Null
Home » খবরা-খবর » ভর্তি » ঢাবি খ-ইউনিটের ভর্তি পরীক্ষার নিয়মে পরিবর্তন

ঢাবি খ-ইউনিটের ভর্তি পরীক্ষার নিয়মে পরিবর্তন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের কলা এবং সামাজিক বিজ্ঞান অনুষদের অধীন খ-ইউনিটের ভর্তি পরীক্ষার নিয়মে সামান্য পরিবর্তন নিয়ে আসা হয়েছে। নতুন নিয়ম অনুযায়ী প্রশ্নপত্রের ৫টি অংশের মধ্যে চারটি অংশের উত্তর দিতে হবে। এছাড়া কোন ধরণের ইলেকট্রনিক ডিভাইস বহন করলে তাকে বহিষ্কার করা হবে। কলা অনুষদের ডিনের কার্যালয়ে সংবাদ সম্মেলনে ডিন অধ্যাপক ড. সদরুল আমিন এসব তথ্য জানান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এ বছর যেহেতু একটি বিভাগ ভর্তি পরীক্ষার বিষয়ের ওপর শর্তারোপ করেছে সেজন্য ভর্তিচ্ছু ছাত্র-ছাত্রীদের প্রশ্নপত্রে দেয়া ৫টির মধ্যে ৪টি অংশ নিজেদের যোগ্যতা সাপেক্ষে নির্বাচন করার নির্দেশ দেয়া হয়েছে। ৫টি অংশ হল সাধারণ ইংরেজি, বাংলা, ইলেকটিভ ইংরেজি, সাধারণ জ্ঞান ‘এ’ এবং সাধারণ জ্ঞান ‘বি’। সাধারণ জ্ঞানের প্রশ্ন আগের মতোই হবে তবে এবার দুই ভাগে প্রত্যেক সারিতে ২৫টি করে প্রশ্ন থাকবে।

১২০ নম্বরের ভর্তি পরীক্ষায় তিনটি নিয়মের যেকোন একটি বেছে নিতে হবে। সেগুলো হল, সাধারণ ইংরেজি এবং বাংলাসহ যেকোন চারটি অংশ অথবা সাধারণ ইংরেজি এবং ইলেকটিভ ইংরেজিসহ যেকোন চারটি অংশ অথবা সাধারণ ইংরেজি, বাংলা এবং ইলেকটিভ ইংরেজিসহ যেকোন চারটি অংশ।

তবে মনে রাখতে হবে উচ্চ মাধ্যমিক স্তরে যাদের বাংলা ছিল না তারা বাংলার পরিবর্তে ইলেকটিভ ইংরেজি উত্তর দেবে। ইংরেজি বিভাগে ভর্তিচ্ছু যোগ্যতাসম্পন্ন প্রার্থীদের ইলেকটিভ ইংরেজি উত্তর দেয়া বাধ্যতামূলক। ইলেকটিভ ইংরেজি উত্তর দিলে সংশ্লিষ্ট বৃত্তটি ভরাট করতে হবে। চারটি অংশের অধিক উত্তর দিলে উত্তরপত্র বাতিল হবে। এ বিষয়ে বিস্তারিত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (http://admission.eis.du.ac.bd/) খ-ইউনিটের লিঙ্কে পাওয়া যাবে।

অধ্যাপক সদরুল আমিন বলেন, পরীক্ষা অনেকটা আগের নিয়মেই হবে। সামান্য কিছু পরিবর্তন করা হয়েছে যা শিক্ষার্থীদের জন্য তেমন সমস্যার কারণ হবে না। তিনি আরো বলেন, পরীক্ষার হলগুলোতে জালিয়াতি রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে। কেউ ডিভাইসসহ আটক হলে তাকে বহিষ্কার করা হবে।

Career Intelligence on Youtube