও বিশেষ রং দর্শন পরীক্ষা এবং মৌখিক পরীক্ষার জন্য আহ্বান জানানো হবে। পরবর্তী সময়ে চূড়ান্ত ফলাফল অনুযায়ী মেধানুক্রম, প্রার্থীর উপযুক্ততা ও পছন্দের ভিত্তিতে তাঁর বিভাগ নির্বাচন করা হবে।

যোগাযোগ:
মেরিন ফিশারিজ একাডেমি, মৎস্য বন্দর, চট্টগ্রাম-৪০০০। ওয়েবসাইট: www.mfacademy.gov.bd

সূত্র : প্রথম আলো

Career Intelligence on Youtube

About সম্পাদক

মো: বাকীবিল্লাহ। গ্রামের বাড়ি বরগুনা জেলার পাথরঘাটাতে। থাকেন ঢাকার মতিঝিলে। পড়াশোনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে -- সরকার ও রাজনীতি বিভাগ থেকে অনার্স, মাস্টার্স । পরে এলএলবি করেছেন একটা বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে। তাঁর লেখালেখি মূলত: ক্যারিয়ার বিষয়ে। তারই সূত্র ধরে সম্পাদনা করছেন ক্যারিয়ার ইনটেলিজেন্স নামে এই ম্যাগাজিনটি। এছাড়া জিটিএফসি গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে কর্মরত।