Home » খবরা-খবর » কোথায় কোন প্রশিক্ষণ » আইটিতে নিশ্চিত চাকরি পেতে ‘ফাস্ট ট্রাক ফিউচার লিডার’

আইটিতে নিশ্চিত চাকরি পেতে ‘ফাস্ট ট্রাক ফিউচার লিডার’

মো: বাকীবিল্লাহ

তরুণদের তথ্যপ্রযুক্তি বিষয়ে বিশেষ প্রশিক্ষণ ‘ফাস্ট ট্রাক ফিউচার লিডার’ কর্মসূচি আবারো শুরু হয়েছে। আইটি খাতের নেতৃত্বে তরুণদের তুলে আনতে এই কর্মসূচি। এলআইসিটি নামের এই কর্মসূচির অর্থায়ন করছে বিশ্বব্যাংক। বাস্তবায়নে রয়েছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল। ইতিমধ্যে চার হাজার তরুণকে ধাপে ধাপে প্রশিক্ষণ দেওয়ার কাজ শুরু হয়েছে।

এই কর্মসূচির পরিচালক জানিয়েছেন, একটি নতুন ব্যাচ শুরু করার আগে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ও সংশ্লিষ্ট আইটি বিভিন্ন চাকরিদাতা প্রতিষ্ঠানের সঙ্গে কথা বলা হয়। তাদের কাছ থেকে প্রয়োজনীয় দক্ষ জনবলের চাহিদা পাওয়ার পর প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়। ফলে প্রশিক্ষণের পর চাকরি পাওয়া সহজ। চাকরি নিশ্চিত করার জন্য আইটি প্রতিষ্ঠানগুলোকে সম্পৃক্ত করে চাকরি মেলার আয়োজন করা হয় প্রকল্পের পক্ষ থেকে।

যোগ্যতা
প্রশিক্ষণটি মূলত তরুণদের জন্য। মেয়েদের অগ্রাধিকার দেয়া হয়। আবেদনকারীর বয়স হতে হবে সর্বোচ্চ ৩৫ বছর। শিক্ষার্থী বা চাকরি করছেন, এমন কেউ আবেদন করতে পারবেন না। সিএসই বা আইটি স্নাতক অথবা কম্পিউটারে পারদর্শী যেকোনো বিষয়ে স্নাতক বা স্নাতকোত্তর শিক্ষার্থী নিচের নয়টি ট্রাকে আবেদন করতে পারবেন।
এগুলো হচ্ছে-

  • ডটনেট
  • ওয়েব সিকিউরিটি অ্যান্ড ইথিক্যাল হ্যাকিং
  • পিএইচপি
  • এনড্রয়েড
  • ওয়েব ইনটেলিজেন্স অ্যান্ড বিগ ডেটা
  • ইআরপি
  • সফটওয়্যার অ্যান্ড আইটিইএস সেলস ও মার্কেটিং (এসইও অ্যান্ড ওয়েব মার্কেটিং)
  • ফ্রন্ট ইন গ্রাফিকস ডিজাইন
  • সফটওয়্যার অ্যান্ড মোবাইল অ্যাপলিকেশন টেস্টিং।

বাছাই
প্রার্থীরা এলআইসিটি প্রকল্পের নিজস্ব ওয়েবসাইটে (www.lict.gov.bd) গিয়ে আবেদন করতে পারেন। অনলাইনে আবেদনের ভিত্তিতে বাছাই করে লিখিত পরীক্ষায় ডাকা হয়। লিখিত পরীক্ষা হয় অনলাইনে। প্রার্থী তাঁর সুবিধা অনুযায়ী ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, সিলেট, খুলনা ও ফরিদপুরের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল কার্যালয়ে অনলাইন পরীক্ষা দিতে পারবেন। এমসিকিউ পদ্ধতিতে অনলাইন পরীক্ষা হবে ৬০ নম্বরের। এক ঘণ্টার এই পরীক্ষায় ৪০ নম্বর থাকবে কম্পিউটার, ইংরেজি, গণিত ও চিন্তামূলক মৌলিক জ্ঞানের ওপর এবং বাকি ২০ নম্বর থাকবে ট্র্যাকভিত্তিক মৌলিক জ্ঞানের ওপর। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ৪০ নম্বরের দলভিত্তিক মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে।

অন্যান্য শর্ত ও সুযোগ-সুবিধা
এ প্রশিক্ষণটি সম্পূর্ণ আবাসিক। তিন মাসের এ কোর্স চলাকালে ছুটি পাওয়া যাবে না। সব খরচ প্রকল্প থেকে দেয়া হবে। কোনো প্রশিক্ষণ ফিও নেই। শর্তাবলী বিস্তারিত দেখতে এখানে ক্লিক করুন।

যোগাযোগ
এলআইসিটি প্রকল্প, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ, আগারগাঁও, ঢাকা।
ওয়েবসাইট: www.lict.gov.bd
ফোন: ০১৭৯৫০৯০৪১৫ ও ০১৯৫৪৮৫৫৭৯৮

Career Intelligence on Youtube

About সম্পাদক

মো: বাকীবিল্লাহ। গ্রামের বাড়ি বরগুনা জেলার পাথরঘাটাতে। থাকেন ঢাকার মতিঝিলে। পড়াশোনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে -- সরকার ও রাজনীতি বিভাগ থেকে অনার্স, মাস্টার্স । পরে এলএলবি করেছেন একটা বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে। তাঁর লেখালেখি মূলত: ক্যারিয়ার বিষয়ে। তারই সূত্র ধরে সম্পাদনা করছেন ক্যারিয়ার ইনটেলিজেন্স নামে এই ম্যাগাজিনটি। এছাড়া জিটিএফসি গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে কর্মরত।