৩৬তম বিসিএস’র বিজ্ঞপ্তি : ২১৮০ পদে নিয়োগ

bcs-36

৩৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। ৩১মে বিকেলে পিএসসির ওয়েবসাইটে (www.bpsc.gov.bd) বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিভিন্ন ক্যাডারে ২ হাজার ১৮০টি শূন্য পদের বিপরীতে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, সাধারণ ক্যাডারে ৫৪২টি, প্রফেশনাল/টেকনিক্যাল ক্যাডারে ৭৪০টি, সাধারণ শিক্ষা ক্যাডারে ৮৭১টি, সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজের ২৩টি ও কারিগরি শিক্ষা ক্যাডারের টেকনিক্যাল টিচার্স ট্রেনিং কলেজের জন্য ৪টি পদে নিয়োগ দেওয়া হবে।

[box style=”1″]আগামী ১৪ জুন সকাল ১০টা থেকে অনলাইনে আবেদনপত্র পূরণ ও ফি জমা দেওয়া করা যাবে। তবে আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখ ২৩ জুলাই সন্ধ্যা ৬টা।[/box]

আর ইউজার আইডিপ্রাপ্ত প্রার্থীরা পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে অর্থাৎ ২৬ জুলাই সন্ধ্যা ৬টার মধ্যে এসএমএসের মাধ্যমে ফি জমা দিতে পারবেন।

৩৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠিত হতে পারে বলে জানিয়েছেন পরীক্ষা নিয়ন্ত্রক আ ই ম নেছার উদ্দিন।

পরিবর্তিত নীতিমালা অনুযায়ী, পরীক্ষায় ২০০ নম্বরের এমসিকিউ প্রশ্নে পরীক্ষা হবে দুই ঘণ্টায়। প্রতি ভুল প্রশ্নে ০.০৫ নম্বর কাটা যাবে।

সাধারণ প্রার্থীদের জন্য পরীক্ষার ফি ৭০০ টাকা এবং প্রতিবন্ধী, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী বা তৃতীয় লিঙ্গের জন্য ১০০ টাকা ফি ধরা হয়েছে।

সাধারণ ক্যাডারের মধ্যে বিসিএস প্রশাসন ক্যাডারে ২৫০টি, আনসার ক্যাডারে ১৯টি, নিরীক্ষা ও হিসাব ক্যাডারে ১৫টি, সমবায়ে ২২টি, ইকনমিকে ৪টি, পরিবার পরিকল্পনায় ১টি, খাদ্য ক্যাডারে ৭টি ও পররাষ্ট্র ক্যাডারে ২০টি।

তথ্য ক্যাডারের জন্য সহকারী পরিচালক/তথ্য অফিসার/গবেষণা কর্মকর্তা/সমমানের পদে ১৭টি, সহকারী পরিচালক (অনুষ্ঠান) পদে ১৭টি ও সহকারী বার্তা নিয়ন্ত্রক পদে ৩টি।

পুলিশ ক্যাডারে ১২০টি, ডাক ক্যাডারে ২টি, কর ক্যাডারে ৪৩টি, বাণিজ্য ক্যাডারে ২টি পদ।

প্রফেশনাল ক্যাডারের মধ্যে কৃষি ক্যাডারে ৩৯৭টি ও বৈজ্ঞানিক কর্মকর্তা পদে (মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট) ১টি, মৎস্য ক্যাডারে উপজেলা মৎস্য কর্মকর্তা পদে ৩২টি, খাদ্য ক্যাডারের সহকারী রক্ষণ প্রকৌশলী/সমমানের পদে ৬টি, স্বাস্থ্য ক্যাডারের সহকারী সার্জন পদে ১৮৭টি, বিসিএস তথ্য ক্যাডারের সহকারী বেতার প্রকৌশলী পদে ১৫টি।

পশু সম্পদ ক্যাডারের ভেটেরিনারি সার্জন/বৈজ্ঞানিক কর্মকর্তা/থানা লাইভ স্টক অফিসার (মেট্রো)/প্রভাষক পদে ৪৩টি ও হাঁস-মুরগী উন্নয়ন কর্মকর্তা/সহকারী হাঁস-মুরগী সম্প্রসারণ কর্মকর্তা/জু-অফিসার পদে ৭টি।

গণপূর্ত ক্যাডারের সহকারী প্রকৌশলী (সিভিল) পদে ২৪টি ও সহকারী প্রকৌশলী (ই/এম) পদে ৯টি।

রেলওয়ের জন্য সহকারী নির্বাহী প্রকৌশলী পদে ১টি ও সহকারী সরঞ্জাম নিয়ন্ত্রক পদে ২টি।

সড়ক ও জনপথের জন্য সহকারী প্রকৌশলী (সিভিল) পদে ৪টি, সহকারী প্রকৌশলী (যান্ত্রিক) ২টি ও পরিসংখ্যান ক্যাডারে ১০টি।

সাধারণ শিক্ষা ক্যাডারে বাংলার প্রভাষক পদে ২৩টি, রাষ্ট্রবিজ্ঞানে ৫৫টি, প্রাণিবিদ্যায় ৭০টি, ইংরেজিতে ৩১টি, অর্থনীতিতে ৫৪টি, দর্শনে ৫৩টি, ইতিহাসে ৩৪টি, ইসলামী শিক্ষায় ১২টি, ইসলামের ইতিহাস ও সংষ্কৃতিতে ৫৯টি, সমাজকল্যাণে ২৯টি, পদার্থবিদ্যায় ৬০টি, রসায়নে ৭৯টি, উদ্ভিদবিদ্যায় ৫৩টি, কৃষি বিজ্ঞানে ১২টি, ভূগোলে ২২টি, মনোবিজ্ঞানে ৯টি, হিসাববিজ্ঞানে ৫১টি, ব্যবস্থাপনায় ৭৫টি, হাদিসে ৪টি, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিংয়ে ১টি, সংস্কৃত বিভাগে ৮টি, পরিসংখ্যানে ৯টি, গণিতে ৫৪টি, আরবিতে ২টি, কম্পিউটার বিভাগে ৭টি, আরবি ও ইসলামী শিক্ষায় ৩টি এবং আকাঈদ বিভাগে ১টি।

সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজের বাংলার জন্য ২টি, ইতিহাসে ৩টি, ভূগোলে ৫টি, গণিতে ২টি, ইসলামিক আইডিওলজিতে ৪টি, গাইডেন্স অ্যান্ড কাউন্সিলিংয়ে ৩টি, প্রফেশনাল ইথিক্সে ২টি, গ্রন্থাগার বিজ্ঞানে ১টি এবং বিজ্ঞানের জন্য ১টি পদ রয়েছে।

কারিগরি শিক্ষায় টেকনিক্যাল টিচার্স ট্রেনিং কলেজে টেক/সিভিল বিভাগে ২টি, টেক/ইলেকট্রিক্যাল বিভাগে ১টি ও টেক/মেকানিক্যাল বিভাগে ১টি পদ।

তবে বিভিন্ন কারণে পদসংখ্যা পরিবর্তন হতে পারে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্দা/শহীদ মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যা, প্রতিবন্ধী প্রার্থী ও বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারের প্রার্থী ছাড়া অন্য সব ক্যাডারের জন্য ২১ থেকে ৩০ বছর বয়সী প্রার্থীরা আবেদন করতে পারবেন।

তবে সাধারণ শিক্ষা ক্যাডারের জন্য শুধুমাত্র ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর প্রার্থীর বেলায় ২১ থেকে ৩২ বছর বয়স গণনা করা হবে।

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top