সহকারী থানা শিক্ষা অফিসার পদে নিয়োগ

প্রাথমিক পর্যায়ের শিক্ষা কার্যক্রমকে আরও জোরদার করতে ও এই খাতে তদারকি বাড়নোর লক্ষ্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আওতায় ইতিমধ্যে বিভিন্ন পদে জনবল নিয়োগ-প্রক্রিয়া শুরু হয়েছে।এরই ধারাবাহিকতায় এবার সহকারী উপজেলা বা থানা শিক্ষা অফিসার পদে নিয়োগের পদক্ষেপ নেওয়া হয়েছে। এ ব্যাপারে সম্প্রতি পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী সহকারী থানা শিক্ষা অফিসার পদে ৬৫১ জনকে নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে স্থায়ী পদে ৪৩৭ ও অস্থায়ী পদে ২১৪ জন নেওয়া হবে। নিয়োগের ক্ষেত্রে বিভাগীয় প্রার্থীদের জন্য ৫০ শতাংশ আসন সংরক্ষিত থাকবে।
এই কাজের সহযোগী হতে চাইলে আপনিও আবেদন করতে পারেন। আবেদনপত্র অবশ্যই চলতি মাসের ২৭ তারিখ সন্ধ্যা ছয়টার মধ্যে অনলাইনের মাধ্যমে জমা দিতে হবে। নির্বাচন ও প্রার্থী বাছাইয়ের প্রক্রিয়া সম্পন্ন করবে বাংলাদেশ সরকারি কর্মকমিশন (বিপিএসসি) সচিবালয়।

আবেদনের যোগ্যতা

আগ্রহী প্রার্থীকে দ্বিতীয় শ্রেণীতে স্নাতকসহ দ্বিতীয় শ্রেণীতে স্নাতকোত্তর পাস হতে হবে। প্রার্থীর বয়স হতে হবে অনূর্ধ্ব ৩০ বছর। তবে বিভাগীয় প্রার্থীর ক্ষেত্রে বয়স ৪৫ বছর পর্যন্ত শিথিলযোগ্য। আর মুক্তিযোদ্ধাদের সন্তান ও শারীরিক প্রতিবন্ধীদের বেলায় বয়স ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য। ঢাকাসহ চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল ও সিলেট কেন্দ্রে নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে। আবেদনপত্র পূরণের সময় প্রার্থী যে কেন্দ্রের নাম উল্লেখ করবেন, তাঁকে সেখানেই পরীক্ষা দিতে হবে।

আবেদন করতে হলে

প্রার্থীকে বাংলাদেশ সরকারি কর্মকমিশনের (বিপিএসসি) ওয়েবসাইট www.bpsc.gov.bd বা টেলিটক মোবাইলের htth://bpsc.teletalk.com.bd এই ঠিকানার মাধ্যমে আবেদনপত্র বিপিএসসি ফরম-৫ পূরণ করে জমা দিতে হবে। এখানে নন-ক্যাডার ঘরে ক্লিক করলে নিয়োগ বিজ্ঞপ্তি ও আবেদনপত্র পূরণের যাবতীয় তথ্য পাওয়া যাবে। আবেদনপত্রের নির্ধারিত ঘরে ৩০০×৩০০ পিক্সেল ও ১০০ কেবি সাইজের ছবি জেপিজি ফরমেটে দিতে হবে।
আবেদনপত্রে প্রার্থীর স্বাক্ষর ৩০০×৮০ পিক্সেল ও ১০০ কেবি সাইজের জেপিজি ফরমেটে দিতে হবে। সবকিছু নির্ভুলভাবে পূরণ করে আবেদনপত্র জমা হলে প্রার্থী আইডি নম্বর ও ছবিসহ একটি কপি পাবেন। প্রার্থীকে ওই কপি প্রিন্ট বা ডাউনলোড করে সংগ্রহে রাখতে হবে। আইডি নম্বর ব্যবহার করে যেকোনো প্রিপেইড টেলিটক মুঠোফোন থেকে খুদে বার্তার মাধ্যমে পরীক্ষার ফি জমা দিতে হবে। পরীক্ষার ফি ৫০০ টাকা। ফি অবশ্যই আবেদনপত্র জমা দেওয়ার তিন দিনের মধ্যে দিতে হবে। তখন ফিরতি খুদে বার্তায় প্রার্থীকে একটি গোপন নম্বর দেওয়া হবে। আইডি ও গোপন নম্বর ব্যবহার করে প্রার্থীকে অনলাইন থেকে প্রবেশপত্র প্রিন্ট বা ডাউনলোড করে নিতে হবে।
নির্বাচন পরীক্ষার নিয়মাবলি: খোঁজ নিয়ে জানা যায়, প্রার্থী নিয়োগের ক্ষেত্রে বাছাই পরীক্ষার পর লিখিত ও মৌখিক পরীক্ষা নেওয়া হবে। তবে আবেদনকারীর সংখ্যা দুই হাজারের বেশি হলেই কেবল ১০০ নম্বরের বাছাই পরীক্ষা নেওয়া হবে। বাছাই পরীক্ষায় নৈর্ব্যত্তিক প্রশ্ন থাকবে। এক ঘণ্টার এই পরীক্ষায় বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞান ও গণিত বিষয়ে প্রশ্ন করা হবে। তবে ভুল উত্তরের জন্য ০.৫ নম্বর কাটা যাবে। বাছাই পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের www.bpsc.gov.bd বিপিএসসি ফরম-৩ সংগ্রহ ও পূরণ করে শিক্ষাগত যোগ্যতাসহ অন্যান্য কাগজপত্র নির্ধারিত ঠিকানায় জমা দিতে হবে। পরবর্তী সময় লিখিত ২০০ ও মৌখিক ৫০ নম্বরের পরীক্ষায় অংশ নিতে হবে। লিখিত পরীক্ষায় বাংলা ৫০, ইংরেজি ৫০, গণিত ৬০ ও সাধারণ জ্ঞান বিষয়ে ৪০ নম্বর থাকবে। উত্তীর্ণ হতে হলে প্রার্থীকে লিখিত পরীক্ষায় ন্যূনতম ৪৫ ও মৌখিক পরীক্ষায় ৪০ শতাংশ নম্বর পেতে হবে। উভয় পরীক্ষায়ই আলাদাভাবে পাস করতে হবে।

কাজের দায়দায়িত্ব

এ প্রসঙ্গে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) আবদুল রউফ চৌধুরী জানান, একজন উপজেলা বা থানা সহকারী শিক্ষা অফিসার উপজেলা বা থানার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের তদারকির দায়িত্ব পালন করেন। যেমন বিদ্যালয়ের শিক্ষার্থী ও শিক্ষিকদের উপস্থিতি পর্যবেক্ষণ করা। এ ছাড়া শিক্ষার্থীদের পাঠদান পদ্ধতির উন্নয়ন ও সমস্যা সমাধান নিয়ে কাজ করতে হয়। পাশাপাশি থানা শিক্ষা অফিসারের নিকট প্রয়োজনীয় রিপোর্ট দেওয়া ইত্যাদি বিষয়ে কাজ করতে হয় বলে জানান আবদুল রউফ চৌধুরী। তিনি আরও জানান, কাজের দক্ষতা অনুযায়ী পদোন্নতির সুযোগ রয়েছে। নিয়োগকৃত একজন সহকারী উপজেলা শিক্ষা অফিসার ৮০০০-৪৫০×৭-১১১৫০-ইব-৪৯০×১১-১৬৫৪০ টাকার স্কেলে বেতন পাবেন।

আরও জানতে যোগাযোগ

বাংলাদেশ সরকারি কর্মকমিশন (বিপিএসসি) সচিবালয়, পুরোনো বিমানবন্দর ভবন, তেজগাঁও, ঢাকা। ফোন: ৯১১৬১৪২।

ওয়েবসাইট: www.bpsc.gov.bd

সূত্র : প্রথম আলো, লেখক: জাহিদ হাসান | তারিখ: ১৮-০৭-২০১২

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top