Home » পড়াশোনা » পড়ার বিষয় » পপুলেশন সায়েন্সে পড়াশোনা

পপুলেশন সায়েন্সে পড়াশোনা

উনিশ শতকের শেষ থেকে সামাজিক বিজ্ঞানীদের কাছে অন্যতম গবেষণার বিষয় হলো জনসংখ্যা। দেশের জনসংখ্যার বহুমাত্রিক দিক, তাত্ত্বিক উপযোগিতা, সামাজিক ব্যাপ্তি নিয়ে পড়াশোনার নাম পপুলেশন সায়েন্সেস বা জনসংখ্যাবিজ্ঞান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্সেস বিভাগের চেয়ারম্যান মোহাম্মাদ বিল্লাল হোসেন বলেন, সামাজিক উন্নয়নে জনসংখ্যার পরিপূর্ণ উপযোগিতা বিশ্লেষণের বিষয়ই হলো পপুলেশন সায়েন্স। সামাজিক উন্নয়নে জনসংখ্যার সংশ্লিষ্টতাবিষয়ক তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞান এই বিষয়ের আলোচ্য বিষয়।

চাকরির ক্ষেত্র
পপুলেশন সায়েন্সেসে পড়াশোনা শেষে শিক্ষার্থীরা বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো, জাতীয় জনসংখ্যা গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউটসহ সরকারি-বেসরকারি উন্নয়ন সংস্থায় মানবসম্পদবিষয়ক গবেষণা ও ব্যবস্থাপনা নিয়ে কাজের সুযোগ পান।

populaion-science

কোথায় পড়বেন
সরকারি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্নাতক পর্যায়ে পপুলেশন সায়েন্সেস বিষয়ে পড়ার সুযোগ রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মাধ্যমে পপুলেশন সায়েন্সেস বিভাগে ভর্তি হওয়া যায়। পপুলেশন সায়েন্সেস বিভাগ থেকে পিএইচডি, এমফিল, ডিপ্লোমা, স্নাতকোত্তর ও স্নাতক ডিগ্রি অর্জনের সুযোগ আছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের অধীনে চার বছরের স্নাতক কোর্সে ভর্তি হতে চাইলে উচ্চমাধ্যমিকের পর বিশ্ববিদ্যালয়ের ভর্তির যোগ্যতা অনুসারে ‘খ’ ও ‘ঘ’ ইউনিটে পরীক্ষা দিয়ে নির্বাচিত হতে হয়। দুই বছর মেয়াদি মাস্টার্স অব পপুলেশন সায়েন্স প্রোগ্রামে ভর্তি হতে আগ্রহী শিক্ষার্থীদের স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে। কোর্সে ভর্তি হতে ইচ্ছুক শিক্ষার্থীদের স্নাতক ডিগ্রিধারী হতে হবে এবং তিন বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। ডিপ্লোমা কোর্সেও আবেদন করতে আগ্রহী শিক্ষার্থীদের যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা শিক্ষাপ্রতিষ্ঠান থেকে স্নাতক বা সমমানের ডিগ্রি থাকতে হয়। এ ছাড়া আবেদনকারী শিক্ষার্থীদের জনসংখ্যা, প্রজনন স্বাস্থ্য, জেন্ডার এবং অন্যান্য সংশ্লিষ্ট বিষয়ে কাজের অভিজ্ঞতার দিকে ভর্তির সময় গুরুত্ব দেওয়া হয়। এ ছাড়া রাজশাহী বিশ্ববিদ্যালয়েও জনসংখ্যাবিজ্ঞান ও মানবসম্পদ উন্নয়ন বিভাগে জনসংখ্যা নিয়ে পড়ার সুযোগ রয়েছে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ‘গ’ ইউনিটে ভর্তি পরীক্ষার মাধ্যমে ভর্তির সুযোগ পাওয়া যায়।

যোগাযোগ
পপুলেশন সায়েন্স বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়: dpsdu.edu.bd, ফোন: ৮৮০-২-৯৬৬১৯০০-১৯, ৮৮০-২-৯৬৬১৯২০-৫৯, ই-মেইল: dpsdu98@yahoo.com
পপুলেশন সায়েন্সেস অ্যান্ড হিউম্যান রিসোর্স বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়: popsru.org

Career Intelligence on Youtube

About সম্পাদক

মো: বাকীবিল্লাহ। গ্রামের বাড়ি বরগুনা জেলার পাথরঘাটাতে। থাকেন ঢাকার মতিঝিলে। পড়াশোনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে -- সরকার ও রাজনীতি বিভাগ থেকে অনার্স, মাস্টার্স । পরে এলএলবি করেছেন একটা বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে। তাঁর লেখালেখি মূলত: ক্যারিয়ার বিষয়ে। তারই সূত্র ধরে সম্পাদনা করছেন ক্যারিয়ার ইনটেলিজেন্স নামে এই ম্যাগাজিনটি। এছাড়া জিটিএফসি গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে কর্মরত।