ঢাবি’র ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষার তারিখ পরিবর্তন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১২-১৩ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২ নভেম্বরের পরিবর্তে ২৩ নভেম্বর অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আআমস আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে সাধারণ ভর্তি কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এর আগে ২৪ জুলাই বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির সভায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ইউনিটের ভর্তি পরীক্ষার তারিখ সুপারিশ করা হয়। সাধারণ ভর্তি কমিটির সভায় ভর্তি পরীক্ষার তারিখগুলো চূড়ান্ত করা হয়।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১২-২০১৩ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণীতে ভর্তি প্রক্রিয়া অনলাইনের মাধ্যমে আগামী ২৬ আগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর ২০১২ তারিখ পর্যন্ত সম্পন্ন করা হবে। ব্যাংক সার্ভিস চার্জ ও অনলাইন সার্ভিস ফিসহ ভর্তি পরীক্ষার ফি ৩৫০ টাকা নির্ধারিত হয়েছে।

ভর্তির যোগ্যতা
২০১১ ও ২০১২ সালের উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই কেবল ২০১২-২০১৩ শিক্ষাবর্ষে ভর্তির জন্য আবেদন করতে পারবে। বিভিন্ন ইউনিটে ভর্তির জন্য আবেদনের যোগ্যতা-
ক ইউনিট : মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয় বাদে) প্রাপ্ত জি.পি.এ.-দ্বয়ের যোগফল ন্যূনতম ৮.০;
খ-ইউনিট : মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয় বাদে) প্রাপ্ত জিপিএ দ্বয়ের যোগফল ন্যূনতম ৭.০;
গ-ইউনিট: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয় বাদে) প্রাপ্ত জিপিএ দ্বয়ের যোগফল ন্যূনতম ৭.৫;
ঘ-ইউনিট : মানবিক শাখার ক্ষেত্রে ন্যূনতম ৭.০, বিজ্ঞান শাখার ক্ষেত্রে ন্যূনতম ৮.০; ব্যবসায় শিক্ষা শাখার ক্ষেত্রে ন্যূনতম ৭.৫। উল্লেখ্য, ঘ-ইউনিটে আবেদনের ক্ষেত্রে উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় বাংলা ও ইংরেজি উভয় বিষয়ে সম্মিলিতভাবে গ্রেড পয়েন্ট ন্যূনতম ৬.০ থাকতে হবে এবং কোন বিষয়েই লেটার গ্রেড-সি (গ্রেড পয়েন্ট-৩)-এর নিচে হলে গ্রহণযোগ্য হবে না।
চ-ইউনিট : মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয় বাদে) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৬.৫। জি.সি.ই লেভেল : ‘ও’ লেভেল পরীক্ষায় পাঁচটি বিষয়ে এবং ‘এ’ লেভেল পরীক্ষায় ন্যূনতম দুটি বিষয়ে উত্তীর্ণ হতে হবে এবং উভয় লেভেলের মোট সাতটি বিষয়ের মধ্যে চারটি বিষয়ে কমপক্ষে ‘বি’ গ্রেড এবং তিনটি বিষয়ে কমপক্ষে ‘সি’ গ্রেডপ্রাপ্ত হতে হবে।

বিভিন্ন ইউনিটের ভর্তি পরীক্ষার তারিখ
ক-ইউনিট : ১২ অক্টোবর ২০১২;
খ-ইউনিট : ১৯ অক্টোবর ২০১২;
গ-ইউনিট : ২৩ নভেম্বর ২০১২;
ঘ-ইউনিট : ৯ নভেম্বর ২০১২;
চ-ইউনিট : ১৬ নভেম্বর ২০১২।

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top