সম্ভাবনার নতুন দুয়ার স্ট্রবেরি চাষ

বাংলাদেশের শিক্ষিত বেকারের সংখ্যা ক্রমেই বাড়ছে। তাদের মধ্যে অনেকে আবার চরম হতাশাগ্রস্থ। কিন্তু উপযুক্ত প্রশিক্ষণ ও কিছু মূলধন নিয়ে স্ট্রবেরি চাষ করে যে কেউ হয়ে উঠতে পারে স্বাবলম্বী। দেশে এর ব্যাপক চাহিদাসহ বিদেশে রপ্তানিরও সুযোগ রয়েছে। তাই, আগ্রহ আর পরিশ্রম করার মানসিকতা থাকলে যে কেউ স্ট্রবেরি চাষের মাধ্যমে সহজে হতে পারে স্বাবলম্বী।

নান্দনিক আর অসম্ভব পুষ্টি গুণে সমৃদ্ধ ফল স্ট্রবেরিতে রয়েছে জীবন রক্ষাকারী নানা পুষ্টি উপাদান। পৃথিবীময় অন্য সব ফল শুধু ফল হলেও স্ট্রবেরিই হচ্ছে কেবল ভেষজ ফল। অতি প্রাচীনকাল থেকে বর্তমান অবধি নানা রোগের ওষুধ হিসাবে স্ট্রবেরি ব্যবহৃত হচ্ছে। স্ট্রবেরি ভিটামিন এ, সি, ই -এর উৎস। এতে রয়েছে ক্যান্সার, হৃদরোগ, ডায়বেটিস প্রতিরোধের ক্ষমতা। সুঘ্রাণযুক্ত, সুস্বাদু আর নানা পুষ্টি গুণে সমৃদ্ধ ফল স্ট্রবেরি চাষ বাণিজ্যিকভাবে চাষাবাদ অত্যন্ত লাভজনক।

প্রাথমিক প্রস্তুতি
স্ট্রবেরি সাধারণ দোঁ-আশ বা বেলে দোঁ-আশ মাটিতে ভালো জন্মে। বাংলাদেশের বেশির ভাগ এলাকার মাটিই দোঁ-আশ ও বেলে দোঁ-আশ জাতীয়। তাই এ দেশের মাটি স্ট্রবেরি চাষের উপযুক্ত। তবে মাটির  চঐ মান পরীক্ষা করে জেনে নিতে হবে। জমি নির্বাচনের ক্ষেত্রে যে সব জমিতে পানি জমে না সে সব জমি নির্বাচন করতে হবে। এছাড়া মাটিতে চুন অথবা ব্লিচিং পাউডার প্রয়োগের মাধ্যমে শোধন করে নেয়া যেতে পারে। মাটি শোধিত না হলে গোড়া পচে নষ্ট হয়ে যেতে পারে।

জমি তৈরি
স্ট্রবেরি চাষের জন্য জমি ভালোভাবে চাষ করে নিতে হবে। জমি পরিষ্কার-পরিচ্ছন্ন করে অন্তত ৩০ সেন্টিমিটার গভীর করে চাষ দিতে হবে। যেহেতু স্ট্রবেরি গাছের শেকড় মাটির ওপর দিকে থাকে, সে জন্য মাটি ঝুরঝুরা করে নির্ধারিত মাত্রায় সার ভালোভাবে মিশিয়ে দিতে হবে। স্ট্রবেরি চারা মধ্য অক্টোবর থেকে মধ্য ডিসেম্বর পর্যন্ত রোপণ করা যায়। তবে নভেম্বর মাস স্ট্রবেরি চারা রোপণের জন্য সবচেয়ে ভালো সময়। জমি তৈরির পর প্রতিটি লাইনের দূরত্ব হবে ৫০ সেন্টিমিটার এবং প্রতি সারিতে ৩০ সেন্টিমিটার দূরে দূরে স্ট্রবেরি চারা লাগাতে হয়। বৃষ্টি হলে ক্ষেত থেকে অতিরিক্ত পানি সরিয়ে দিতে হবে, না হলে গাছ পঁচে যাবে।

চারা সংগ্রহ
দিন দিন এর চাষ বৃদ্ধি পাওয়ায় সরকারি-বেসরকারি সকল পর্যায় এর চারা উৎপাদন প্রকল্পও বৃদ্ধি পাচ্ছে। সাধারণত টিস্যু কালচার ল্যাব থেকে এর চারা সংগ্রহ করা যায়। ঢাকায় অবস্থিত ব্র্যাক, সার্ক, স্কয়ার এগ্রো প্রজেক্টসহ বিভিন্ন প্রতিষ্ঠান থেকে ২০-২৫ টাকার মধ্যে এসব চারা পাওয়া যায়। এছাড়া বর্তমানে বিভিন্ন আঞ্চলিক কৃষি বিভাগগুলো চারা উৎপাদন শুরু করেছে। যে কেউ তা সংগ্রহ করে চাষাবাদ করতে পারেন।

সংরক্ষণ ও বাজারজাতকরণ
স্ট্রবেরি সংরক্ষণ ও বাজারজাতকরণের মধ্যবর্তীধাপ গুলো অত্যন্ত সর্তকতার সাথে সম্পন্ন করতে হয়। ফল যখন তিন-চতুর্থাংর্শ লাল রং ধারণ করবে তখন তা সংগ্রহের উপযুক্ত সময়। ফল সংগ্রহের সময় অবশ্যই কাচি, হ্যাডক্লপ ব্যবহার করা জরুরি। ফল গায়ে যাতে কোনভাবে আঘাত না লাগে সে দিকে তীক্ষè নজর রাখতে হবে। সংরক্ষণের ক্ষেত্রে রেফ্রিজারেটর এবং পরিবহনে রেফ্রিজারেটর ট্রাক ব্যবহার করা যেতে পারে। ফল প্যাকেট করার সময় পরিষ্কার, অক্ষত ও আকার অনুযায়ী করতে হবে।

আরও কিছু নির্দেশনা
– সাধারণত গরমের তীব্রতা কমে, সহনশীল মাত্রায় শীত পড়লে স্ট্রবেরি চারা লাগানো উত্তম।
– চারা লাগানোর পূর্বে অবশ্যই রোগাক্রান্ত পাতা ও শিকড় ফেলে দিন।
– প্রতিদিন কমপক্ষে ৮ ঘণ্টা উজ্জ্বল আলোর উপস্থিত থাকে এমন জমি নির্বাচন করা ভালো।  রোপণের পর নিয়মিত পানি সেচ দেয়ার ব্যবস্থা করতে হবে।
– বিভিন্ন প্রকার প্রাণী যেমন : পাখি-কাঁঠবিড়াল ইত্যাদির হাত থেকে বাঁচাতে বাঁশের কাঠামো দিয়ে তাতে নেট লাগিয়ে বেড়া তৈরি করা যেতে পারে।
– পরিবেশ যখন ঠাণ্ডা থাকবে অর্থাৎ সকাল ও সন্ধ্যার দিকে ফল আহরণ করতে হবে এবং তা ছায়াযুক্ত ঠাণ্ডা জায়গায় রাখতে হবে।
– কোন প্রকার রোগ সংক্রামিত হলে নিকটস্থ কৃষি অফিসারের সাথে যোগযোগ করে ওষুধ দিতে হবে।

সাফল্যের কথা
পড়াশোনার পাশাপাশি বিভিন্ন উদ্যোগী কাজের মাধ্যমে সফল হয়েছেন অনেকে। ভূমিকা রেখেছেন বেকারত্ব গোছাতে এবং নিজেকে স্বাবলম্বী করতে। বরিশালের মুলাদী উপজেলার কাজিরচর এলাকার কলেজ ছাত্র, মাসুদ ইমরান, হাসিব মাহমুদ, বাহাউদ্দিন এবং আলম এই চার উদ্যোগী তরুণ মাত্র ৩৫ শতাংশ জমিতে স্ট্রবেরি চাষের মাধ্যমে প্রথম বছরেই পেয়েছেন অভাবনীয় সাফল্য। মাত্র এক লাখ ৪৩ হাজার টাকা পুঁজি দিয়ে শুরু করে বছর শেষে আয় করেছেন প্রায় দশ লাখ টাকা। তাছাড়া তৈরি করেছেন স্ট্রবেরি চারা উৎপাদনের নার্সারি। সেখান থেকেও তারা আয় করবেন কয়েক লাখ টাকা। তাদের চাষের ব্যাপারে সাহায্য করেছে স্থানীয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।
কলেজপড়–য়া এই চার তরুণ এখন তাদের এলাকার মডেল। তাদের স্ট্রবেরি চাষে সাফল্য দেখে উদ্যোগী হচ্ছেন অনেকেই। ভবিষ্যতে আরো বড় পরিকল্পনা নিয়ে কাজ করার ইচ্ছে আছে সফল এই চার তরুণের।

আরো জানতে
স্ট্রবেরি চাষের ব্যাপারে আরো জানতে যোগাযোগ করতে পারেন স্থানীয় কৃষি অফিসে। এছাড়া লগঅন করতে পারেন নিচের ওয়েবসাইটে-
www.ekrishi.com
www.agrobangla.com
www.bangladeshagri.com

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top