Null
Home » খবরা-খবর » কোর্স » জাবি ও কুয়েটে এমফিল-পিএইচডি কোর্সে ভর্তি

জাবি ও কুয়েটে এমফিল-পিএইচডি কোর্সে ভর্তি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষে এমফিল ও পিএইচডি কোর্সে খণ্ডকালীন ও পূর্ণকালীন গবেষক ভর্তি করা হবে। এমফিল কোর্সে ভর্তির জন্য শিক্ষার্থীদের ৫০ শতাংশ নম্বর অথবা জিপিএ ৩ পয়েন্ট নিয়ে স্নাতকোত্তর পাস করতে হবে।

পিএইচডি কোর্সে ভর্তির আবেদনের জন্য এমফিল বা সমমানের ডিগ্রি থাকতে হবে। এমফিল ও পিএইচডি কোর্সে ভর্তির আগের সময়সীমা বাড়িয়ে ৩১ ডিসেম্বর পর্যন্ত করা হয়েছে। আবেদনপত্র সংগ্রহ করতে হবে অগ্রণী ব্যাংক, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা থেকে।

এমফিলের আবেদন ফরমের দাম ৫০০ টাকা এবং পিএইচডি ফরমের দাম ১০০০ টাকা। নিজ নিজ বিভাগে আবেদনপত্র জমা দিতে হবে। আবেদনপত্রের সঙ্গে গবেষণা-প্রস্তাবনা জমা দিতে হবে। বিস্তারিত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.juniv.edu) পাওয়া যাবে।

 খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

এমফিল ও পিএইচডি প্রোগ্রামে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। জানুয়ারি ২০১৪ সেমিস্টারে ছাত্রছাত্রী ভর্তি করা হবে। পুরকৌশল, তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল, যন্ত্রকৌশল, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রনিকস অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট, এনার্জি টেকনোলজি এবং বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে পিএইচডি প্রোগ্রামে এবং গণিত, রসায়ন ও পদার্থবিদ্যা বিভাগে এমফিল ও পিএইচডি প্রোগ্রামে ভর্তির জন্য বাংলাদেশের প্রকৃত নাগরিকদের কাছ থেকে নির্ধারিত ফরমে দরখাস্ত আহ্বান করে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

১০ থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত জনতা ব্যাংক, কুয়েট শাখার সঞ্চয়ী হিসাব নম্বর ২৫৮৯-এ ৫০ টাকা জমা দিয়ে জমার রসিদের বিনিময়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা শাখা থেকে অফিস চলাকালে ভর্তি ফরম সংগ্রহ করা যাবে। পূরণকৃত ভর্তি ফরম ৩০ ডিসেম্বর পর্যন্ত জমা দিতে হবে। ভর্তিসংক্রান্ত নিয়মাবলি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.kuet.ac.bd) পাওয়া যাবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষা শাখায়ও জানা যাবে দরকারি তথ্য।

* ওয়েবসাইট ও বিভিন্ন সূত্রে পাওয়া তথ্য। কর্তৃপক্ষ চাইলে তা পরিবর্তন করতে পারে।

Career Intelligence on Youtube