Home » খবরা-খবর » ভর্তি » বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি তথ্য

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি তথ্য

ঢাকা বিশ্ববিদ্যালয়

১ নভেম্বর ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা, ৮ নভেম্বর ‘খ’ ইউনিট, ১৫ নভেম্বর ‘গ’ তথা বাণিজ্য অনুষদ, ২২ নভেম্বর ‘ক’ ইউনিট, ২৩ নভেম্বর ‘চ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তিচ্ছুরা ৮ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়

আবেদন আগামী ১৮ সেপ্টেম্বর থেকে ৬ অক্টোবর পযন্ত চলবে। টেলিটক থেকে এসএমএস-এর মাধ্যমে আবেদন করতে পারবেন ভর্তিচ্ছুরা। ভর্তি পরীক্ষা ১০ নভেম্বর থেকে শুরু হয়ে চলবে ১৪ নভেম্বর পর্যন্ত। এ বছর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ৮টি ইউনিটের অধীনে। আবেদন ফি- ২৫০ টাকা এবং প্রতি বিষয়ের জন্য আরও ৫০ টাকা করে ধার্য করা হয়েছে।

বরিশাল বিশ্ববিদ্যালয়

এবার ছয়টি অনুষদে ১৬টি বিভাগে এক হাজার ১৩৪ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবেন। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২৭ ও ২৮ নভেম্বর। পরীক্ষা হবে এমসিকিউ পদ্ধতিতে।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়

ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৯ নভেম্বর। ১৫ সেপ্টেম্বর থেকে অনলাইনে আবেদন শুরু হয়ে চলবে ১৩ নভেম্বর পর্যন্ত। আবেদন ফি সাতশ’ টাকা। ডাচ-বাংলা ব্যাংক লিমিটেডের মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ফি প্রদান করতে হবে। রঙিন ছবি আপলোড করতে হবে। বিস্তারিত জানতে www.sau.edu.bd

বঙ্গবন্ধু প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

ভর্তি পরীক্ষা আগামী ২৯ ও ৩০ নভেম্বর অনুষ্ঠিত হবে। ‘এ,’ ‘বি’ ও ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২৯ নভেম্বর এবং ‘ডি’, ‘ই’ ও ‘এফ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ৩০ নভেম্বর। ১৫ সেপ্টেম্বর থেকে ৭ নভেম্বর পর্যন্ত টেলিটকের মাধ্যমে আবেদন করতে পারবেন। এবার ছয়টি ইউনিটের ১৪ বিভাগে ৬৭০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে।

ভাসানী বিশ্ববিদ্যালয়

ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৩ ও ৪ ডিসেম্বর। এ বছর বিশ্ববিদ্যালয়ের চার ইউনিটের ১৩ বিভাগে মোট ৬৫০টি আসনে ভর্তি নেয়া হবে। এছাড়া ভর্তি পরীক্ষায় আবেদনসহ যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট www.mbstu.ac.bd থেকে জানা যাবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়

ভর্তি পরীক্ষা আগামী ১ নভেম্বর থেকে শুরু হবে। ১ নভেম্বর শুক্রবার ‘ডি’ ইউনিটের, ৮ নভেম্বর শুক্রবার ‘বি’ ইউনিটের, ১৫ নভেম্বর শুক্রবার ‘সি’ ইউনিটের, ২২ নভেম্বর শুক্রবার ‘এ’ ইউনিটের এবং ২৩ নভেম্বর শনিবার ‘ই’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। টেলিটকের মাধ্যমে ৩৫০ টাকার বিনিময়ে আবেদন করতে হবে।

খুলনা বিশ্ববিদ্যালয়

ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ডিসেম্বরের ৭, ৮ ও ৯ তারিখে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য শিগগিরই খুলনা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.ku.ac.bd পাওয়া যাবে।

রোকেয়া বিশ্ববিদ্যালয়

ভর্তি পরীক্ষা আগামী ১১ থেকে ১৩ ডিসেম্বরের মধ্যে (সম্ভাব্য তারিখ) অনুষ্ঠিত হবে। ভর্তিচ্ছুরা আগামী ২৫ সেপ্টেম্বর থেকে ২৫ নভেম্বর পর্যন্ত অনলাইনে রেজিস্ট্রেশন করতে পারবে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট www.brur.ac.bd এবং www.admission.brur.ac.bd পাওয়া যাবে।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়

ভর্তি পরীক্ষা আগামী ৯ নভেম্বর অনুষ্ঠিত হবে। মোট আসন সংখ্যা এক হাজার। টেলিটক মোবাইল ফোনের মাধ্যমে ভর্তিচ্ছুরা আগামী ৪ সেপ্টেম্বর হতে ৩ অক্টোবর পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন। ভর্তি সংক্রান্ত সকল তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.bau.edu.bd পাওয়া যাবে।

হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

ভর্তি পরীক্ষা চলবে ২৫ অক্টোবর থেকে ২৭ অক্টোবর পর্যন্ত। এবার ২৮০টি আসন বৃদ্ধি করা হয়েছে। ১৯ সেপ্টেম্বর থেকে ৯ অক্টোবর পর্যন্ত টেলিটকের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে পারবেন। ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্যাদি www.hstu.ac.bd ওয়েবসাইটে পাওয়া যাবে। ছয়টি অনুষদের অধীনে ১৩৩০টি আসন রয়েছে।

সূত্র: ইত্তেফাক

Career Intelligence on Youtube